কম্পিউটার নলেজটেক নলেজ

মাউস কেনার আগে জেনে নিন, কি ধরনের মাউস কিনবেন

এই পোষ্টে কম্পিউটারের মাউস কেনার আগে জেনে নিন, কি ধরনের মাউস কিনবেন। আশা করি এই আর্টিকেলটি পড়লে মাউস সম্পর্কে ভাল ধারণা পাবেন।

আমরা কম্পিউটারের অন্যান্য যন্ত্রাংশ কিনতে যে চিন্তা ভাবনা করি সেক্ষেত্রে কম্পিউটার মাউস কেনার ক্ষেত্রে তেমন একটা চিন্তা ভাবনা করি না। কিন্তু কম্পিউটার চালনায় এই মাউসটি বেশি ব্যবহার করে থাকি আমরা। আমরা অনেকেই মনে করি যেকোন একটি মাউস কিনে নিলেই হয়ে যাবে, তাই ভেবে অনেক সময় সস্তা বা ননব্র্যান্ড বা সঠিক মাউসটি নির্বাচন করতে পারি না। কিন্তু আমাদের কাজের জন্য পারফেক্ট একটি কম্পিউটার যেমন প্রয়োজন তেমনি পারফেক্ট একটি মাউসেরও প্রয়োজন পরে। তাই আজ মাউসের কিছু বিষয় নিয়ে আলোচনা করব।

মাউস কেনার আগে জেনে নিন

কোন ধরনের মাউস কিনবেন

আপনি কি ধরনের কাজের জন্য মাউস কিনবেন সেটা আগে ভেবে নিন। যেমন আপনি যদি গেমিং এর জন্য মাউস কিনেন তাহলে একধরনের মাউস কিনতে হবে, যদি নরমাল কাজের জন্য মাউস কিনেন তাহলে একধরনের মাউস কিনতে হবে, আবার যদি ডুয়েল মনিটর দিয়ে কাজ করেন বা এযাতীয় উচ্চ মানের কাজ করেন তাহলে আরেক ধরনের মাউসের প্রয়োজন পরবে। তাই প্রথমেই সিলেক্ট করে নিন কোন ধরনের কাজের জন্য মাউস দরকার।

কি ধরনের সাইজের মাউস কিনবেন

বাজারে অনেক ধরনের সাইজের মাউস কিনতে পাওয়া যায় তারমধ্যে থেকে আপনাকে দেখে নিতে হবে আপনার কোন ধরনের মাউসটি দরকার। হাতে ধরতে সুবিধা হয় এমন মাউস কিনতে পারেন। আপনি যদি ল্যাপটপের জন্য কিনতে চান বা বেশির ভাগ্ ভ্রমনে ব্যবহার করে তাহলে ছোট আকৃতির মাউস কিনতে পারেন। আমরা যখনই মাউস কিনতে যাব তখন অবশ্যই ধরতে সুবিধা হয় এরকম মাউসই কিনতে পারেন।

মাউস কিনতে ডিআইপি দেখে কিনুন

আমরা যখনই মাউস কিনতে যাই তখন ডিআইপি দেখে কিনতে পারেন। ডিআইপি বলতে মুলত বুঝায় আপনার মাউসটি নারালে তার কারসারটি কত দ্রুত নরতে পারে সেটাকে বোঝায়। নরমাল কাজের জন্য এ দেখার বেশি একটা প্রয়োজন পরে না। তবে গেমিং বা উচ্চমাপের কাজের ক্ষেত্রে ডিআইপি দেখে কেনাই ভাল।

মাউস কিনতে পোলিং রেট দেখে কিনুন

আপনি যদি সাধারণ কম্পিউটার ব্যবহারকারী হন তাহলে এই পোলিং রেট সম্পর্কে না জেনেই মাউস কিনতে পারেন। তবে আপনি যদি গেমার হন বা উচ্চমাপের কাজ করেন তাহলে পোলিং রেট দেখে মাউস কিনাই ভাল। পোলিং রেট হল আপনার মাউসটি কত সময়ের মধ্যে কম্পিউটারটিকে জানাতে পারবে। আপনার মাউসটি যদি ২৫০hz হয় তাহলে ৪ মিলি-সেকেন্ডে জানাতে পারবে, যদি ৫০০hz হয় তাহলে ২ মিলি-সেকেন্ডে জানাতে পারবে,যদি ১০০০hz হয় তাহলে ১ মিলি-সেকেন্ডে জানাতে পারবে। গেমিং এর জন্য ৫০০hz বা ১০০০hz এর মাউসটি নিতে পারেন।

মাউস অপটিক্যাল নাকি লেজার কিনবেন

অপটিক্যাল মাউস আর লেজার মাউসের যন্ত্রাংশ ক্ষেত্রে একই থাকে। শুধুমাত্র মাত্র অপটিক্যাল এর মাউসের নিচে এলইডি থাকে আর লেজার মাউসের নিচে লেজার এর থাকে। তবে লেটেস্ট হিসেবে লেজার ব্যবহার করা যেতে পারে আবার দু্‌টিতেই কোন সমস্যা নেই।

মাউস তারহীন কিনবেন নাকি তারযুক্ত কিনবেন

তারযুক্ত মাউস আমরা অনেকক্ষেত্রে ব্যবহারে অভ্যস্থ হয়ে পরেছি। অনেকক্ষেত্রে তারযুক্তই মানায় যেমন মাউসটি হারানো যায় না একজায়গায়ই থাকে। তারযুক্ত মাউসেও কিছুটা সুবিধা রয়েছে। তবে তারহীন মাউস হলে আরো ভাল হয় এটাতেও অনেক সুবিধা রয়েছে যেমন ক্যারি করতে সুবিধা, বিশেষ করে ল্যাপটপ এর জন্য তারহীন মাউসই সুবিধা বেশি তবে এক্ষেত্রে রিচার্জজেবল ব্যাটারী আছে কিনা দেখে নিবেন।

কি কোম্পানীর মাউস কিনবেন

বাজারে অনেক কোম্পানীর মাউস কিনতে পাওয়া যায়, তবে আমার ব্যক্তিগতভাবে যে মাউসটি দীর্ঘস্থায়ী হয়েছে বা টেকসই হয়েছে তা হল এ4টেক এর মাউসগুলো। আপনিও চাইলে এ4টেক এর মাউস কিনতে পারেন।

মাউসের অন্যান্য সুবিধা দেখে কিনুন

মাউস কেনার সময় যে বিষয় গুলো সাধারণত দেখতে পারেন তা হল- মাউসের বাটন সংখ্যা কতটি, স্ক্রল হুইলের মধ্যে স্ক্রুলিং এর কি কি সুবিধা রয়েছে, মাউস কন্ট্রোল করার ক্ষেত্রে কি কি সুবিধা রয়েছে কিনা দেখে নিতে পারেন। 

আরো জানুন-

Quick Bangla

বাংলা তথ্যভিত্তিক ওয়েবসাইট হিসেবে পরিচালিত এই সাইটটি। তাই বাংলায় অনেক ধরনের তথ্যই এখানে পেয়ে যাবেন। আশা করি সঠিক তথ্য বিষয়বস্তু জানতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please Turn off ad blocker