বাংলা ব্লগ

শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস বা উক্তি, বাণী সমাহার ২০২৪

এই পোষ্ট শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস অথবা উক্তি বাণী সমাহার পেয়ে যাবেন। অনেক গুলো উক্তি রয়েছে আশা করি লেখা গুলো অনেকেরই ভাল লাগবে।

এই পোষ্টটি সাজানো হয়েছে অনেক অনেক শিক্ষনীয় মূলক ফেসবুক স্ট্যাটাস যা উক্তি বা বাণী আকারে আছে। আশা করি লেখা গুলো থেকে আপনার পছন্দের লেখা লেখা থাকতে পারে। তাই সম্পূর্ণ লেখাটি পড়তে পারেন।

ফেসবুক স্ট্যাটাস বা উক্তি

এ দুনিয়াই…

আমরা সবাই কমবেশি সমস্যায় আছি এটাই আল্লাহর পরীক্ষা। আপনি যদি সমস্যাকে বড় করে দেখেন, তাহলে কখনো সমাধানের পথ খুঁজে পাবেন না।

আল্লাহ…

মানুষকে একা পাঠিয়েছেন একা নিয়ে যাবেন। আমার জীবন চলার পথ আমাকেই করে নিতে হবে সবার পথ সবার জন্য নয়, তাই জীবনে কারো অপেক্ষা থাকবেন না।

আপনি নিজে…

না চাইলে কেউ হারাতে পারবে না। নিজের হৃদয় সবচেয়ে বড় পরামর্শ দাতা, জীবনে বিশ^াস, সঠিক পথে সৎ কর্মে সাফল্য ও সার্থকতা এনে দিবে।

চালাকি ধোকাবাজি দ্বারা…

কোন মহৎ কাজ হয় না, মহৎ মানবতার লক্ষণ। আপনি বার বার অন্যকে ক্ষমা করুন, নিজেকে ক্ষমা করবেন না। সময় বেশি লাগলেও ধৈর্য্য সহকারে কাজ করলে জীবন সার্থক হবে।

মানুষ……

সৃষ্টি করেছেন আল্লাহ। কাউকে কর্মচারী করে সংখায়  অধিক, কাউকে মালিক সংখাই কম ।  একজন  যদি ৮ঘন্টা কাজ করে যদি  মালিকের কাছে  প্রশংসার পাত্র হতে পারেন, তাহলে ১২ ঘণ্টা কাজ করে নিজে কেন মালিক হতে পারবেন না ?

স্বচ্ছ হৃদয়……

আর বিশ^স্থতা মানুষ-পরিবার- দেশ ও জাতিকে সৃষ্টিকর্তার গ্রহণ যোগ্যতার দার প্রান্তে পোঁছায়। আসুন আমরা নামাজ আদায় করি, যাকাত প্রদান করি, আল্লাহ ও রাসুলের নির্দেশ পালন করি। 

দুনিয়াই……

আখেরাতে সুখ শান্তি পেতে হলে-ইতিবাচক চিন্তা করুন, ক্ষমাশীল হন, কারো ক্ষতি করা থেকে নিজেকে বিরত রাখুন, নিজেকে নিজে ভালোবাসুন, ভালো কাজ করুন।

পরিশ্রমে……

আনে ধন পূন্যে আনে সুখ, যে পরিশ্রমী সে অন্যের সহানুভূতির প্রত্যাশী নয়। দৃঢ় বিশ্বাস, অনবরত প্রচেষ্টা ইহাই জীবনের সার্থকতা।

আল্লাহর ইচ্ছাই……

সবই সম্ভব। মানুষের জীবনে অসম্ভব বলতে কিছুই নাই। নিজের লক্ষ্য ও  স্বপ্নকে আপনার আত্মার সন্তান হিসাবে লালন করুন। এগুলোই আপনাকে সার্থক জীবনের অধিকারী বানাবে। 

মানুষকে……

বিবেক জ্ঞান বুদ্ধি সবই আল্লাহ দিয়েছেন তাই মানুষ সবই করতে পারে। পারিবনা এ কথাটি বলিও না আর, কেন পারিবেনা তা ভাবো একবার, পাঁচজন পারে যাহা তুমিও পারিবে তাহা, একবার না পারলে দেখ শতবার।

এই মহা বিশ্বে……

স্থায়ী কিছুই না, এমনকি আমাদের সকল সমস্যা গুলোও না। লক্ষ কোটি গ্রহ প্ল্যানেট গ্যালাক্সি সবই আল্লাহর নির্দেশে নিজ নিজ কক্ষ পথে চলে। সবই ধংস হবে। 

নিঃস্বার্থ……

আপন দুনিয়াতে কেউ নাই। আজ নিজের ছায়াকে জিজ্ঞেস করলাম, আপনি কেনো চলেন আমার সাথে? সে হেঁসে জবাব দিলো, আমি ছাড়া আপনার আর কে আছে।

যদি জান্নাত চান……

 সৎ থেকে সত্য পথে চলুন। যদি ভালোবাসা চান, পরিবারকে কখনো ছাড়বেন না।  যদি শান্তি চান, দিনে ঘুমাবেন না। যদি সুখ চান, রাত্রে জাগবেন না। যদি সম্মান চান, ফালতু কথা বলবেন না। ইসলামের এহেকাম না মানলে ইমান থাকবে না। 

মানুষকে চিনতে……

গেলে ভ্রমণ করুন, একসাথে রাত্রি যাপন করুন। ভালো বই আর ভালো মানুষ তাড়াতাড়ি বোঝা যায় না, সেটাকে পড়তে হয় ভালো করে তবেই বোঝা যায়।

পার্থিব……

পৃথিবীতে শয়তানের বিরান ভূমি, এদিকে আল্লাহর পরীক্ষার স্থল। অযোগ্য বান্দার ঈমান, অশিক্ষিত অজ্ঞ জনপদ, নিষ্ঠুর লোভনীয় মায়া ভঁরা দুনিয়া। হে রহমানের রহীম আল্লাহ তুমি অসহায় দুর্বল ঈমান মানুষকে  রক্ষা করো।

সবার মৃত্যুর……

আগে সমর্থ অনুপাতে আল্লাহর ফরজ কাজ করে পরকালে যাওয়া উচিত। যেমন ম্যাট্রিক এক সাবজেক্ট ফেল করলে ফেল। তেমনি জীবনকে ফেল বানাবেন না।

দুনিয়াতে……

আমরা মুসাফির সকাল হলেই চলে যেতে হবে। রাত্রির খাবারটা খুব ভালো ছিল। ঘুমটা ভালো হয়েছে বিনা পয়সার বাতাসে। জানিনা আজ কি হবে ?

জীবনকে……

পরকালের জন্য যোগ্য করতে হলে মানুষ সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয় রাগে, লোভে এবং আবেগের বশে।

সময়……

চলে গেলে আর ফিরে আসেনা। জীবন খনস্থায়ী, মৃত্যু পরকাল স্থায়ী। মানুষ অনুধাবন স্মৃতিচারন করে। ছোট বেলায় ফিরে যেতে পারলে আর কোনদিন বড় হইতে চাইতাম না।

কান্না……

আল্লাহকে স্বচ্ছ পবিত্র পরিষ্কার মনে তাকে ডাকলে শুনবেন, ইনশাল্লাহ। মানুষ ইচ্ছা করে কাদেন না, কাঁদায় তার অতীত। আর কাঁদায় তিনার প্রিয় মানুষ গুলো।

মানুষকে……

আল্লাহ বানিয়েছেন বিবেক বুদ্ধি সম্পন্ন করে। চিন্তা ভাবনা না করে কাজ, কাজ না করে শুধু চিন্তা দুটোই আপনাকে অসফলতা অসার্থক করে দিবে। 

অজ্ঞ……

মানবতাহীন, পশুত্ব, বিবেকহীন মানুষ অবশ্যই জাহান্নামিদের সারিতে যাবে। রাতের অন্ধকারের চেয়েও অজ্ঞানের অন্ধকার বেশি মারাত্মক। জ্ঞানের আলো সমাজকে আলোকিত করবে।

আশা ছিল……

ভালোবাসা ছিল, আজ আশা নাই ভালোবাসাও নাই। আশাবাদিতা হল একধরনের বিশ্বাস যা মানুষকে সাফল্য ও সার্থকের দিকে পরিচালিত করে। আশা আত্মবিশ্বাস ছাড়া কোন কিছুই করা সম্ভব না।

আয়না……

মিথ্যা বলতে জানেনা, আপনি আয়নার সামনে দাঁড়ালে সত্যটাই বলবে। আমাদের সফলতা আসে অভিজ্ঞতা থেকে, আর অভিজ্ঞতা আসে খুব বাজে অভিজ্ঞতা থেকে।

ভালোর ভালো……

সর্বকাল ভাল মনদের ভালো আগে। সফল ব্যক্তিরা কখনও অন্যান্য মানুষের থেকে আলাদা হয়না, শুধু তাদের সফল চিন্তা ভাবনাটাই অন্যান্য মানুষের থেকে আলাদা হয়ে থাকে।

ব্যর্থতা……

বার বার এসে আপনাকে লজ্জিত করবে, সফলতা যেদিন আসবে গোপনে এসে আপনাকে আলিঙ্গন করবে,  এটাই আমাদের জীবন।

সারাটা জীবন……

টাকা টাকা করে জীবনে কাঁটিয়ে দিবেন। কিন্তু একদিন দেখবেন অনেক টাকা হয়েছে কিন্তু তা উপভোগ করার সেই জীবন পাবেন না।

সতর্কতা……

জিবন চলার পথে ঈমান ধর্ম ঠিক রেখে চলুন। মানুষ কষ্ট দিবে বেঈমানি করবে বিশ্বাস ঘাতকতা করবে সুজুগ নিবে অভিনয় করবে ব্যবহার করবে– আপনি ইগনোর করে এগিয়ে যান সবাই আপনার পিছনে পড়ে থাকবে।

ক্ষমা উত্তম……

সারা জীবন আল্লাহর নিকট চান। দুনিয়াই জীবন চলার পথে কারো সাথে ভুল ক্রুটির জন্য ক্ষমা চান, পরে তাদেরকে খুঁজে  নাও পেতে পারেন, মূল্যবান সম্পদ ক্ষমা।

মাফ ক্ষমা……

চাইতে টাকা লাগেনা, অথচ সর্বকালের ইনভেস্ট ছাড়া মহা সম্পদ। আল্লাহ ক্ষমা চাওয়া ব্যক্তিদের মাফ করেন পছন্দ করেন। যথা সময়ে ক্ষমার অভ্যাস গড়ুন।

আরাম আয়েশ……

করার স্থান দুনিয়া না, ইহকালের সমস্ত উপার্জন কর্ম ফল পরকালে পাবেন। তাই অতিরিক্ত ভয় ঘুম রাগ আলস্য কাজকে ফাকি দেওয়া থেকে বিরত থাকুন।

নিশ্চয়তা……

দুনিয়ার সব মানুষের সব বিষয় এর সবাই পেতে চায়। চাওয়া পাওয়া সব বিষয়ে কেনা চায় ? দেওয়ার মালিক শুধু আল্লাহ। যথা স্থানে  তাকে ঋণ দিন সবই হবে এবং সবই পাবেন ইনশাল্লাহ।

ভালো ॥ খারাপ……

নিজ কর্মের ফল আল্লাহ নির্ধারন করেন। সবচেয়ে ভালোর জন্য আশা রাখুন। সব থেকে খারাপের জন্য প্রস্তুত থাকুন।

অর্থ ছাড়াও….

সম্ভব যদি আল্লাহ রাজি খুশি হন। কষ্টে পাওয়া যায় সন্মান, হৃদয় থেকে পাওয়া যায় ভালোবাসা, সহজে পাওয়া যায় দূর্নাম ও ধোকা, ভাগ্যে পাওয়া যায় মনের মত  জীবন সাথী।

অহংকার ……

শেরেক মহা পাপ, ক্ষমার অযোগ্য শুধু আল্লাহ পারেন ক্ষমা করতে। নিজেকে জ্ঞানী চালাক মনে করা মহা পাপ। নিজেকে শিক্ষানবিস ভাবা উত্তম।

সুন্দর ॥ ভালো……

সবায় চায় কিন্তু নিজে কি কোনদিন বিচার করে কেউ দেখতে চায়না। আসলে সুন্দর মানুষ সব সময় ভালো হয়না, কিন্তু ভালো মানুষ সব সময় সুন্দর হয়।

শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

মহত্ব……

জীবনের বড় গুন। পারত পক্ষে প্রতিশোধ না নিয়ে মুক্ত করে দেওয়া এবং ক্ষমা করাই মহত্বের লক্ষণ ও উত্তম।

সেবাই মহত্ব……

সেবামূলক কাজ কর্ম অনেক ধরনের আছে। সেবার জন্য বিশেষ কোন শিক্ষা ডিগ্রী প্রয়োজন হয় না। আপনার মহৎ হৃদয় ভালবাসার পর্ণ আত্মা থাকতে হবে।

একজন মানুষের……

জন্য একটা লম্বা জীবন,  পুরা পৃথিবী সকল সৃষ্টি মানুষের জন্য।  এতকিছু পেয়েও পরকালের জন্য কিছু না করে যাওয়া দুঃখ জনক। অবশ্যই জবাবদীহি হতে হবে।

কিছু মুহূর্ত……

কোন দিন ভুলাও যায় না, আবার কখনও ফিরে পাওয়া ও যায় না। ধৈর্য্য ধারন মনকে শক্ত করুন, মনে রাখবেন সময় সর্বদা এক অবস্থায় থাকে না। খারাপ সময়ের পরে ভালো সময় আসে।

সুখ দুঃখ……

হায়াত মউত রিজেক ধন সম্পদ আল্লাহর হাতে। কপালে সুখ না থাকে, তাহলে জোর করে সুখ আনা অসম্ভব।

কন্টাক্ট ॥ কানেকশন……রিলেশন কন্টাক্ট কানেকশন হৃদয় থেকে নিঃস্বার্থ ভাবে আল্লাহ রাসুল সহ পরিবারের সবার সাথে ও দেশ জাতি এবং আল্লাহ সৃষ্টি কে ভালবাসুন। প্রতিদান আল্লাহ দিবেন।

জীবনের……

সব সমস্যা আল্লাহর নিকট বলতে ও চাইতে হবে। পৃথিবীতে যারা মুখ ফুটে নালিশ করতে পারে না চুপ করে থাকে, তারাই উল্টো আসামী হয়।

সঙ্গ দোষে……

জলে লোহা ভাসে। মানুষ তার সঙ্গী সাথী পাড়া প্রতিবেশী পরিবার এর চাল চালনের সভাব চরিত্র দ্বারা প্রভাবিত। অতএব আপনি যেন  খেয়াল রাখেন কার সঙ্গে আপনি চলা ফেরা করছেন।

যথা সময়ে……

জীবনে সম্পাদন করার নাম সফল সার্থক জীবন। দুনিয়াই কর্তৃত্ব দেখাতে চাইলে বিয়ের আগে করুন, বিয়ের পরে সব কাজে সে নকতা দিবে নিজের ইচ্ছা মত কাজ করতে পারবেন না।

যে জীবনে……

সৎ সত্য নিন্দা তার কোন অনিষ্ট করতে পারে না। যে জীবনকে মনে করে আজ রাত্রিতেই আমার মৃত্যু হতে পারে? সেই ধর্মীয় জীবনে সার্থক। 

অবস্থা ভেদে কর্ম……

পৃথিবী  ¯স্রষ্টার সৃষ্টি লগ্ন থেকেই প্রতি সেকেন্ড পুরনো প্রতি সামনের সেকেন্ড নতুন। ধর্ম কর্ম আসমানি কিতাব নিয়ম কানুন এবাদত সময়ের সাথে পালন করাই নিয়ম।

অন্তরের পরিষ্কার……

স্বচ্ছ করানো আহ্বান আল্লাহর। হিজাব প্রতিটা মানুষের থাকা উচিৎ। হাত মুখ ধুইয়ে করোনা নির্মূল করা যাবেনা, অন্তর পরিষ্কার করলেই হবে, ইনশাল্লাহ।

নিজেকে বদলান……

অহংকার রাগ অশ্লীল বাক্য পাপ কর্ম খারাপ  ব্যবহার মানুষের জীবনকে বিপন্ন করে। যার জন্য সমাজ এবং মহান আল্লাহর নিকট লজ্জিত হতে হবে।

গরিব ॥ ধনী……

সৎ চরিত্র সত্য ব্যক্তিত্ব কোন কালেই গরিব থাকেনা। স্বচরিত্র মানুষের অনেক খারাপ দিককে ঢেকে দেয়, যেমন অসৎ চরিত্র অনেক ভালো দিককে ঢেকে দেয়।

মহান আল্লাহ……

আপনাকে আনলিমিটেড মেমরি সম্পূর্ণ মস্তিস্ক বুদ্ধিমত্তা শক্তি দিয়েছেন। আপনার শক্তিমত্তা যখন আপনাকে অন্যায় অবিচারের দিকে আহ্বান করে তক্ষন আল্লাহর শক্তিমত্তার কথা স্বরন করুন।

মমতাময়ই মা……

তিনি শুধুই নিঃস্বার্থ শ্রম দেয়। দুনিয়ার সবচেয়ে শ্রমজীবী হচ্ছেন মা, তার কর্ম বিরতি নাই,মজুরি নেই, দাবি নাই, সর্ত নেই,সেই নিঃস্বার্থ মা।

নিজেকে……

যে বড় ভাবে সে বড় নয়, লোকে যাকে বড় বলে সেই বড় হয়। কাউকে বোকা বানিয়ে নিজেকে চালাক মনে করবেন না, মনে রাখবেন সে আপনাকে বিশ্বাস করেছিল তাই আপনি তাকে বোকা বানাতে পেরেছেন।

দুনিয়ার সবই……

আল্লাহর হুকুমে স্বাদিত হয়, তিনার হুকুম ছাড়া দুনিয়াতে কিছুই হয়না। দুঃখ সজ্য করা মানুষ গুলো একদিন সুখি হবেই, কিন্তু মানুষকে যারা দুঃখ দেয় তারা কক্ষন সুখি হতে পারে না।

সাগরে……

অনেক ঢেউ থাকে কিন্তু সব ঢেউ কিনারায় পোঁছে না, সবার তৃষ্ণা আছে তদ্রূপ সাগরের তৃষ্ণা আছে সে বলতে পারেনা, কেউ বিশ্বাস করেনা। দুনিয়াতে সব মানুষের দুঃখ আছে কিন্তু বলা যায়না। 

তওবা করা……

ভুল শিকার করে আল্লাহর নিকট ক্ষমা চাওয়া এবং দুনিয়ার মানুষের ক্ষমা চাওয়াও মহত্ব। পাশাপাশি কোন মানুষকে ক্ষমা করাও মানবতা।

নিজের……

অপরাধ ভুল স্বীকার করে খমা চাওয়া মহতের লক্ষণ। ভুল করা দোষের কথা নয়, বরং ভুলের উপর প্রতিস্টিত থাকাটায় দোসনীয়।

শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

আল্লাহ মানুষকে……

আনলিমিটেড মেমরি সম্পূর্ণ মস্তিষ্ক দিয়েছে, শরীরের অঙ্গ প্রতংজ্ঞ সবিই বইগানিক পদ্ধতিতে লক্ষ কুটি সেন্সর মেকানিক্যাল ইলেকট্রিক ইলেকট্রনিক দিয়ে মানব দেহ তইরী। তাই সুক্রিয়া আদায় করুন।  

পাছে লোকে……

কিছু বলে কে কি বলল কান না দিয়ে নিজের কর্ম করে এগিয়ে জান। মনে রাখবেন জীবনটা অন্যের না নিজের। জীবনে যদি আপনি কষ্ট কম পেতে চান তাহলে মায়া ত্যাগ করুন। 

একিন মন……

আত্ম বিশ্বাস জীবনকে সার্থক করে। বিপদে ধরজো ধরুন দুনিয়ার সকল মানুষ আপনাকে ঠকালেও আল্লাহ আপনাকে ঠকাবেন না। প্রতি ফলন তিনি দিবেন। সুধু সময়ের অপেক্ষা।

শিক্ষাই……

সকল  সুখের মুল, আমৃত্যু শিক্ষা নেওয়া উচিৎ। প্রতিশোধ অপমান না করার কথা  সব ধর্মেই বলা হয়েছে। অপমানের উচিৎ শিক্ষা অপমান নয়,  এমন কিছু করে দেখান সে জেন নিজের কাছে ছোট হয়।

প্রতিশোধ ॥ ক্ষমা……

কোন ধর্মে বা আসমানি কিতাবে লেখিনি প্রতিশোধ নিতে, সবাই বলেছে পারত পক্ষে ক্ষমা করতে ক্ষমাই মহত্ত। প্রতিশোধের আনন্দ কয়েকদিন, ক্ষমার আ্নন্দ চিরদীন থাকে।

শক্তি আর টাকা……

থাকলে মূর্খ জ্ঞানি হয়, যৌবনে কাকও সুন্দরি দেখায়, শ্রাবণ মাসে মরা নদীও কুমারীর রূপ নেয়, রাজনিতিক ক্ষমতা থাকলে টিভি পর্দায় হেড লাইনে আশা যায়। 

মা……

সম্পর্কে লিখার যোগ্য হতে পারিনি। মা কারো বোন ভাবি স্ত্রী আরো কিছু কিন্তু মা হাওয়া সম্পর্কে কোন কিতাবে তেমন  উল্লেখ পাইনি।  একজন নারীকে ঠিক ততটায় সন্মান করুন যতোটা সন্মান আপনি আপনার মা বোন কে করেন।

নিষ্ঠুর মহা পৃথিবীতে……

স্বার্থের এই দুনিয়াই ভালো খারাপ বলে কিছু হয়না আপনি যার মন রাখতে পারবেন তার কাছে আপনি ভালো, আর যার মন রাখতে পারবেন না তার কাছে আপনি খারাপ। এটাই বাস্তবতা।

আপনি………

ইহকাল পরকাল প্রকৃতি সুখ শাস্তি পেতে চান-তাহলে বেশি বেশি গাছ লাগান, খুদারতো জীব জীবনকে অন্য দান করুন। এতীম দুঃস্থ গরীব মানুষকে সাহায্য করুন।

কোন ভালো কাজ……

করাই একটি দান। সেই উত্তম লোক জার বয়স হয় দীর্ঘও আর কর্ম হয় সুন্দর। যে আল্লাহ্কে ভঁয় করে তার ধনী হওয়াতে দোষ নাই। সত্য দেয় সান্তি আর মিথ্যা দেয় সংশয়।

মনের প্রফুল্যতা……

আল্লাহুর অনুগ্রহ, যে ব্যাক্তি প্রতিদিন আল্লাহকে পাওয়ার রাস্তায় এগুতে পারেনা সেই দিনটিই সে পিছিয়ে গেলো।

আপনাদের……

ভালো মানুষ তারা, নিয়মিত আল্লাহর নির্দেশ মোতাবেক চলে সঠিক এবাদত করে। জাদেরকে দেখলে ইমানদার মনে হয়, আল্লাহর কথা সরণ হয়।

মুসলমানকে……

গালি দেওয়া অনিষ্ট কারি ফাসেকি, আর হত্যাকারি কুফরি। আপনি মুসলমানকে কক্ষন অনিষ্টকর ভাসা ও কর্ম থেকে নিরাপদ রাখবেন।

পাখিরা খালি পেটে…

নিজ বাসস্থান থেকে বেরিয়ে সারাদিন অন্যেসনে থেকে সময় মত ভর্তি পেটে নিজ বাসস্থানে ফিরে। পরিপূর্ণ তৃপ্তি নিয়ে কুঁড়ে ঘরে থাকা ভালো, অপূর্ণ তৃপ্তি নিয়ে অট্রলিকায় থাকার কোন সার্থকতা নাই।

যার মনে প্রানে ……

বিন্দু পরিমাণ অহংকার থাকে সে জান্নাতে প্রবেশ করবে না। সকলকে সুপরামর্শ দিন ইসলামের দাওয়াত দিন। আপনাদের মাঝে সালাম আদান প্রদানের ব্যাপক প্রচলন গড়ে তুলুন।

সজ্জয় ধরজো……

মহা গুণ আল্লাহ পছন্দ করেন এবং পুরস্কিত করেন। সময় আর আপন জন যখন একসাথে আঘাত দেয় মানুষ ভিতর থেকে পাঁথর হয়ে যায়।

মহান আল্লাহ পৃথিবীর……

 সবকিছুর সৃষ্টিকর্তা পালন কর্তা রিজিক দাতা। তিনি পৃথিবীকে ভালো বেসে বানিয়েছেন। তিনি আপনাকে আমাকে পাঠিয়েছেন তার ভালবাসা এবং সহায়তা দরিদ্রের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

সময় এর কাজ……

সময়ে করতে হবে, সময় কারো জন্য অপেক্ষা করেনা, দুদিনের অস্থায়ী দুনিয়া। গতকাল চলে গেছে, আগামীকাল এক্ষণ আসেনি, আছে শুধু আজ তাই আল্লাহর নামে শুরু করুন।

আমার শরীরীর……

জুড়ে প্রবাহিত বাঙ্গালীর বাংলাদেশি কৃষকের রক্ত, নাগরিক বাংলাদেশি। শোওভাগয় ক্রমে স্বাধীনতা সই নিক। ধর্ম পরিচয়ে সুন্নি মুসলিম। আল্লাহকে ইয়াকিন দিলে বিশ্বাস করি অবস্থান আল্লাহুর নিয়মে।

পরশ্রী কাঁতর……

লোভী ব্যক্তি কখনো শাস্তি পায়না। প্রবৃত্তিকে আপনি অধীন করুন, অন্যথায় প্রবৃত্তিই আপনাকে অধীন করিয়া নিবে। সক্তি দারা যে অনুগত্য অর্জন হয় তা ক্ষণস্থায়ী, ভালোবাসার মাধ্যমে অনুগতয় চিরস্থায়ী।

সবচেয়ে ধনি সেই……

ব্যক্তি যার মা আছে, সবচেয়ে গরীব সেই ব্যক্তি যে বিদ্যা থেকে বঞ্চিত। অজ্ঞ হওয়া জোতটা লজ্জার বিসয়, তার চেয়ে বেসি লজ্জার বিসয় হচ্ছে শিখতে না চাওয়া।

অতীতকে মুছে……

ফেলার শ্রেষ্ঠ উপাই স্থান পরিবর্তন করা। ভালো ইমানদার লোকের সাথে থাকুন, আপনার বুদ্ধি না থাকলেও তারা সময় মতো সব পরামর্শ দিবে।

যদি মানুষ……

আল্লাহকে প্রকৃত ভাবে চিনত জানত মানুষের আকুলতা থাকতো না পাপ কর্ম থাকতো না। আল্লাহ চিনুন তার সান্মিন্ধ অর্জন করুন। আপনাকে প্রত্যাবর্তন হতে হবে।

সময় বুঝিয়ে দিবে…

কে আপন কে পর, নিজের অতীত জীবন নিয়ে  বসে থাকবেন না। ভবিষ্যতের অবাস্তব স্বপ্ন দেখবেন না, বর্তমান সময়ে মনযোগ দিন।

যোগ্যতা…

সঠিক কর্মকারী পরিষ্কার হৃদয় এর মানুষ অবশ্যই জান্নাতে যাবেন ইনশাল্লাহ। দুনিয়ার কর্ম ফল আল্লাহর দরবারে পোঁছবে।

শোনা কাঁদায়……

পড়লে দাম কমেনা, ঢেঁকি স্বর্গে গিয়েও ধান ভাঙ্গে। স্টেফিন হকিং ২৩ বৎসরে বয়েসে প্যারালাইসেস অচেতন থেকেও বিজ্ঞানী গবেষকের শিক্ষক, নাসার প্রধান। আপনি আমি চোর বাটপার শিশু নারী নির্যাতন কারি। 

দুনিয়ার……

সকল মুসলমান একে অপরের ভাই ভাই। আপনি সেই ভাই এর প্রতি জুলুম অবিচার অত্যাচার করবেন না। তিনাকে অপমানিত করবেন না। ইহায় ঈমান।

ইসলামিক দায়িত্ব……

আল্লাহ রাসুলের আদেশ নির্দেশ নিয়ম কানুন মেনে চলাই মুমিনের কাজ। ভালো কাজ করার উপদেশ পরামর্শ দিন। খারাপ পাপ কাজকে বাধা দিন।

গরীবের হিসাব নিকাষ……

কম, তাই তারাই বেশি জান্নাতে যাবেন। অর্থশালী বৃত্তশালী নেতা ব্যক্তিদের দায়িত্ব হিসাব নিকাষ ভুল ভ্রান্তি বেশি।

আল্লাহর রাস্তায়……

দান হচ্ছে একটি প্রমান। দান সম্পদ কমায় না। যে আল্লাহর পথে একটি  দান করে, আল্লাহ তার সাতশো গুন লিখে দেন। যে মানুষ কৃতজ্ঞতা প্রকাশ করেনা, সে আল্লাহ্রও কৃতজ্ঞ হয় না।

যে মানুষের……

প্রতি দয়া করে না আল্লাহ তার প্রতি দয়া করবেন না। সবুর হল আলো, রোগীর সেবা করুন, ক্ষুধার্তকে খেতে দিন।

পৃথিবীর সকল……

সৃষ্টির প্রতি ও সকল কিছুর প্রতি দয়া এবং সহানুভূতি করুন ইহা আল্লাহর নির্দেশ। ক্ষুধার্তকে ও  সকল জীবদেরকে খাদ্য এবং তৃষ্ণার্তকে পানি পান করান।

সমাজের……

সকল মানুষের দুর্দিনে অসুস্থ অসহায় মানুষকে পারত পক্ষে অন্তর দিয়ে সাহায্য সহানুভূতি দান করুন। এতিম অসহায়দের পাশে দাঁড়ান।

হায়াত, মউত……

রিজেক আল্লাহর হাতে। আজো কোন বিজ্ঞানী একটি মশা মাছি সৃষ্টি করতে পারেনি। ড্রেনের পোকা মাকড় পিপীলিকা থেকে মহাসাগরের মারিয়ানা ট্র্যান্সের শতাধিক টনের প্রাণীকে আল্লাহ রিজিক দেন।

লজ্জা ঈমানের অঙ্গ……

আপনার অন্তরের চাওয়া পাওয়া আল্লাহর কাছে চান। সৎ পথে থেকে সত্য কথা বলুন সুকর্ম করুন। হালাল রিজিক নিজে ও পরিবারকে খাওয়ান।

চিন্তাশীল ফেসবুক স্ট্যাটাস

আল্লাহ আপনার……

ভাগ্যে যা রেখেছেন, তাতেই সন্তুষ্ট থাকুন, তবেই হবেন সবচেয়ে প্রাচুর্যশালী, যার উদ্দেশ্য হয় পরকাল লাভ করা, আল্লাহ তার অন্তরে প্রাচুর্য দান করেন। 

জান্নাত ॥ জাহান্নাম……

জান্নাত এতই আকর্ষণীয় যে, তার আকাঙ্খীর চোখে ঘুম আসে না। জাহান্নাম এতোই ভয়াবহ যে, তার থেকে পলায়ন কারির চোখে ঘুম আসে না।

মানুষের……

অবস্থা উটের মতো, একশ উটের মধ্যেও একটি ভালো সওয়ারি পাওয়া যায়না। তদ্রূপ হাজারটা মানুষের মধ্যে একটি মুমিন ইমানদার পাওয়া যায়না।

দুনিয়াতে সবায়……

 চায় ভালবাসা পেতে। কিন্তু ভালবাসা ভিন্ন জনের ভিন্ন ভিন্ন কিন্তু আল্লাহ ভালবেসেই মানুষ সৃষ্টি করেছেন, মানুষ ও ভালবাসবে আল্লাহকে। প্রশ্ন আপনি কাকে কতটুকু নিঃস্বার্থ ভালবেসেছেন এই দুনিয়াতে?

যে মানুষ কৃতজ্ঞতা……

 প্রকাশ করলো, আল্লাহ তার প্রতি কৃতজ্ঞ হল। তওবা এবং এস্তেগফার প্রায় একই, তবে পার্থক্য শুধু এতটুকু যে, এস্তেগফার জবান বা মুখ দ্বারা ক্ষমা চাওয়া আর তওবা অন্তর দিয়ে ক্ষমা চাওয়া।

মহা বিশ্বে……

হাজার কোটি গ্রহ প্ল্যানেট গ্যালাক্সি বিদ্যমান। তাদের আকার পৃথিবীর লক্ষ গুন বড়, নদী সমুদ্র সবই আছে কি কি থাকে মানুষের অজানা।

তথ্য প্রযুক্তি……

ইসলামের সম্পূরক তা দিয়ে সমাজ সংশোধন সৎ সত্য পথে চলুন অন্যকে চলতে পরামর্শ দিন। আল্লাহ একক মহান তিনার কোরআনের নির্দেশ পালন করুন। ঈমান আনুন। 

মশাল……

একটি মশালের আগুন হাজারটা মশাল জ্বালানো যায়, কিন্তু এতে ওই মশালের আগুণ কমে না। তেমনি সমুদ্রের পানি নিয়ে বিভিন্ন ভাব ব্যবহৃত হয় কিন্তু সমুদ্রের পানি কখনো কমে না।

ক্রোধ অহংকার……

মানুষের ইহকাল পরকাল ধংস করে দেয়,  ইহা মহা পাপ। মানুষ ক্রোধ অহংকারের কারনে সাঁজা পায়না ক্রোধ অহংকার মানুষকে সাঁজা দেয়।

হিংসা ক্রোধকে……

হিংসা দ্বারা জয়লাভ করা জায় না, কেবল মাত্র ভালোবাসা দ্বারা পরাভূত করা সম্ভব। মানুষকে সম্মান ও ভালোবাসতে আল্লাহ নির্দেশ দেন।

অতীতের……

জন্য নিজেকে দুঃখ দিবেন না, ভবিষ্যতের জন্য নিজেকে হারিয়ে ফেলবেন না, সব অভিজ্ঞতা সরণ রেখে কেবল মাত্র বর্তমান কে নিয়ে মনো নিবেস  আল্লাহর নামে করুন।

সত্য সততা বিশ্বাস……

আল্লাহর পৃথিবীতে আল্লাহ থেকে লুকানোর জায়গা নাই, তেমনি চন্দ্র সূর্য সত্য। দুনিয়াই লুকানো যায় না।

দুনিয়াতে……

মানুষ জীবনে যত বই কিতাব পড়ুন যতক্ষণ আসমানি আল্লাহর বাণী আল কোরআন না পড়েছেন সবই অসমাপ্ত। ইহাই বিস্ময় বাসীর মানব জাতির দিকনির্দেশনা গঠনতন্ত্র।

যে নিজেকে……

ভালোবাসে সে অপরকে কষ্ট দিতে পারেনা। আজ পর্যন্ত যা করেছি তার ফলে আমরা এখানে, এখন আমরা যা করবো কাল তার পরিনাম পাবো।

যে মানুষ……

সঠিক ভাব দ্বারা পরিচালিত হয় তিনার ভবিষ্যৎ সুন্দর মধুময় হয়, যে বেঠিক ভাবদ্বারা দিয়ে পরিচালিত হয়, তার ভবিষ্যৎ যন্ত্রণা আর কান্না দ্বারা আবৃত থাকে।

স্বাস্থ্য সকল……

সুখের মূল তাই আল্লাহর দেওয়া স্বাস্থ্য জীবনে বড় উপহার। শান্তি জীবনের বড় ধন, সত্য সততা ঈমান ধর্ম জীবনের বড় সম্পদ।

আপনি……

জীবনে ভাববেন না অতীতে কি করেছেন, আপনি ভাবুন দেখুন এখনো আপনার কি করা বাকি আছে। শেষ নিশ্বাস পর্যন্ত আল্লাহর নিয়মে চলুন।  

আপনি যদি……

মানুষের প্রকৃত চরিত্র রূপ চিনতে চান তাহলে ক্ষমতা দিন। রাজনীতি রাজ্য পরিচালনার কৌশল, সবাইকে যেহেতু প্রত্যাবর্তন হতেই হবে সেহেতু সৎ সত্য পথে চলা উচিৎ।

ভাগ্য আল্লাহ……

কর্তৃক আগে থেকেই নিধারিত। তিনি জানেন আপনি কবে কেমন হবেন তাই তিনি নির্ধারন করেই রেখেছেন। কিছু কিছু ক্ষেত্রে আল্লাহর হুকুমে পরিবর্তন হতে পারে নিজ কর্মে।

সার্থক ॥ সফল……

সব মানুষের চাওয়া পাওয়া। সার্থক আল্লাহর ইচ্ছাই নিজের অদম্য চেষ্টা । সফল মেধা অর্থ পাওয়ার কৌশল এসব খাটায়ে সম্ভব। দুটি বিষয় মতৈক্য আছে। 

জীবন……

ব্যর্থ হওয়ার অনেক উপায় আছে, সফল হওয়ার কয়েকটি পথ, সার্থক হওয়ার মালিক আল্লাহ একিন দিল অদম্য পরিশ্রম।

প্রকৃত সম্পর্ক……

আল্লাহর হুকুমে সাধিত হয়। রিলেশন তাজমহলের মত, দেখতে সুন্দর হলেও গড়তে অনেক কঠিন। টিকাতে ধৈর্য সহ্য লাগে।

এক মুমিন……

আর এক মুমিনের দোষ ক্রুটি গোপন রাখতে বলেছেন। গীবত করা মহা পাপ, গিবতকারি জাহান্নামের সাথী হবেন।

অর্থও……

অনারথের মুল। যার ঈমান বিশ্বাস আছে তার সবিই আছে। যার ইমান বিশ্বাস নাই  তার কিছুই নাই। তার ইহকাল পরকালও  নাই।

সাফল্য……

পেতে জরুরি আল্লাহর নিকট আশা করুন, অন্যের থেকে কম আশা করুন। অন্যের থেকে বেশি কাজ করুন, অন্যের থেকে বেশি বেশি জানুন।

যে আল্লাহর……

সাথে বিনয়ী হয় আল্লাহ তার মর্যাদা বাঁড়ায়ে দেয়। যে আপনার সাথে বিশ্বাস ভঙ্গ করবে আপনি তার বিশ্বাস ভঙ্গ করবেন না।

যে ব্যক্তি……

আযান শুনেও মসজিদে জামাতে শামিল হলনা একাকী বাসায় নামায আদায় করলো তার নামায কবুল হবে না।

সবচাইতে ……

নিকৃষ্ট চোর সেই যে তার নামায চুরি করে। নামায চুরি হল রুকু সিজদা ঠিক মত না করা। সে জীবনের নিজের মূল্যবান সম্পদ নিজেই চুরি করলো।

ওয়াক্তের……

নামাজ সঠিক সময়ে পড়লে আল্লাহ খুশি হন, কিন্তু শেষ সময়ে নামায পড়লে আল্লাহ মাফ করে দেন। ইচ্ছা করে যে নামায ক্বাযা করেন আল্লাহ অবশই বিচার করবেন।

আপনি……

যা ইচ্ছা হালাল খান, শরীয়ত মোতাবেক সবই করুন, তবে অহংকার ও অপব্যয় করবেন না। আল্লাহর নেক বান্দারা বিলাসীদের অন্তর্ভুক্ত হয় না।

আল্লাহ……

নিজে সুন্দর, তিনি সুন্দর পছন্দ করেন। অহংকার হল সত্যকে অবহেলা করা এবং মানুষকে তুচ্ছজ্ঞান করা।

অহংকার……

শিরিক গুনা জীবনের সমস্ত এবাদত নষ্ট হয়। এই গুনাহ আল্লাহ্ পারত পক্ষে মাফ করেন না। তাই অহংকার কীসের যে মাটিতে দাড়িয়ে আছেন কাল সেই মাটিতে মিশে যাবেন।

সৎ সত্য পথে……

সত্যের পথ অনেক বড় কঠিন যেখানে কেউ আপনার সাথে থাকবে না। আপনাকে একাই পথ চলতে হবে।

জীবন……

কিছু পেতে গেলে কিছু হারাতে হয়। যার কথার চেয়ে কাজের পরিমাণ বেশি সাফল্য তাঁর কাছেই এসে ধরা দেয়। যে নদী যত গভীর তার বইয়ে যাওয়া শব্দ তত কম।

বার বার……

ক্ষমা করা যায়, কিন্তু সুযোগ দিতে নাই। জীবন থেকে পলিয়ে যাওয়া সহজ, কিন্তু কঠিন হল জীবনের সাথে লড়াই করে বেচে থাকা।

মুনাজাত সবার……

সবার জন্য করা উচিৎ, কে জানে কার ভাগ্য কার দোয়ার জন্য অপেক্ষায় আছে। আগে মা কাঁদত সন্তান খাইতোনা তাই, এখন মা কাঁদে সন্তান খেতে দেয়না তাই।

শিক্ষা……

অনেক বড় কথা তাই আল্লাহ জিবরাইলের মারফতে বিশ^ নবীকে প্রথম প্রশ্ন করেন ইকরা পড়। আপনি যদি কারো সুখ পেনসিল হয়ে লিখতে না পারেন, সুন্দর রবার হয়ে মুছে ফেলার সাহায্য করুন। 

সৃষ্টি স্রষ্টা দেন……

সেটা ভাগ্যের ব্যাপার, মৃত্যু হওয়া সময়ের ব্যাপার, কিন্তু মৃত্যুর পরেও মানুষের মনে দোয়া হিসাবে চিরদিন থাকা যায় সেটা আপনার জীবনের কর্মের ব্যাপার।

পৃথিবী আল্লাহর ……

 সৃষ্টি মানবের জন্য, হযরত আদমকে শাস্তির স্থল হিসাবে তৈরি। শাস্তির স্থল আরাম আয়েশের জন্য না। সকল আদম সন্তান থেকে পরীক্ষা দিয়ে ফল নিয়ে স্থায়ী নিবাস পরকালে জেতে হবে।

বই ভালো সংগি……

শিক্ষা ইতিহাস জীবনী আশা আকাঙ্খা রক্ষনা সংরক্ষণ করে। এর সাথে কথা বলা যায়। সব উপদেশ দেয় কোন কাজ করতে বাধ্য করেনা।

দুনিয়াই……

কঠিন কিছু কাজ আছে…… যেমন আল্লাহর গ্রহনযোগ্যতা পাওয়া, দুনিয়ার মানুষ চিনা, নিজের ভাগ্য ভবিষ্যৎ জানা, সবার মন জয় করে সার্থক হিসাবে আল্লাহর নাম নিতে নিতে মৃত্যু বরণ করা।

সংসার জীবন……

দুঃখ কষ্ট অতৃপ্ত তে ভঁরা এই দুনিয়া  তার উপর পৃথিবী ইবলিসের অভয় অরণ্য। পথের শেষে এসে দেখি অনেক হিসাব বাকি, সারা জীবন যা করেছি পুরোটাই ফাঁকি।

লোভ লালসা……

আল্লাহ নিষিদ্ধ করেছেন। পর স্ত্রী আর পর পুরুষ কখন আপন হয় না। এগুলো মরীচিকা। এসবের পিছনে ছুটে নিজের পরিবার ধর্ম কর্ম মান সম্মান সবই নষ্ট হয়।

কোন ব্যক্তি……

সে পর্যন্ত মৃত্যু বরণ করবে না, যে পর্যন্ত না তার ভাগ্যে লিখিত শেষ খাদ্যকনা টুকু আহার না করে।

শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

যখন বুঝতে……

পারবেন লক্ষ্য অর্জন সম্ভব নয়, তক্ষন লক্ষ্য পরিবর্তন না করে চেষ্টার প্রক্রিয়া পরিবর্তন করুন। আল্লাহ্কে একিন দিলে ডাকুন তিনিই সর্ব শক্তিমান।

এক লক্ষ……

যোগ্য লোকের মৃত্যুতে যে ক্ষতি হয়, তার চেয়ে বেশি ক্ষতি হয় অযোগ্য ব্যক্তি সে দেশের সরকার বা বিভিন্ন প্রশাসনে নিয়োগ পায়।

যদি আপনার……

পরিকল্পনা ১ বৎসরের হয়, ধান চাষ করুন। যদি ১০ বৎসরের হয়, গাছ লাগান। যদি ২০০ বৎসরের হয়, খেজুর গাছ লাগান। যদি ১০০০ বৎসরের হয়, সুসন্তান বা শিশুকে শিক্ষা দিন। 

জীবনে ভুল……

মানুষেরই হয়। সংশোধন হওয়ার চেষ্টা নিজেকেই করতে হবে। কেঁউ যদি কোন ভুল করে আর সেটাকে ঠিক না করে, তাহলে সে আর একটা ভুল করেছে।

দুশ্চিন্তা……

মানুষকে অতি তাড়াতাড়ী বৃদ্ধ করে। কিয়ামতে অপ্রাপ্ত বয়স্ক শিশু দেখতে বৃদ্ধ দেখাবে। দুশ্চিন্তা দূর করার উপায় হল নিজেকে ব্যস্ত রাখা।

প্রকৃত শিক্ষাই……

শিক্ষা সারা জীবন বেচে থাকে, বিনষ্ট হয়না। আপনি কতটা শিক্ষিত তা ততটা গুরুত্বপূর্ণ নয়, আপনার চরিত্র কতটা উন্নত সেটাই বেশি গুরুত্বপূর্ণ।

আল্লাহ মানুষের……

ভাগ্য জন্মের ৫০,০০০ হাজার বৎসর পূর্বে নির্ধারন করেছেন। সুকর্মে আংশিক পরিবর্তন আল্লাহ করতে পারেন। সৌভাগ্য দেখা করার জন্য অপেক্ষা করে, কিন্তু যে সুকর্ম করে তার সাথে দেখা করে।

অনাথ এতীম……

অসহায়কে কখনো অবজ্ঞা করা উচিৎ নয়, কারন মানুষ মাত্রই জীবনের কোনো না কোনো সময় অসহায়তার স্বীকার হবে।

আচার……

আচরণ আর প্রকার ভেদে পার্থক্য, ধনীরা খাবার হজমের জন্য হাটে ও দৌড়ায়, আর গরীবেরা খাবার জোগাড়ের জন্য দৌড়ায়।

সংসার সুখের……

হয় রমণীর গুনে। প্রচুর ধন সম্পতির মাঝে সুখ নাই, মনের সন্তুষ্টির মাঝেই প্রকৃত সুখ নিহীত।

আমরা……

নিজে  যদি সময়ের যত্ন নিই, তবেই সময় আমাদের জীবনের যত্ন নিবে। আপনি যা কিছু খরচ করেন, সময় তার চেয়ে সবচেয়ে দামী।

জোড় করে……

 ভালোবাসা নেহাত বোকামি, ভালোবাসা হল পৃথিবীর একমাত্র শক্তি, যা শত্রুকেও বন্ধু বানাতে পারে।

একজন মানুষ……

কতদিন বাচল, তারচেয়ে অনেক গুরুত্বপূর্ণ হল সে তার সারা জীবনে কি করেছে। আপনি অতীতকে বদলাতে পারবেন না, আপনি চাইলে বর্তমান কে কাজে লাগিয়ে ভবিষ্যতকে বদলাতে পারেন।

বিশ্বাসে স্বর্গ মিলে……

তর্কে বহুদূর, বিশ্বাস অর্জন করা অনেক কঠিন, আর তা ভেঙ্গে গেলে আবার অর্জন করা আরো ২০ গুন কঠিন।

আপনি নিজেক……

 পুরোপুরী বিশ্বাস করতে শিখুন, যা জীবন চলার পথে পার্থিয়। যারা নতুন কিছু খোঁজে না, একদিন তাদেরকেও কেউ খুঁজবে না।

করুনা……

আল্লাহর নিকট থেকে আশা করুন তিনি মহান সর্ব শক্তিমান সৃষ্টিকর্তা। তেল মেরে কারো কাছে ভালো হওয়ার চেয়ে উচিৎ কথা বলা পূর্ণের কাজ।

মানুষের পরিচয়……

মানুষ জ্ঞানের পরিচয় দেয় তার কথাই, যোগ্যতার পরিচয় দেয় তার কর্মে, আর বংশের পরিচয় দেয় তার ব্যবহারে।

অর্থ স্বার্থ বিত্ত……

দুনিয়াতে সংসার জীবনে প্রয়োজন আছে কিন্তু তা অবশ্যই বৈধ ভাবে হতে হবে ইহাই ঈমান ধর্ম ও মানবতা।

এ দুনিয়াই……

কে মানলো, কে মূল্যায়ন করল। কেউ মুল্য দিক বা না দিক আপনি সৎ কাজ করে যান, কারন এর প্রতিদান আপনাকে মানুষ দিবেনা, দেবেন দয়াময় মহান আল্লাহ।

শরীর মন……

সবার আছে, দান করেছেন রহমতুল্লাহ আলামিন রক্ষা করা ভালো রাখা নিজের আত্মার দায়িত্ব। শরীর খারাপের থেকে মন খারাপ হলে নিজেকে বেশি দুর্বল মনে হয়।

আপন মানুষের……

অভাব নেই কিন্তু কষ্ট বোঝার মতো কেউ নাই। হাঁসির পেছনে কান্না, রাগের পিছনে ভালোবাসা আর চুপ থাকার পেছনে কারন কম মানুষ জানে বা চেষ্টা করে।

অর্থ স্বার্থ……

ক্ষমতা সুস্বাস্থ্য উপার্জন ক্ষমতা খুবই গুরুত্বপূর্ণ। এসব থাকলে বন্ধুত্ব, ভালোবাসা, সমাজ, দেশ, জাতি, পরিবার সবাই পাশে থাকবে। এটাই বাস্তব।

মানুষকে……

টাকা ধার দিতে গেলে দাতা ও মহান মনে হয়, আর সেই পাওনা  টাকা চাইতে গেলে নিজেকে কাংগাল ভিক্ষুক মনে হয়। এটাই প্রকৃত দুনিয়া।

সবাই সবকিছু……

পায় না আর যারা পায় তাদের ভাগ্যে বেশিদিন শয়না। আল্লাহ যাদেরকে বেশি ভালোবাসেন তাদেরকে বিভিন্ন ভাবে কষ্ট দিয়ে পরীক্ষা করেন। লক্ষাধিক নবীদের আল্লাহ পরীক্ষা করেন।

আপন মানুষগুলো……

শিখিয়েছে প্রকৃত আপন কেউ হয়না। কোরআন শিখিয়েছে আল্লাহ নিঃস্বার্থও প্রকৃত আপন। আল্লাহ রাসুলের নিয়মে চলুন।

সুখে থাকার……

জীবনে সুখে থাকার উপাই, বিশ্বাস নিজের উপর রাখুন, অন্যের উপরে নয়। পরিশ্রমে আনে ধন পূর্ণে আনে সুখ।

শিক্ষাই……

সকল সুখের মুল, মূর্খ লোকের জন্য সমাজ নষ্ট হয় না, সমাজ নষ্ট হয় শিক্ষিত লোকের মূর্খ স্বভাবের জন্য।

অনন্তকাল……

সার্থক হতে গেলে সঠিক সময়ে সৎ কর্ম করা তথা  সঠিক সময়ে  এবাদত করতে হবে। জীবনে বড় হতে হলে সর্ব প্রথম সময়ের মুল্য দিতে হবে।

কর্ম ……

ইহকাল পরকাল এমনকি ভাগ্য আংশিক পরিবর্তন আল্লাহ করতে পারেন। সুকর্ম এনে দিবে সুফল। তাই কাজেই আনন্দ, কাজেই জীবন, কাজেই বেচে থাকার প্রেরনা ও প্রমান।

হায়াত মউত……

রেজেক ধন দৌলত আল্লাহ্র হাতে। মৃত্যু আসাধন মালেকুল মউত ফেরেশতা আজরাইল কেও পেতে হবে। কিয়ামতের আগে পৃথিবী ধংস হবে আল্লাহ ব্যতিরেকে কিছুই থাকবে না।

নিজেই নিজেকে……

শোধরানো জীবনকে সফল করে তুলবে। বর্তমানের আমিকে ত্যাগ করতে পারলেই, ভবিষ্যতের আমিকে পাওয়া যায়।

সমস্যা সমাধান……

যদি কাজ করা বা সমাধান করতে চান সেই কাজ ও সমস্যার কথা জানুন শুনুন বুঝুন সময়ের ৯০% আর বাঁকি অবশিষ্ট ১০% সময়ের মধ্যেই সমাধান ভেবে কাজটি করার চেষ্টা করুন। 

পৃথিবীর ¯স্রেষ্ঠ……

যে কেউ যে বিষয়ে হয় সে নিজে জানেনা কেমনে কিভাবে হল। যে হবে সেও জানেনা পৃথিবীর কেউ জানেনা। শুধু আল্লাহ জানে।

যে জাতি……

দেশ জনপদ এবং যে মানুষের কৃতজ্ঞতা প্রকাশ করেনা, সে আল্লাহ্রও কৃতজ্ঞ হয়না । সে অব্যসই জাহান্নামিদের অর্ন্তভুক্ত।

জীবনে……

প্রথমে আল্লাহর নিকট প্রার্থনা  সঠিক নিয়ত  সন্তানকে সুসন্তান বানাতে পারে মা ৭০% আর বাবা ৩০%। আর  পারিবারিক শিক্ষা সাংস্কাতিক ছোট বেলা থেকেই সব শিক্ষা দিয়েই বাস্তবে বড় করা উচিৎ।

মা……

এক অক্ষর সম্মল্লিত ভক্তি পূর্ণ ব্যাক্তিত্ব । মেয়ে ঘরের লক্ষ্মী, মেয়েরা হল ঘরের প্রদীপ, যে ঘরে মেয়ে নাই সেই ঘর সুন্দরও হয় না সেই ঘরে আলোও নেই।

নিজের ……

দৃষ্টিভঙ্গি বদলান সুন্দর সংসার সমাজ পাবেন। নিজের মেয়ে বোনকে অন্যের বাড়িতে সুখি দেখতে চান, নিজের ছেলের বউকে সেইভাবেই সুখে রাখার মন মানুসিকতা রাখুন।

ছেলে শ্বশুর……

বাড়ী গিয়ে দুদিন ও ঠিকমত থাকতে পারেনা, কিন্তু মেয়েরা বাবা মা ভাই বোন সবাইকে ছেড়ে শ্বশুর বাড়িতে সারা জীবন কাঠিয়ে দেয়। সত্যি মেয়েদের জীবন অদ্ভুদ।

আমাদের……

প্রত্যেকেরই জীবন যুদ্ধে সব কালেই জেতা উচিৎ, কারন প্রতিটা মানুষ মৃত্যুর কাছেই হেরেই যাবে।

যে অল্পতেই……

বেশি খুশি হয়, সে অল্প আঘাতেও অনেক বেশি কষ্ট পায়, যার আনন্দ পাবার ক্ষমতা যত বেশি, দুখ কষ্ট  পাবার ক্ষমতাও তার তত বেশি।

অবাক করা ফেসবুক স্ট্যাটাস

মা বাবার……

জীবিত অবস্থায় সেবা যত্ন করুন। মৃত্যু অবস্থায় দান ছদগা ও দোয়া করুন। স্ত্রীকে কখনো দাসী নয়, জীবন সঙ্গী হিসাবে মর্যাদা দিন, কারন সে তার পিতার কাছে একসময় রাজকন্যা ছিল।

আমি বলবনা……

আমি একশত বার হেরেছি, আমি বলবো যে আমি হারার একশতটি কারন বের করেছি।

মানুষের……

মস্তিস্কে আনলিমিটেড মেমরি আছে। মানুষ খারাপ না, খারাপ আপনার মস্তিস্ক যত সহজেই সেটা বিশ্বাস করে নেয়। যে যত নিজের মস্তিস্কে সুপথে চালিত করবে, সেই প্রকৃত বুদ্ধিমান।

গাধার চেয়ে……

রেসের ঘড়ার মুল্য মিলিয়ন গুন বেশি। রোজ ৮ ঘণ্টা কাজ মালিকের কাছে প্রশংসার যুগ্ম হতে পারেন, তাহলে ১২ ঘণ্টা কাজকরে মালিক কেন হতে পারবেন না ?

প্রাকিতিক প্রকৃতি……

বিমুখ হওয়া আল্লাহর সৃষ্টির বিরোধিতা করা। পরিণতি আল্লাহর আযাব, যা সবাইকে এফেক্টের স্বীকার হতে হয়। প্রকৃতি নিজেই প্রতিশোধ নেন।

দুর্নীতি গ্রস্থ……

জাতির শাস্তি কঠোর হওয়া উচিৎ, ব্রিটিশ আইনে দীর্ঘ মেয়াদ বিচারিক প্রশাসনিক জটিলতা, না হয় প্রকৃত শাস্তি না হয় বিচার, দুর্নীতি তাতে বাড়বে।  

ঘন বসতী……

দুর্নীতি গ্রস্থ অজ্ঞ জাতিকে পরিবর্তন করতে আইনি প্রকিয়া কঠোর ব্যবস্থা নিতে হবে। দ্রুত আইন বিচার ব্যবস্থা  করতেই হবে, গনতন্ত্রের কথা ভাবলে হবেনা।

আপনি……

যদি  মনে করেন আল্লাহ আপনাকে অপেক্ষা করাচ্ছেন, বিভিন্ন অসুখ অভাব দুঃখ কষ্ট দিচ্ছেন আল্লাহ আপনাকে পরীক্ষা করতেছেন। তিনি আপনাকে উত্তম পুরস্কিত করবেন ইনসাল্লাহ।

জীবনের……

প্রতিটা পা সাবধানে ফেলুন। ভুল করা দেখার জন্য আল্লাহর ফেরেশতা ফুল টাইম দুই ঘাড়ে উপস্থিত আছেন। দুনিয়া আল্লাহর পরীক্ষা হল। আল্লাহ নিজেই সব দেখেন।

আল্লাহ্……

মানুষকে যা দিয়েছেন তা নিয়ে সব সময় তৃপ্ত থাকার চেষ্টা করুন। ভাবুন আপনাকে যা দিয়েছেন অন্যের সেটাই নাই। সুকরিয়া আদায় করুন আল্লাহর নিকট কৃতজ্ঞতা প্রকাশ করুন।

যারা……

বিশ্বাস স্থাপন করে আল্লাহ তাকে জান্নাত প্রদান করবেন। আল্লাহ যাকে আজাব দিবেন কেউ তা প্রতিহত করতে পারবেনা। ইমানদার সৎ সত্য ব্যক্তিরা অবশ্যই জান্নাতে প্রবেশ করবে।

পৃথিবীতে……

সবই মানুষ খুজে পায় কিন্তু নিজের ভুলক্রুটি খুঁজে পায়না। নিজের প্রকৃত চেহেরা দেখতে চাইলে আইনার সামনে দাঁড়ান। নিজেকে জানুন চিনুন।

ভুল করা……

খারাপ নয় ভুল থেকে শিক্ষা না নেয়াটা খারাপ। লোকেদের কথাই ভেঙ্গে পড়বেন না। পাছে লোকে কিছু বলে, যখন পরীস্থিতি বদলে যাবে, তক্ষণ সেই লোকদের কথাও বদলে যাবে।

সৎ সত্য……

সঠিক পথে  কর্মও করলে সে ইহকাল পরকাল সুখে থাকবে।  যার নিজের কাজের উপর বিশ্বাস আছে সে চাকুরী করে, আর যার নিজের উপর বিশ্বাস আছে সে ব্যবসা করে।

নিজে ঠিক……

থাকুন অন্যকে ঠিক রাখার জন্য সু পরামর্ষ দিন। অন্যের কথাই কর্ণপাত না করে  নিজের কর্ম ধর্ম নিয়ে চলুন। নিজ ভালো তো জগত ভালো। 

ভুলের জন্য……

অনুতপ্ত হয়ে আল্লাহর নিকট তওবা করুন। জীবনে যখন একটি দরজা বন্ধ হয় আল্লাহ তার থেকে উত্তম দরজা খুলে দিবেন। আল্লাহ তওবা কারীকে পছন্দ করেন।

মানুষের ভাগ্য……

পঞ্চাশ হাজার বৎসর জন্মের পূর্বে আল্লাহ নিধারন করেছেন। কিছু আংশিক ভাগ্য পরিবর্তন হয় কর্ম ধর্মের কারনে। আল্লাহ চাইলে সবিই করতে পারেন।

জীবনটা……

খুবই ছোট্ট যাত্রা পথ, সমস্ত পথই  কাটাযুক্ত আস্তে ধীরে ভেবে চিন্তা করেই পাড়ি দিতে হবে। যেহেতু আল্লাহ পরীক্ষা নিবেন তাই কাটা জঞ্জাল থাকবেই।

আপনি ভাবুন……

আজ এখনি মৃত্যু হতে পারে তাহলেই আপনি সঠিক ইমানদার। পৃথিবী যেন আপনাকে চায়, যেদিন পৃথিবীর প্রয়োজন শেষ হবে এক সেকেন্ড আপনি থাকবেন না।

মানুষ জাতি……

কথা রাখেনি রাখেনা রাখতেও জানেনা। যে রাখতে পারে সে ভাগ্যবান, বীণা বিচারে সে জান্নাতে যাবে ইনশাল্লাহ। যে একিন দিলে তওবা করলো সে শিশু হিসাবে আল্লার নিকট  গণ্য হবে।

মানসিকতা……

নিজের বদলালে সমাজ পরিবর্তন হবে। বেঈমান স্বার্থপর অবশ্যই জাহান্নামী দের অর্ন্তভুক্ত। তারা সামাজিক জীব না, তারা আল্লাহর নিকট ঘৃণীত।

যে পিতা মাতাকে……

সম্মান করে, তার আত্মার মৃত্যু হয়না। দিল আত্মা রুহুর মৃত্যু নাই, আল্লাহর লাহ মাহফুজে হেফাজতে থাকে।

জীবন দাতা……

আল্লাহ রাব্বিল আলামিন, সেই জীবন নিয়ে আমরা দুনিয়ার মায়াজালে পরীক্ষা দিচ্ছি। জীবন হক কর্মময় নিরন্তর ছুটে চলা। চিরন্তর বিশ্রামের জায়গা কবর পড়েই আছে।

সত্য কথা……

বলে সৎ কাজ করে  সয়তানকে অপমানিত করুন। কোন কাজ সম্পুর্ন করার আগে সবকিছুই অসম্ভব মনে হয়।

জীবনে……

সফল সার্থক মানুষেরা কাজ করেই যায়। যারা ভুল করে, ভুল শুধরায়- কিন্তু হাল ছাড়ে না। তারাই জীবনে সার্থক হয়।

নিজে নিজের……

প্রতি বিশ্বাস রাখুন, নিজের যোগ্যতার উপর ভরসা রাখুন, নিজের অদম্য শক্তির প্রতি বিনয়ী হন, আল্লাহর প্রতি আস্থা আত্ম বিশ্বাস আপনাকে স্রেষ্ঠত্ব দিবেন, ইনশাল্লাহ।

মানুষ পরাজয়ের……

জন্য আল্লাহ সৃষ্টি করেননি। তাকে ধংস করা যায়, কিন্তু হারানো যায় না। আপনি স্বপ্ন দেখতে পারলে বাস্তবায়ন করতে পারবেন।

আল্লাহকে ঋণ……

দেওয়া সুভাগ্যের ব্যাপার জীবনের কিছু দিন মুহূর্ত আল্লাহকে সন্তানদেরকে উৎসর্গ করুন। আগামী জীবন সবার সুখকর হউক।

সৌন্দর্য……

একদিন আপনাকে ছেড়ে চলে যাবে, কিন্তু জ্ঞান চিরদিন আপনার সাথে থাকবে। অন্তরের মৃত্যু হয়না, অর্ন্তজামী আল্লাহ সব দেখেন জানেন।

লোভ হিংসা……

পরস্পরের নিকট আত্মীয়। দুর্নীতি পাপ এর প্রাসচিত্য পেতেই হবে। আল্লাহর নিকট অনুপরিমান অপরাধের শাস্তি পেতেই হবে।

দুনিয়াতে……

এমন কিছু করা যাবেনা যা পরিবার দেশ সমাজ দুনিয়া ধর্ম আল্লাহ অখুশি হন। সবাই যেনো আপনার কথা কর্ম যোগ্যতা প্রয়োজন অনুভব করে।

দুনিয়ায়……

মানুষের ধংসের প্রধান কারন হচ্ছে নিজেকে জ্ঞানী ও বেশি চালাক মনে করা ইহাই অহংকার। অহংকারির পতন নিশ্চিত।

মানুষ……

আল্লাহ নিজ হাতে বৈজ্ঞানিক আধুনিক প্রযুক্তি দিয়ে অতি যতেœ তৈরি করেন। দেখতে সুন্দর মানুষ ভাল হয়না, কিন্তু ভাল মানুষই সব সময় সুন্দর হয়।

অসাধারন কিছু স্ট্যাটাস

আপন……

মহাবিশে^ নিঃস্বার্থ আপন শুধু আল্লাহ। মা বাবা অবইতেনিক আপন। যে আপন সে ছেড়ে যায়না আর যে যায় সে কোনদিন আপন ছিলনা।

ব্যস্ত মানুষ ……

 তার ইচ্ছা মতো আপনার সাথে আচরণ করবে, আর স্বার্থপর মানুষ গুলো তার প্রয়জনে বা দরকারে আপনার সাথে কথা বলবে। পারত পক্ষে এই জাতীয় মানুষ থেকে দূরে থাকুন।

মা……

স্নেহ মায়া মহব্বত ভঁরা একটি নাম। বিনা পারিশ্রমিক, ২৪ ঘণ্টা , অবসর ছাড়া , আজীবন ,  অভিযোগ ছাড়া , সর্ত ছাড়া , নিজেই যতোই কম পড়াশুনা করুক না কেন, মায়ের শিক্ষাই জীবনের প্রকৃত শিক্ষা । 

ক্ষমায় মহতও……

পারত পক্ষে মানুষকে খমা সুন্দর দৃষ্টি দিয়ে দেখা উচিৎ। যে বিশ্বাসের অমর্যদা করে, যে ভালো না বেসে অভিনয় করে এবং বন্ধুতের সুযোগ নিয়ে বেঈমানি করে তাঁদেরকে ক্ষমা না করা উচিৎ।

সৎ হন……

অবশ্যই সুখি হবেন। পরিশ্রমে আনে ধন পূর্ণে সুখ। যারাই জীবনে অন্তর পরিষ্কার রেখে  সু নিয়তে সঠিক কর্ম আল্লাহর নামে করে সে ইহকাল পরকাল সুখি হবেই। 

সার্থকতার……

ভিত্তিতে মানুষকে বিবেচনা না করে মানুষের ব্যার্থতার পর ঘুরে দাঁড়ানো ভিত্তি জানুন শিখুন কর্ম প্রয়োগ করুন।

পৃথিবীতে……

ক্ষমায় মহতের লক্ষণ। দুনিয়াতে প্রতিশোধ গ্রহণের মাধ্যমে আপনি জীবনে যতোটা অর্জন করতে পারবেন,তার চেয়ে বেশি অর্জন করতে পারবেন ক্ষমা প্রদর্শনের মাধ্যমে।

সাহসিকতা……

বিজয় অর্জনে সহযোগীতা করে। যে কোন কিছুতে ভীতু নয়। সে আসলে নয় বরঞ্চ যে ভয়কে জয় করতে পারে সেই হচ্ছে প্রকৃত সাহসী।

অন্ধ মানুষ……

নিজে দেখতে না পেলেও আল আলোয় থাকে, সে অন্ধকার হয়ে যায়না। অতীতকে নিয়ে পড়ে থাকলে আপনার একচোখ অন্ধ, অতীতকে ভুলে গেলে আপনার দুচোখ অন্ধ।

জীবনে……

সফল সার্থক হতে চাইলে- নিজে নিজেকে চিনুন, কর্ম সভাব চরিত্র ঈমান বদলান সংশোধন আনুন, নিজেকে বদলান ভাগ্য বদলে যাবে ইনশাল্লাহ।

হাতি মরলেও……

মুল্য লক্ষ টাকা। এন্টীকের বয়স সময় জত ততঃ মুল্য বেশি, হীরার মুল্য যথা স্থানে। বিশে^র ¯্রষ্ঠে ব্যক্তিরা মৃত্যুর পর তাঁদের লেখা বাক্য হালে মডিফিকেসন চিরন্তর বানী হিসাবে চলে।

দান ছদগা……

এই দুই খাতে জীব জীবনের উপকৃত বিষয় আল্লাহ ইনশাল্লাহ কবুল করবেন। বিভিন্ন ভাবে করা যায়। যদি অনন্তকাল উপকৃত হয় যেমন বানী লেখা গাছ লাগানো মসজিদ মাদরাসা নির্মাণ ইত্যাদি।

জীবনে যাই হোক ……

জীবিত অবস্থায় কিছু নজির কর্ম লেখা বানী মডিফিকেসন গাছ মসজিদ শিক্ষা প্রতিষ্ঠান ছদগা জারিয়া হিসাবে রেখে সবার যাওয়া উচিৎ।

সব হারালে……

 পাওয়ার অনভুতি বোঝা যায়। এই কথাটা জীবনে স্মরণ রাখাই যোগ্যতা।  যখন মানুষ ভুলকরে তক্ষণ বুঝতে পারেনা,  পরে  শাস্তির যন্ত্রণা স্বরণ করিয়ে দেয় হারানোর অনভুতি।

উত্তম স্ত্রী ॥ স্বামী……

সেই যে উভয় উভয়ের দিকে তাকিয়ে আনন্দিত হয়। দুজনিই দুজনার আদেশ নির্দেশ পালন করেন। দুজনেরই ছাড় দেওয়া  পছন্দ অপছন্দ ভেবে চলা। ইহাই সুখি সংসার।

মানুষের……

মস্তিস্কে আনলিমিটেড মেমরি মানুষ বিবেক সম্পুরন প্রানি। বুদ্ধির সিমা আছে, কিন্তু বোকামির কোন সীমানা নেই। জ্ঞানী মূর্খ কে  চিন্তে পারে, কেননা সে জ্ঞানী। পক্ষান্তরে মূর্খ জ্ঞানীকে চিনতে পারেনা, কেননা সে মূর্খ।

মানুষের……

শুধু জ্ঞান কাজে দেয়না যদি না আপনি চরিত্র বান না হন। অস্ত্রের আঘাত শুকিয়ে যায়, কথার আঘাত সারা জীবন থাকে শুঁকায় না।

প্রকৃত……

 শিক্ষা সেটাই যা দ্বারা মানুষের উপকার করা যায়। সেটা প্রকৃত শিক্ষা নয় যা শুধু মুখস্থ রাখা হয়। কিন্তু কোন কাজে লাগানো যায়না।

শত্রুর……

সাথে থাকতে গিয়ে শত্রুর মত হওয়া যাবে না। দুনিয়ার মানুষের প্রকৃত শত্রু শয়তান  ইবলিস। শয়তান আল্লাহ্কে অমান্য করেছেন। মহা সৃষ্টির সবার শত্রু। 

নিজের জীবন……

ভালো মন্দ ভবিষ্যৎ নিজের কর্মের কর্মফল। জীবনের চাহিদাকে জতো সীমিত রাখবেন, জীবন আপনার ততই শান্তিময় হবে।

দেওয়ার……

হাত মুষ্টি বাধা,  নেওয়ার হাত পাতানো তালু। নেওয়া দেওয়ার হিসাব আল্লাহ নিবেন। পার্থিব জীবনে যে পাওয়ার হিসাব করে সে  দুনিয়াই ধনবান হন। গরীব মানুষ বেশি জান্নাতি হবেন।

আল্লাহ……

নিঃস্বার্থ আপন তাঁকে কোন কোন ক্ষেত্রে তুমি সমনদ করা হয়। তুমি থেকে তুই ডাকগুলো কাছের। যেগুলা সবাই বোঝেনা।

আল্লাহর নির্দেশ……

সোজা সহজ পথে চলুন। মানুষ ইমানের সহিত সোজা পথে চলতে চায়না কারন বাকা পথেই আগ্রহ বেশি। এই জন্য মদ বিক্রেতাকে কোঁথাও যেতে হয়না, আর দুধ বিক্রেতাকে পাড়াই পাড়াই জেতে হয়।

শিক্ষা……

সিলেভাস পুথি গত মুখস্ত বিদ্যা। এদিয়ে পুরোপুরী জীবনকে চালাতে শিখাবেন না। জীবনে সার্থক হতে নিজের জীবন থেকে নিজেকে তৈরি করতে হবে। ইহাই বাস্তব জীবন।

আপনি……

নিজেই নিজেকে চিনুন জানুন, নিজেকে নিয়ে ভাবুন। পারত পক্ষে   প্রতিদিন নিজের সাথে একবার কথা বলুন, অন্যথায় হারাতে হবে জ্ঞানি গুনি ব্যক্তির সংসর্গ।

অর্থশালী……

বৃত্তশালী ক্ষমতাশালী মানুষ  হওয়ার চেষ্টা করার চেয়ে বরং ভালো মূল্যবোধ সর্ম্পুন মানুষ হওয়ার চেষ্টা করুন, আল্লাহ পছন্দ করেন।

যথা সময়ে……

জীবনের সার্থকতা পেতে সময় মত সম্পুরন করা ভাগ্য কর্ম আল্লাহর ইচ্ছা লাগে। শিশু কালে সুসাস্থ সুশিক্ষা সইসব শিক্ষা সময় মত এবাদত বিবাহ সুকর্ম করা ভাগ্যের বেপার। 

ফেরেশতা……

জীন ইনসান আল্লাহর আদেশ নির্দেশ পালনের জন্য সৃষ্টি করেন। ইনসান জীন ঈমান মজবুত রাখতে পারেনি। জানিনা মহাবিষে আর কি আছে শুধু আল্লাহ জানেন।

উদ্ভিদ ও প্রানি……

জীবন আছে খাদ্য গ্রহণ করে। মুল খাদ্য অক্সিজেন ও নাইট্রজেন, গাছ নাইট্রজেন নেয় অক্সিজেন দেয় প্রাণী অক্সিজেন নেয়। তাই গাছ লাগান পৃথিবী বাঁচান, ইহা ছদগা জারিয়া।

জন্ম থেকে নয়……

নিজের কর্ম থেকেই মানুষ বড় হয়। একজন মানুষ অর্থশালি বীতয় শালি ক্ষমতাশালি হোক না কেনো। তার প্রিয়জন এর কাছে সে সবসময় দুর্বল।

মহাবিশে^র……

¯্রষ্ঠে সন্মানিত প্রাণী মানুষ। সুন্দর সৃষ্টিকে উপভোগ করার কত কিনাই আল্লাহ সৃষ্টি করেছেন। নভ সৌর জগতে কুটি কুটি গ্রহ প্ল্যানেট গ্যালাক্সি আছে, জানুন আল্লাহকে অনুমান করুন।  

ক্ষমাই মহৎ……

আল্লাহ ক্ষমাকারীকে পছন্দ করেন। জীবনে ভুল ক্রুটি মানুষের হবেই, ক্ষমা দৃষ্টিতে দেখা উত্তম। কিন্তু মনে রাখা উচিৎ- ভুল করলে ক্ষমা হয় বেঈমানি করলে নয়।

আল্লাহ……

জন্ম ও মৃত্যুর মালিক এই দুটোই আশ্চর্য রকমের স্মৃতি ইহা একান্তই নিজের। কারন এই দুটাই কারো সাথে শিয়ার করা যায়না।

সম্পর্ক……

হৃদয়ের চাওয়া পাওয়া বিভিন্ন রকমের সেটা পার্থিব জীবনের হতে পারে, আধ্যাত্মিক অদৃশ্য হতে পারে। সম্পর্ক নির্ভর করে আত্মার সাথে আত্মার মিলনের তথা পারস্পারিক বিশ্বাস ও মর্যাদার ওপর।

দুঃখ……

কখনো একা আসেনা আসলে দল বেঁধে আশে। মানুষের জীবনটাই ভুলের যোগফল। দুনিয়াকে মানুষকে পরিবার কে দেশ জাতিকে বদলাতে চাইলে নিজেকে বদলান।

মানুষ……

মাত্রয় ভুল করেছিল  করছে কিয়ামত পর্যন্ত করবে ইহাই বাস্তবতা। ভুল সবসময় ক্ষমার যোগ্য যদি কেউ সত্য বলে স্বীকার করে নেয়। তওবা ইস্তেগফার করুন আল্লাহকে ভঁয় করুন।

মানুষ……

ইচ্ছা করে অনেক কিছু লুকাতে পারে, আল্লাহর কাছে কিছু লুকানো যায় না। মানুষ মাতাল হলে প্রেমে পড়লে লুকাতে পারেনা।

জীবন……

অতীত আপনাকে কষ্ট দিবে, ভবিষ্যৎ আপনাকে স্বপ্ন দেখাবে, বর্তমান সব সময় আপনার পাশে থাকবে তাই জিবনে আল্লাহর নাম নিন ইমানের সহিত বর্তমান নিয়ে ভাবুন।

ইসলামিক শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

সার্থক জীবন……

নিজে শুঁখে থাকা জিবনের সার্থকতা নয়। দুনিয়াতে কাউকো কাঊকো শুঁখে  রাখতে পারাটাই চরম সার্থকতা ।

ভাগ্য দিয়ে……

পাওয়া যায় বন্ধুত্ব, সহজে পাওয়া যায় বেইমানি আর ধোঁকা, কষ্ট করে পাওয়া যায় সন্মান, যেটা হৃদয় থেকে  পাওয়া যায় সেটা ভালোবাসা ।

দক্ষতা ……

জীবনের বয়েসের সাথে আসেনা, জীবনের কঠিন বাস্তবতার সাথে আসে। জন্ম মৃত্যু ভাগ্য আল্লাহর হাতে সৎ সত্য পথে ইমানের সাথে চলুন।

সফল সার্থক……

হওয়া জীবনের কঠিন বেপার, তাই ইমান ধর্ম কর্ম আল্লাহর এবাদত গ্রহণ যোগ্যতা অবশ্যই  লাগবে। আপনি যদি মানুষকে বিচার বিবেচনা করতে চান ভালোবাসার সময় পাবেন না।

পৃথিবীর……

নিষ্ঠুর মানুষ সেই যে বিনা দোষে আরেক জনকে খুন করে, নিজের প্রয়োজনে কাউকে ব্যবহার করে আর প্রয়োজন ফুরিয়ে গেলে ছুড়ে ফেলে দেয়।

আপনি যাই……

আল্লাহ সবই জানেন দেখেন শোনেন। মানুষ যা প্রকাশ্যে করেন, তা অনেক ক্ষেত্রে তিনার আসল চরিত্র নয়। লোকে যা আড়ালে করে সেটাই তার আসল চরিত্র।

বর্তমান যুগে……

আপনি পশু পাখী গাছকে আপনি ভালবাসলে, সে আপনাকে সাহায্য না করতে পারলে ক্ষতি করবে না। কিন্তু আপনি একটি মানুষকে যতোই ভালোবাসুন সে আপনার ক্ষতি চাইবে তবু সাহায্য করবে না।

আল্লাহ……

যাকে বেসি ভালোবাসেন তাকে দুনিয়াতে পার্থিব জীবনে অনেক পরীক্ষা করেন। কোটি কোটি বৎসর পূর্বে সকল নবীকে তাই করেছেন। তিনি যত পরীক্ষা কঠিন নিন কাউকে ফেল করান না।

বিশ্বাস……

ইসলামের মুল বাক্য। জীবনের সকল কালে প্রয়োজন, ছোট শব্দ পড়তে এক সেকেন্ড লাগে, ভাবতে কয়েক ঘণ্টা লাগে, বুঝতে মাস লাগে, বিশ্বাস অর্জন আল্লাহর হুকুম লাগে।

অনুসুচনা……

করার অর্থ তওবা ইস্তেগফার করা। জীবনে একবার ক্ষমা যোগ্য, পারত পক্ষে মুমিনদের থাকা বা করা উচিৎ। আপনাকে বিচারের  সমক্ষীণ ও প্রত্যাবর্তন হতেই হবে।

পৃথিবীর……

কঠিন কাজ আল্লাহর গ্রহণ যোগ্যতা পাওয়া। হালাল ও ঈমানের সাথে বেঁচে থাকা ও অর্থও উপার্জন করা,  প্রকৃত মানুষ চেনা।

যখন দুনিয়াই……

মানুষ পাপ কর্ম সীমা অতিক্রম করে আল্লাহ তক্ষণ আজাব গযব মহামারী নাযিল করেছেন করবেন। তাই জীবনে সৎ হয়ে সত্য পথে চলুন।

পবিত্র কোরআন……

কোরআনের বানী আল্লাহর প্রেরিত সত্য বানি, মানুষের জীবনের নির্দেশীকা গঠনতন্ত্র। নিজস্ব ভাষাই পড়ুন জানুন শিখুন।

আপনি কথার……

চেয়ে জীবনে কাজ বেশি করবেন, কাজিই জীবনকে সার্থক করে তুলবে। দুনিয়াই যে যতবেশি সৎ থেকে সঠিক কর্ম করবে সে অবশ্যই ইহকাল পরকাল সুখি হবে।

শিখতে হয়……

মাথা নিচু করে, বাঁচতে হয় মাথা উঁচু করে। যেখানে পরিশ্রম নাই শেখানে সফলতা সার্থকতা নাই। পরিশ্রমে আনে ধন পূর্ণে আনে সুখ।

অন্যকে……

বার বার খমা করুন কিন্তু নিজেকে কখনো ক্ষমা করবেন না। আপনি যদি কাউকে ভালোবাসতে চান তাহলে তাকে আগে ভালো বাসতে শিখুন।

দেশের……

শতকরা ৯৫% মানুষ অজ্ঞ মুসলিম কৃষক। মানুষত্যহিন দুর্নীতি পরায়ণ মানুষ। সরকার চেষ্টা করেও কিছু করতে পারেনি, কারন প্রশাসন একীই চরিত্রের।

জাতিকে……

অনুরোধ করবো আপনারা যা দেখান তার চেয়েও বেশি আপনার থাকা উচিত। যা আপনি জানেন তার তুলনায় কম কথা বলা উচিত।

যদি জীবনের……

 সর্বচ্চ আসন পেতে চান, তাহলে নিন্মস্থান থেকে আরম্ভ করুন। সৎ পরামর্শের চেয়েও কোন উপহার অধিক মূল্যবান নয়।

কথা বার্তায়……

ক্রোধের পরিমাণ খাবারের লবনের মত হওয়া উচিত, পরিমিত হলে রুচিকর, অপরিমিত হলে ক্ষতিকর। কীভাবে কথা বলতে হয় না জানলেও কীভাবে চুপ থাকতে হয় তা শিখে নিন।

জীবনের ……

প্রতিটা সিঁড়িতে পা রেখে উঠা উচিত, ডিঙয়ে উঠলে পড়ে যাবার সম্ভাবনা বেশি। ধৈর্য্যশীল ব্যক্তির ক্রোধ থেকে সাবধান। বিষধর হিং¯্র প্রাণী থেকেও সাবধান থাকা উচিৎ। 

যে মানুষ……

ভুল করে না, বাস্তবে সে কিছুই করে না। শৈশবে লজ্জা, যৌবনে ভারসাম্য এবং বার্ধক্যে ব্যয় সঙ্কোচন ও দূরদর্শিতার প্রয়োজন।

কে কতোটা এগিয়ে……

 গেলো না ভেবে দিন শেষে আপনি নিজেকে কতোটা এগিয়ে নীতে পারলেন সেটা ভাবা খুব জরুরী। যদি আপনি কিছু করতে চান কোন রাস্তা ঠিকই বের হবে। না করতে চাইলে ওজুহাত রয়ে গেছে।

দুনিয়াতে……

কেউ বলল না আমি সুখে আছি। কষ্ট জীবনের অংশ, সুখ জীবনের বোনাস এবং কষ্ট নিয়ে জীবন, একটি পয়সার এপিঠ অপিট।

চাওয়া আর পাওয়া……

পার্থিব জীবনে সবাই চায়, নিঃস্বার্থ দেওরার একজন শুধু মহান আল্লাহ, তার ভান্ডারের শেষ নাই, ক্লান্ত নাই বিরক্তি নাই দিন তারিখ সময় খন নাই, শেষও নাই।

চতুরতা……

শিক্ষা জীবনকে সফল সার্থক করে। কিন্তু চালাকি দ্বারা কোন মহৎ কাজ হয় না। ঈমান দ্বারা হওয়ার চেষ্টা করুন। নিজের প্রতি বিশ^াস্ত হন, মানুষের নিকট বিশ^স্ততা অর্জন করুন।

আপনি……

কোন দিনই নিজের লক্ষে পোঁছতে পারবেন না। যদি আপনি প্রত্যেক নিন্দুকের প্রশ্নের জবাব দিতে চান। যে যাই বলুক আপনি ঈমান ও বিশ^াসের সাথে কর্ম করুন।

মানুষের……

অন্তর নিজের দ্বারা এবং  আল্লাহর নির্দেশে চলে। যে একবার কারো অন্তরে যায়গা করে নিয়েছে তাকে শত চেষ্টা করেও কখনো মন থেকে তাড়িয়ে দেওয়া যায় না।

একজন……

 মহান ব্যক্তির মহত্ত বোঝা যায় ছোট ব্যক্তিদের সাথে তার ব্যবহার দেখে। আমার কর্মই বলে দিবে আমি কেমন ?

সুসময়ে……

 বন্ধু সবাই হয় অসময়ে কেউ কারো না। আমার সব থেকে ভালো বন্ধু হল আয়না কারন আমি যখন কাঁদি সে তখন হাসে না।

থাকলে……

 কে আর বোঝে হারিয়ে গেলে সবাই খোজে, জীবনে পাওয়ার হিসাব করুন,  যে দিতে জানে সে হারাতে ঘাবড়ায় না।

যদি বেশি……

 কিছু গ্রহণ করতে চান আরেক হাত খালি করতে হয়। ইহ জগতে স্বার্থে মানুষ তাই করে শয়তান প্রলব্ধ যা করে।

আল্লাহ……

মানুষের ভাগ্য পঞ্চাশ হাজার বৎসর পূর্বে নির্ধারণ করে রেখেছেন। কে কি হবে কাকে কি করা যায় তা আল্লাহ জানেন ও করেন। সুকর্ম কিছু পরিবর্তন হতে পারে।

যে ব্যক্তি……

 নারীকে সন্মান করতে জানে না,  সে মা মেয়ে বোনকে সম্মান করতে জানে না। দুনিয়াতে কিছু মানুষ অসহায়, টাকা ছাড়া পুরুষ, রূপ গুন সাড়া নারী। অর্থই অনারথের মুল। 

বন্ধুত্ব……

সারা জীবনের জন্য এবং জীবনকে শুখি সুন্দর করার জন্য। ভালবাসা বিভিন্ন ভাবে আসে সারা জীবন হৃদয়ে থাকে। জীবন হলো সুপথে চলার জন্য। হৃদয় আমৃত্যু দেবার জন্য।

প্রেমপ্রীতি……

ভালবাসা তিনটিই আনে সর্বনাশ। ভালবাসার কোন রং নেই, নেই কোন গন্ধ তবুও মানুষ ভালোবেসে হয় অন্ধ।

শক্তিশালী……

ঐ ব্যক্তি নয় যে কুস্তীতে লড়তে পারে, শক্তিশালী সেই ব্যক্তি যে নিজের ক্রোধ কে নিয়ন্ত্রণ করতে পারে। ক্রোধ আল্লাহ পছন্দ করেন না।

প্রচুর……

ধন সম্পদের মাঝে সুখ নাই, মনের সন্তোষটির মাঝেই প্রকৃত সুখ। অন্যের ভালো কাজের প্রশংসা যে করে না, নিসন্ধে সে অহংকারী।

জাগুন……

উঠুন এবং নিজের লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত থামবেন না। জীবনে কাউকে কাঁদিয়ে বেশি ভালো থাকা যায় না। অন্যকে কষ্ট দেওয়া পাপ।

বাংলা শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

দুনিয়াই……

অধিকাংশ মানুষ সব কিছুই পেতে চায়, সেটুকু দেয় মনে করে আমার দেওয়া সঠিক, সে আরো দিতে পারে দেয় না কেন ? নিজে নিঃস্বার্থ ভাবে দিতে শিখুন।

ইচ্ছা করে……

আপনি কাউকে বোকা বানিয়ে দিতে পারেন, অথবা কারো সরলতার সুযোগ নিয়ে ঠকিয়ে দিতে পারেন। কিন্তু নিজের বিবেকের কাছে নীতির কাছে আপনি নিজে হেরে গেলেন।

পৃথিবী……

আল্লাহ্র পরীক্ষা হল ও স্থল।  হজরত আদমের জেলখানা, ইবলিস শয়তানের অভয় অরন্য, জেনে ধর্ম কর্ম সবকিছুই ভেবে চলা উচিৎ। আল্লাহর আজাব গযব অদৃশ্য।  

দুনিয়াতে……

সৎ সুকর্ম আল্লাহর এবাদত করেই রেজাল্ট নিয়ে প্রত্যাবর্তন হতেই হবে। আপনি যদি পেনসিল হয়ে সুখ লিখতে না পারেন, সুন্দর রাবার হয়ে সবার দুঃখ গুলো মুশে ফেলুন।

আমরা আল্লাহকে……

সন্তুষ্ট রেখেই প্রত্যাবর্তন হবো। কাউকে কথা দেওয়াটা বড় না, কথা রাখাটাই বড়। দেশ স্বাধীন করাটা সহজ, দেশ রক্ষ্যা করা অনেক কঠিন।

প্রতিশ্রুতি……

সবার ক্ষেত্রে ধর্ম কর্ম পরিবার দেশ জাতি প্রকৃতি সবার নিকট কোন না কোন ভাবে আমরা মানবিক প্রতিশ্রুতিবদ্ধ বা ঋণী। দুনিয়াতে জীবিত অবস্থায় ঋণ শোধ করাই সার্থকতা। 

ফলোআপ……

যেমন পাঁচ ওয়াক্ত নামাজ না পড়লে আল্লাহকে সরণ করা হয়না, তেমনি পরিবারের সাথে আত্মীয়র সাথে সমাজের সাথে ফলোআপ মানবিক কারণে থাকা উচিৎ। এটাই মানবতা। 

ভয় ভিতরে……

রেখে জয়ের আশা করা বোকামি। কারন জয় যেখানে বিদ্যমান সার্থকতা সেখানে বেমানান। যাই করুন আল্লাহর নামে করুন।

যে আল্লাহকে……

উত্তম ঋণ দেয় সেই জীবনে সার্থক। দানে সম্পদ বাড়ে, নম ্রও ভদ্রতায় মর্যাদা বৃদ্ধি পায়, যে ক্ষমা করে সেই মহৎ।

জীবনে……

যদি কিছু ভেঙ্গে যায় বা নষ্ট হয়ে যায় তা মঙ্গলের জন্য আল্লাহর আদেশে হয়। হারিয়ে যাওয়া কষ্টের চাইতে, নিজস্ব আপন মানুষের বদলে যাওয়ার কষ্ট টা বেশি যন্ত্রণাদায়ক।

সেই ব্যক্তি………

জীবনে প্রকৃত সার্থক হয় যখন তার কাজ কর্ম সুখ অন্যের উপকারে আসে। এ দুনিয়া ক্ষনস্থায়ী জীবিত অবস্থায় অন্যের জন্য করে যাওয়াই পূর্ণ।

অন্তরের……

কোন কিছুই বলা যায়না তার গতিস্থান কর্ম পাপ পূর্ণ ভাগ্য ভবিষ্যৎ কেউ বলতে পারে না। নিয়ন্ত্রিত অন্তরজামি আল্লাহ বলতে পারে। দেহর মৃত্যু ঘটলে রুহুতে পরিণত হয়।

চিরস্থায়ী……

শুধুই থাকবে আপনার সু কর্ম আপনার সুন্দর ব্যবহার, যেটা মৃত্যুর পরেও সবার স্মৃতিতে চির সরণীয় হয়ে থাকবে।

লোভ……

লালসা অহংকার জীবনের পতন ঘটায়। লোভের কারনে নেতা হারায় নেত্রীত্ব, নারী হারায় সতীত্ব, পুরুষ হারায় ব্যক্তিত্ব।

চেনার উপাই……

স্ত্রীকে স্বামীর দরিদ্রতায়, স্বামীকে স্ত্রীর অসুস্থতায়, পুত্রকে বিবাহের পর, কন্যাকে যৌবনে, বন্ধুর পরিচয় বিপদে, ভাইয়ের পরিচয় লড়াইয়ে, আর স্ত্রী সন্তান চেনার উপায় বার্ধক্যে।

ভদ্রতা……

ঈমানের অঙ্গ আল্লাহ ভদ্রতা পছন্দ করেন। তাই সবার ভদ্র ব্যবহার করা উচিৎ, পক্ষান্তরে বেশি ভদ্র হওয়া ঠিক নয়। কারন কিছু মানুষ আছে যারা ভদ্রতার ভাষা বোঝে না।

সদা সত্য……

কথা বলুন, সৎ পথে চলুন, ভ্রমনে চলতে হয় যদিও দেরি অসৎ নারীকে কোন দিন করবেন না বিয়ে যদিও সে দেখতে হয় পরী।

সংসার……

অন্যের উপর নির্ভর না হয়ে নিজের হাত পায়ের উপর নির্ভর হওয়া সুখকর। তাই জীবন নিজ নির্ভরশীল হওয়াই মঙ্গল।

দুনিয়াই……

রাষ্ট্রর পাটির দলের ধনীর সবার গুরুত্বপূর্ণ  প্রধান অথিতি হওয়ার চেয়ে গরীবের অথিতি হওয়া অনেক ভালো ও সম্মানের।

কর্ম উপার্জনের……

জন্য, ধর্ম ঈমান এবাদতের জন্য ও সৃষ্টি কর্তার জন্য। কোন কাজ ছোট করে দেখার অবকাশ নাই। সবই রোজগারের জন্য। আর তাই সকল কাজই বড়।

মানুষ……

যতই শিক্ষিত হোক না কেন তার ভীতরে বিবেক না থাকলে মুল্যহীন। তেমনি কলম যতই দামি হউক না কেন লিখতে জানতে হবে কালীও থাকতে হবে।

দুনিয়াই……

সব যায়গায় চলতে গেলে সবাই আপনার  যোগ্যতা জানতে চাইবে, যোগ্যতা ছাড়া আল্লাহর গ্রহণ যোগ্যতা পাওয়া যাবে না। নিজের যোগ্যতা অর্জন করুন। 

পৃথিবীতে……

সবাই আপন সাজে। আপনার জীবনের আসা খারাপ সময় গুলো বলে দিবে কে আপন কে পর। সুকর্ম সুফল আনে।

আপনি……

অন্যের ভালো করলে ভালো ফল পাবেন। অন্যের ভালো করতে শিখুন দেখবেন আপনার জন্য ভালো কিছু অপেক্ষা করতেছে।

আল্লাহ……

মানুষকে বিবেক বুদ্ধি দিয়ে সৃষ্টি করেছেন তাই মানুষ পৃথিবীর ¯্রষ্ঠে জীব। দুনিয়াই অসহ্য বলে কিছুই নাই। সময়ের সাথে আপনাকে সব কিছু সহ্য করে নিতে হবে।

জীবনে……

এমন বন্ধু বানান জেনো আয়না আর ছায়ার মত হয়, কারন আয়না কখনো মিথ্যা বলেনা আর ছায়া আপনাকে ছেড়ে যায় না।

যখন……

কোন জনপদ যখন  সীমা অতিক্রম পাপে লিপ্ত হয়, ততক্ষণ সরকার প্রশাসন আইন নিরুপাই হয়, তখন আল্লাহ নিজে সেই জাতির উপর আজাব গযব নাযিল করেন।

এই পৃথিবী……

যদিও কেউ কারো না, আমার ধারনা  পুরো পৃথিবীটাই আমার আমরা সবাই সবার জন্য। এই মানসিকতা পোষণ আল্লাহ জান্নাত বাসী করাবেন ইনশাল্লাহ। 

আমাকে……

একজন জিজ্ঞেস করেছিল আমার সবচেয়ে আপন কে? আমি হেসে বলেছিলাম সময় ভালো থাকলে সবাই আপন আর সময় খারাপ থাকলে কেউ আপন নয়।

দুনিয়ার……

সবই কাজই যদি হতো তাহলে সবাই সবটা পারতো। জীবনে অসফল হওয়ার অনেক মানুষ আছেন তারা জানেনা সফলতার কত নিকটে ?

সেই জীবনে……

সফল সার্থক যে আল্লাহকে রাজী খুশি করতে পারেন। যে অপেক্ষা করার বদলে প্রতিকুল পরিস্থিতিতেও কাজ করে যেতে পারে।

রাগকে……

মনে জায়গা দিলে সম্পর্ক নষ্ট হয়, অভিমান মনে পুষে রাখলে দুরত্বের সৃষ্টি হয়। কিন্তু সব ভুলে ক্ষমা করে দিলে প্রতিটা সম্পর্ক স্থায়ী হয়।

সফল সার্থক……

জীবন সবাই চায়। মানুষ মাত্রয় ভুল করে, ভুল থেকে নতুন কিছু শেখার নাম জীবন। যে ভুল থেকে শিখবে সেই বাস্তব জীবনে সফল সার্থক হতে পারবে।

মহা বিশে^……

বাংলাদেশ একটি ক্ষুদ্র ঘন বসতি অসৎ দুর্নীতি অজ্ঞ জন গুষ্টি গরিব দেশ। এদেশের ৯৫% মুসলিম কৃষক নামে মাত্র। নামাজ রোযা যাকাত ধর্ম সুকর্ম ৫% নাই। 

অহংকার……

জীবনের পতন ঘটায়।  স্বাস্থ্য আর অর্থ সম্পদ নিয়ে অহংকার করা উচিৎ নয়। কারন যে কোন সময় এই দুটো সম্পদ নষ্ট হয়ে যেতে পারে।

পরিস্থিতি……

মানুষকে অনেক কিছু শেখায় যেমন চলতে শেখায়, নিজের পায়ে দাড়াতে শেখায়, বাস্তবতা শেখায়। শেখার শেষ নাই শেষ নিঃশ্বাস পর্যন্ত দুনিয়াতে শিখতে হয়।

বিজ্ঞানময়……

কোরআনের কসম আপনারা নবীর উম্মত। আল্লাহকে ভঁয় করুন। আল্লাহ প্রত্যেক বিষয় খোলা কিতাবে লিখে রাখেন। তোমরা অবশ্যই প্রত্যাবর্তন করবে আমার কাছে।

নিজে ভালো……

হলে জগত ভালো হয়। দুনিয়াতে সব ধর্মের মানুষ যেদিন অন্যের ভুল ধরার চেয়ে সবার আগে নিজের ভুল ধরতে শিখবে, সেদিন মানুষ প্রকৃত মানুষ হবে।

মানুষ……

নিজেই নিজেকে অসুখী মনে করে, তার কারোন সে সর্বদা ব্যর্থতার হিসাব করে। জীবনটা যে মস্ত বড় পাওয়া এটা মৃত্যুর আগমুহূর্ত ছাড়া সে বুঝতে পারেনা।

সহ্য গুন বড় গুন……

ধৈর্য্য সহ্য ঈমানের অঙ্গ। যে সয় সে রয়। যে না সয় সে সর্ব নাশা হয়। শত সঠিক পথে ঈমানের সাথে চলুন। আল্লাহ সবারই মঙ্গল চান।

সুন্দর চরিত্রের লক্ষণ……

হতে গেলে- কাউকে ভয় দেখাবেন না, সাহস দিবেন লজ্জা দিবেন না। শিখিয়ে দিবেন বোকা বলবেন না, বুঝিয়ে দিবেন রাগ করবেন না, বুঝতে চেষ্টা করবেন এসবই হচ্ছে সু চরিত্রের লক্ষণ।

মিথ্যা কথা……

বলবেন না, অসৎ উপার্জন করা পাপ। মূর্খ অজ্ঞ বড়াই করে, এবাদত করতে অলসতা করা যাবে না, দিন দেখে দান করুন। নিজে সুন্দর হলে অহংকার করবেন না।

ঈমানের……

সাথে চলুন, সৎ ও সত্য পথে চলা ছাড়া কোন উপায় নাই, আপনাকে আল্লাহর কাছে আমল নিয়েই প্রত্যাবর্তন হতেই হবে। অধমেরা ধন চায়, মধ্যমেরা ধন ও মান চায়। উত্তমেরা শুধু মান চায়। মানই মহতের ধন।

দশ দিন চোরের……

এক দিন গৃহস্থের। রান্না না জানলে বেশি করে ঝাল দিন। যিনি খাবেন একটু ঝাল বেশি হয়েছে ছাড়া আর বদনাম করতে পারবে না।

বোকারা……

নিজেকে জ্ঞানী মনে করে, কিন্তু জ্ঞানী ব্যক্তি নিজেকে বোকা মনে করে। হাতির শরীর সে দেখতে পায় না, দেখতে পেলে অন্য প্রানি ঘর বাড়ি সবই নষ্ট করতো। 

উপকার……

করলে শরীরের ছাল বাকলা থাকেনা। অর্জুন গাছটাই তার প্রমান। পর উপকার নিজের ক্ষয় ও বদনাম।

উত্তেজনা……

কোন বিষয়ের সমাধান নয়, নীরবতাই গভীর ভালোবাসার আসল বহি প্রকাশ। হিজাব মহিলা পুরুষ উভয় ক্ষেত্রে। সবার আগে অন্তরের হিজাব করা সবার প্রয়োজন।

মিথ্যা দিয়ে……

কিছু দিন সফল হওয়া যায়, কিন্তু সত্য দিয়ে প্রথমে কষ্ট হলেও সফলতা সার্থকতা ধরে রাখা যায় আজীবন।

আল্লাহকেও……

ভালবাসা যায়, মা’কেও ভালবাসা যায়, আল্লাহর সকল সৃষ্টিকে ভিন্ন ভিন্ন ভাবে ভালবাসা যায়। সময়ের সাথে সাথে আপনার প্রতি কারো ভালবাসা কমে যায়, তবে বুঝবেন সেটা ভালবাসা ছিলনা সেটা ছিল প্রয়োজন।

মানুষ মাত্রয়……

ভুল হয় বা আমরা করেই ফেলি, স্বীকার ও অনুশোচনা করুন আল্লাহর নিকট তওবা করুন। ভুল থেকে নতুন কিছু শেখার নামই হচ্ছে জীবন, যে ভুল করা থেকে শিখবে সে বাস্তব জীবনে সফল সার্থক হতে পারবে ইনশাল্লাহ।

মানবতা……

মনুষ্যত্ব আমরা ভুলে গেছি, আজাব গযব মহামারী আল্লাহ তখনই নাযিল করেন। নিজের চরিত্র আর আয়না পরিষ্কার রাখুন নিজেকে সুন্দর দেখাবে।

আল্লাহর……

সৃষ্টির পতন বা বিলপ্তি এবং মৃত্যু আছে, সবই তারই হুকুমে। পাতা ঝড়ার আগে পাতার রঙ বদলে যায়, আর মানুষ বদলার আগে তার ব্যবহার কথা বলার ধরন বদলে যায়।

লোভের……

কারনে পুরুষ হারায় ব্যক্তিত্ব, নারী হারায় সতীত্ব, নেতা হারায় নেতৃত্ব, আলেম হারায় অস্তিত্ব। লোভ লালসা অহংকার জীবনের পতন ঘটায়।

জীবন……

আল্লাহর দেওয়া আশীর্বাদ, বৈজ্ঞানিক পদ্ধ্যতিতে মানুষ সৃষ্টি করেছেন আল্লাহ । হাত পা মাথা ব্যাথাতেই অতিষ্ট হয়, যার হাত বা পা নেই তার কি অবস্থা ?

একটা……

দেশ জাতিকে উন্নত করতে চাইলে দেশের মানুষকে কর্মঠ এবং পবিত্র মনের অধিকারী হতে হবে। সেই জাতিকে সবার নিজ নিজ শিক্ষক ও বাবা মাকে সম্মান শ্রদ্ধা  করতে হবে।

পৃথিবীর……

সৃষ্টি কবে হয়েছে এই মর্মে কোন দলীল নাই। পূর্বের মানুষ সৎ সহজশীল ছিল, ক্রমান্বয়ে সবাই চালাক চতুর হয়। বর্তমানে সত্য বাদীকে  বলে বোকা, আর মিথ্যাবাদী কে বলে বুদ্ধিমান।

পৃথিবী……

আল্লাহর শাস্তির স্থল, মানব জাতির পরীক্ষা কেন্দ্র। তাই জীবনে প্রতিষ্ঠিত হতে ধৈর্য্য লাগে, বদলাতে লাগে সময়, মানুষ কঠোর হতে শিখে, যখন সে অপমানিত হয়।

জীবন……

আল্লাহর দেওয়া আশীর্বাদ এবং  উপহার, মৃত্যু আল্লাহর নির্দেশে হয়।  কাফনের কাপড় যে বানায় সে বিক্রি করে দেয়। যে কিনে সে ব্যবহার করে না। যে ব্যবহার করে সে যানেই না।

কেউ আপনাকে……

অপমান বা কষ্ট দিয়ে কথা বলে  থাকলে তিনার সাথে তর্ক না করে উলটা তিনার জন্য দোয়া করলে আল্লাহ খুশি হবেন। নিশ্চয় আপনি যা করবেন তার অনুরুপ পাবেন।

পাছে লোক……

কিছু বলে, লোকে আপনার ব্যাপারে কি ভাবল সেটা গুরুত্বপূর্ণ ব্যাপার নয় আপনি নিজের ব্যাপারে কি  ভাবেন সেটাই গুরুত্বপূর্ণ ব্যাপার।

যখনই জীবন……

মানবতা মনুষ্যত্ব ভবিষ্যৎ ইহকাল পরকাল নিয়ে লিখতে বসলাম, দুঃখ গুলো লেখা শেষ, যখনই জীবনের সুখ আর ভবিষ্যৎ লিখতে যাব ঠিক তখনি দেখি কলমের কালি শেষ, আর এটাই জীবন। 

যার……

মানবতা মনুষ্যত্ব আছে সে দোষ ভুল ক্রুটি খোঁজে সংশোধন করে দেওয়ার  জন্য, আর অমানুষেরা দোষ খোঁজে অপমান করার জন্য, এইতো দুনিয়া। 

ধৈর্য্যশীল……

 ব্যক্তিকে আল্লাহ পছন্দ করেন। কখন কখন ভালো জায়গায় পোঁছানোর জন্য খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে হাটতে হয়, সময়ের অপেক্ষা করুন সঠিক জিনিস সঠিক সময়ে পেয়ে যাবেন।

ইসলামিক ফেসবুক স্ট্যাটাস

মহান আল্লাহর……

সকল মানুষ কে কোন সময় জীবনে কোঁথায় কাজে লাগবে কেউ জানেনা। তাই সবকিছু নষ্ট না করে সবার সাথে ভালো ব্যবহার করতে শিখুন।

বিশ্বাস……

মানুষ যা কিছুই পায় বিশ্বাস করেই পায়, আর যা কিছু হারায় বিশ্বাসের কারনে হারায়। ছোট্ট একটা মিথ্যা কথা পুরা জীবনটাই নষ্ট করে দিতে পারে। বিশ্বাস জিনিসটা বড় অদ্ভুদ।

আমাদের ……

জানা মতে মানুষকে বিবেকবান বুদ্ধিমান জীব হিসেবে আল্লাহ সৃষ্টি করেছেন। ভালো মন্দ দুনিয়ার কাজের হিসাব আল্লাহ কিয়ামতে নিবেন। সেটাই জান্নাত ও জাহান্নাম।

কে ভালো……

কে মন্দ তার সঠিক উত্তর সময় বলে দেয়। বৃষ্টি না আসলে বুঝা যায়না ছাতার কোঁথায় ছিদ্র আছে, তেমনি খারাপ সময় না আসলে বোঝা যায়না কার মনে কি আছে।

অপমৃত্যু……

কেউ আসা করে না সবায় চায় আল্লাহ আমার ঈমানের সহিত ইজ্জতের সহিত মৃত্যু দিও। করোনা ভাইরাস একদিন ঠিকই চলে যাবে, কিন্তু ফিরে আসবে না চলে যাওয়া মানুষ গুলো।

মানুষের……

জীবনে কিছু থাকুক না থাকুক কষ্ট জিনিসটা সবার জীবনে কম বেশি থাকে। দুনিয়াতে কাউকে ভালবাসতে চাইলে যন্ত্রণা সজ্য করার ক্ষমতা আপনার থাকতে হবে।

মহা বিষে সবাই……

 ভালোটা পেতে চায়, দুনিয়াতে আল্লাহ নিজেও  বান্দার নিকট ভালবাসা এবাদত চান। দুনিয়ার মা বাবা স্ত্রী পুত্র সমাজ জাতি দেশ সবাই পেতে চায়।  জীবনে পাওয়ার হিসাব করুন, না পাওয়ার দুঃখ থাকবে না।

করোনা ভাইরাস……

এর ভয়ে মানুষ মুরগী খাওয়া ছেঁড়ে দিয়েছে। অথচ জাহান্নামের ভয়ে সুদ খাওয়া, মদ খাওয়া, জুয়া খেলা, জেনা করা, দুর্নীতি করা, হারাম খাবার ছাড়তে পারেনি ?

(জাতির আফসোস)

মহামারী……

করোনা ভাইরাস থেকে এখন পর্যন্ত আমরা যারা হেফাজত আছি, হে আল্লাহ আমরা কৃতজ্ঞ। তাই সবাই বলি আলহামদুলিল্লাহ।

আল্লাহ পূর্বেও……

জনপদ কে আজাব গযব নাযিল করেছেন, আজো করছেন, কিয়ামত পর্যন্ত সীমা অতিক্রম পাপিদেরকে আজাবে ধংস করবেন।

বাংলাদেশের জন্য……

জানা মতে পূর্বের আজাব গযব মহামারি-১৭২০ প্লেগ রোগ, ১৮২০ কলেরা, ১৯২০ স্প্যানিশ ফ্লু, ২০২০ করোনা ভাইরাস। আল্লাহ আমাদেরকে মাফ করো হেফাজত করো।

আজাব গজব মহামারী…

 বিভিন্ন সময়ে বিভিন্ন নামে মাত্রারিক্ত পাপিষ্ঠ জনগুষ্ঠির উপর নাযিলকৃত। করোনা শুধু আপন জনকে কেঁড়ে নেয় না। কেঁড়ে নেয় আপন জনের দেহ ছুঁয়ে কান্নার অধিকার।

সবার……

গলায় একটা ডিভাইস আছে যা সর্বক্ষণ সবকিছুই রেকর্ডিং হচ্ছে তা আমল নামায় সংযুক্ত হবে। মানুষের দেহে অগণিত সেন্সর ডিভাইজ অটো সিস্টেম আছে।

মানব দেহ……

অত্যাধুনিক ডিজিটাল সিস্টেমিক অয়ে অসংখ্য ডিভাইস, সেন্সর, অটো সিস্টেম সমন্বয়ে তৈরি যা আজো পর্যন্ত কোন বিশেষজ্ঞ বলতে পারেনি।

অহংকার আর শেরেক……

সারা জীবনের পূর্ণ বা নেক আমল ডিলেট হয়ে যায়, ইহা মহা পাপ। সৎ হয়ে সত্য পথে ঈমানের সাথে চলুন। সুসন্তান সৃষ্টি করুন।

জীবন চলার……

পথে আপনি জীবনে যত আঘাত পাবেন তত কাছের মানুষ গুলোকে চিনতে পারবেন। কে আপনার কতোটা আপন। অন্তরের খবর অন্তরজামি আল্লাহ সবই জানেন।

অন্যের প্রতি……

বিশ্বস্ততা দেখাতে চাইলে, নিজের প্রতি বিশ^স্ততা অর্জন করুন। মানুষের বিশ^স্ততা ও নিষ্পাপ হৃদয় নিয়ে সৎ হয়ে সত্য পথে চলুন।

মানুষ মাত্রয় ভুল……

আল্লাহ সংশোধন করার অনেক সুযোগ মানব জাতিকে দিয়েছেন। জানুন পড়ুন শিখুন মানুন।  ভুল স্বীকার করে আল্লাহর নিকট ক্ষমা চাইলে তিনি লজ্জ্যা বোধ করেন, কিন্তু ১ম বার।

পৃথিবী……

সমস্ত পৃথিবীর মানুষকে সৎ হয়ে চলার নির্দেশ আল্লাহ দেন। অতীত আপনাকে কষ্ট দিবে, ভবিষ্যৎ আপনাকে স্বপ্ন দেখাবে, আর বর্তমান সব সময় আপনার পাশে থাকবে জীবিত অবস্থায় ইমান ধর্ম কর্ম পরকাল নিয়ে ভাবুন।

পার্থিব জীবনে……

প্রকৃত  শান্তি কেউ দুনিয়ার পায়নি হয়তো পাবেওনা। প্রকৃতি অনেক মায়াবী যদি দেখতে জানেন, জীবন অনেক রঙ্গিন যদি রাঙাতে পারেন।

দুনিয়ার জীবন……

খনস্থায়ী তাও বেঁচে থাকার আশায় দুনিয়াই মহনীয় অনেক কিছুই আছে। ফুল অনেক সুন্দর যদি সাঁজাতে পারেন। সমুদ্র নদী বৃষ্টি সব পানি এক,  ব্যবহার  ভেদে ভিন্ন। প্রেম আর বন্ধুত্ব মজার, যদি করতে পারেন।

 যদি মন কাঁদে……

 আমি আসব বর্ষার দিনে। যদি মন হাসে আমি আসবো রৌদ্র হয়ে, যদি মন উড়ে আমি আসব পাখি হয়ে, যদি মন খোজে আমি আসব বন্ধু হয়ে।

সৎ সত্য……

পরিষ্কার অন্তর মস্তিষ্ক থেকে আল্লাহ কর্তৃক আসে। সততা এমন একটা জিনিস যা আপনি সস্ত লোকের কাছে আশা করতে পারেন না।

গিবত করা……

মহাপাপ,আল্লাহ প্রতিটা বান্দাকে তার কথা গোপন রাখতে বলেছেন। যাদের নিজের কোন যোগ্যতা থাকেনা, তারাই অন্যদের নিয়ে বেশি সমালোচনা করে।

মানুষকে বার বার……

ক্ষমা করা যায়, বিশ্বাস বার বার  করা যায়না। আল্লাহ একিই বার তওবা কবুল করেন। কাউকে না বুঝে বিশ্বাস করবেন না, বিনা কারনে কাউকে ভুল বুঝা সঠিক না।

আমরা……

নিজের যোগ্যতায় যা নই তা জাহির করতে পছন্দ করি এবং জাহির করি। এহা পাপ প্রতারনা। ইহা জাহির করার সাংস্কৃতি যা আমাদের জীবনকে পাপি বানিয়েছে।

জীবন একটাই………

পাপ পূর্ণ ভালো মন্দের জন্য নিজেই দায়ী, আল্লাহ মাফ করতে পারেন তিনি কাউকে কম দেন না যদি তওবা করেন। নিজের হতাশার জন্য নিজেই দায়ী। অন্যের নিকট বেশি আশা করা উচিৎ না।

লোভ লালসা……

মায়া মহব্বত ত্যাগ করতে শিখুন, দেখবেন জীবনে নতুন ভালো কিছু জিনিষের প্রতি আগ্রহ বাড়বে।  আল্লাহর রাস্তায় তিনিই পোঁছাবেন।

হে আল্লাহ্……

আমার অতীতকে মাফ করুন, আমাকে ক্ষমা করুন। কম বেশি মানুষ মাত্রই ভুল হয়, আল্লাহ প্রতিটা ব্যক্তিকে একবার তওবা কবুল করেন। সেই একই কাজে দ্বিতীয় বার মাফ করবেন না।

বার্ধক্য জীবন……

সবারই স্মতি ব্যথা বেদনা হবে  শরীরে ও মনের। শরীরের ভালো বাসা একদিন ঠিক চলে যাবে। কিন্তু মনের ভালো বাসা চিরদীন থেকে যাবে। কারন বয়স শরীরের হয় মনের নয়।  

নশ্বর পৃথিবীতে……

মরণের আসাধন সবাইকে পেতে হবে, এমনকি হজরত ফেরেশতা আজরাইল বাদ যাবেন না। পক্ষান্তরে জীবনের স্বাদ পায় অল্প কয়েকজন মাত্র।

বড় হওয়া সহজ……

বড় হয়ে ইহকাল পরকাল সুখে থাকাটাই জীবনের স্বার্থওকতা। বড় কিছুর হিশাব নিকাষ যোগ বিয়োগ অনেক বেশি। ধৈর্য্য ও সময় এখানে চালিকা শক্তি।

কাউকে……

 যোগ্যতার চেয়ে বেশি সময় ভালবাসা দেখালে সেও সময়ের মত বদলে যাবে, ইহাই পার্থিব জীবনের বাস্তবতা। গাছ উচু হলে ঝড়ে ভেঙ্গে যায়, বেসি নিচু হলে ছাগলে মুড়ে খাঁয়।

যত কম…..

কথা বলে তার ভুল ত্রুটি কম হয় এবং সন্মান বজায় থাকে। নিন্দুকের কথায় কান দিবেন না, কারন সময়ের সঙ্গে সঙ্গে নিন্দুকের রায় বদলে যায়।

প্রতিটা দিন সকালে……

আল্লাহর নাম নিয়ে শুরু করলে তিনি বরকত ও হেফাজত করেন। ঘুম এবং মৃত্যু একই, তাই ঘুমানোর আগে আল্লাহর নাম নিন, জাগার পরে আল্লাহর নিকট সুক্রিয়া আদাই করুন।

জীবন……

আল্লাহ দান করেন। একটি মমবাতি যেমন আগুন ছাড়া জলতে পারেনা, সেই রকম আল্লাহর হুকুম ছাড়া, আধ্যাত্মিক জীবন ছাড়া জীবন চলেনা।

জীবন জীবিকা……

আল্লাহর রহমতে চলে। নিজের জীবনের অতীত নিয়ে বসে থাকবেন না, ভবিষ্যতের অবাস্তব স্বপ্ন দেখবেন না, বর্তমান নিয়ে ভাবুন সৎ সঠিক কর্ম করুন।

স্বাস্থ্য সকল……

সুখের মুল, আল্লাহর দয়াই সবই সাধিত হয়। স্বাস্থ্য হল শ্রেষ্ঠ উপহার, সন্তুষ্টি সর্বাধিক সম্পদ, বিশ্বস্থতা সর্ব উত্তম সম্পর্ক,  ইনশাল্লাহ।

সুখ শান্তি……

আল্লাহর দান। শান্তি আসে মনের ভিতর থেকে। অন্তরের বাইরে থেকে কখনো চাইতে যাবেন না, অন্তরে গিয়ে অন্তরের নিকট চান।

নিজের……

এ দুনিয়াতে কারো কিছুই নাই, সবই সৃষ্টি কর্তা আল্লাহর। আমাদের নিজের পথ নিজে বেঁছে নিতে হবে। সবই আল্লাহর হুকুমে হয়।

আমরা……

 সূর্য চন্দ্র সত্য লুকাতে পারিনা। আকাশের পূর্ব পশ্চিমের কোন বিভেদ খুঁজে পাইনি। রাত্রির সাথে দিনের দেখা কোনদিন হয়নি। গ্রহ নক্ষত্র সবাই নিজের কক্ষ পথে চলে।

মহা পৃথিবীতে……

আল্লাহর সৃষ্টি মহা আঁকাশে সৌর জগতে লক্ষ কুটি গ্রহ আছে। মানব জাতি  সে বিষয়ে আজো অজ্ঞ,  মানুষ নিজের মনগড়া বিভিন্ন  বিভেদ সৃষ্টি করে বিশ্বাস করে, ইহাই বিভিন্ন ধর্ম।

আল্লাহকে……

সারা জীবনে  কাছে পেতে চান?  তাহলে আল্লাহ রসুলের আদেশ নির্দেশ এবং  ইসলামের আহাকাম ও  কোরআনের নির্দেশনা মেনে চলুন। কোরানই বিস্ময় মানব জীবনের নির্দেশিকা ও গঠনতন্ত্র।

জীবনে……

কাউকে সারা জীবন কাছে পেতে চাইলে ? প্রেম প্রীতি দিয়ে নয়, বন্ধুত্ব দিয়ে আগলে রাখুন। কারন প্রেম  একদিন হারীয়ে যাবে, কিন্তু বন্ধুত্ব কোনদিন হারায় না।

সৃষ্টি কর্তা……

আল্লাহ আদম (আঃ)কে সৃষ্টি করে বেহেশতে রাখেন,  তিনি আল্লাহর কথা না রাখার জন্য আমরা এই দুনিয়াতে। সৎ সত্য সঠিক কর্ম এবাদত করার জন্য পরীক্ষাস্থলে আমরা।

আপনি আল্লাহর……

নিকট সুক্রিয়া আদায় করুন তিনি সৃষ্টি  কর্তা লালন কর্তা রিজেক দাতা। নিজেকে সুখি ভাবুন,  কারো কাছে প্রত্যাসাঁয় দুঃখের কারন হয়ে দাড়াবে, আল্লাহর নিকট প্রত্যাশা করুন। 

সেই জীবনে……

সুখি সার্থক যে আল্লাহকে ভঁয় করে নামাজ কায়েম করে যাকাত দেয়। তারাই সুখি যারা নিন্দা শুনে এবং নিজেদের সংশোধন করে আল্লাহর পথে চলে।

মনের……

 সুন্দরর্যকে যে অগ্রাধিকার দেয় সংসার জীবনে সেই জয় লাভ করে। সংসার জীবনে কারো উপর ভরসা না করে, নিজের হাত পায়ের উপর ভরসা করতে শিখুন।

জীবন মানেই ……

 অনিশ্চিত ভ্রমণ। কোথাই কবে কখন থামবে নির্ধারন আল্লাহ করবে, রাব্বুল আলামিন জানেন। পার্থিব জীবন খনস্থায়ী।

ভুল ত্রুটি……

নিয়েই সব মানুষের জীবন। ধর্ম কর্ম ঈমান ও মানবতার সাথে চলাই প্রকৃত যোগ্যতা। তাও আপনার গুন না থাকে অভিনয় করুন।

জীবন আমি……

বুঝিনি যেনে নাজেনে কত ভুল ত্রুটি পাপ করেছি জানিনা হে সৃষ্টি কর্তা আল্লাহ মাফ করে দাও। জীবনে আমি নষ্ট করেছি সময় এখন সময় নষ্ট করছে আমায়।

ধৈর্য সয্য……

কারিকে আল্লাহ পছন্দ করেন। দক্ষতা ধিরে ধিরে হয় তাড়াতাড়ি করলে ভুল হয়। তাড়া হুড়া করে বান্ধা জীবনের ক্ষয়, আল্লাহ দিলে অল্পতেয় হয়।

বড় হতে চাইলে……

বড় কিছু পেতে গেলে আল্লাহর গ্রহণ যোগ্যতা,  অদম্য পরিশ্রম, সততা নিষ্ঠাবানসহ আপনাকে অনেক সময় ঝুকিও নিতে হবে।

ধৈর্য্যই……

হল সফলতার প্রধান শর্ত। আল্লাহ ধৈর্যশীল ব্যক্তিকে পছন্দ করেন, মানুষ সবসময়েই পরিবর্তনে ভঁয় পায়, যখন বিদ্যুৎ আবিষ্কার হয়েছিল তখনও মানুষ সেটাকে ভঁয় পেয়েছিল।

নিষ্ঠুর দুনিয়াতে……

কেউ আপনার মূল্য নিয়ে ভাবেনা। সবাই আপনার কাছ থেকে সবকিছুই প্রত্যাশা করে। নিঃস্বার্থ ভালো বাসা নিষ্কলঙ্ক হৃদয় দেওয়া ও বুঝার মানুষের অভাব।

জীবনে……

বিখ্যাত হওয়া সহজ আল্লাহর নিকট কিয়ামতে বিখ্যাত হওয়া আসল। দুনিয়াতে দুর্নীতি প্রতারকি বিখ্যাত হওয়া যায়।

নিজেই সৎ……

সত্য সুকর্ম আপনার ইহকাল পরকাল সুখের করবে। আপনি আজ যা করবেন তা আপনার আগামী দিন গুলীকে উন্নত করে তুলবে ইনশাল্লাহ।

সুদৃষ্টি……

সুমন সুশাসন সুকর্ম সৎ সত্য মানুষের কর্ম ফল। একজন সৃষ্টিশীল মানুষ সফল হওয়ার ইচ্ছা থেকে অনুপ্রাণিত হন, অন্যদের হারানোর ইচ্ছা থেকে না।

সমস্যা……

সবার আছে বা থাকে, সমস্যা থেকে শিখা নিয়ে জীবনে প্রতিষ্ঠা হওয়ার নামই জীবন। তাই সমস্যা থেমে যাওয়ার চিহ্ন নয়, সমস্যা পথ চলার নির্দেশিখা।

সময়……

থেমেও থাকেনা ফিরেও আসেনা। ঘড়ির জুয়েল দুনিয়ার সক্ত ধাতু দিয়ে তৈয়ারি। ঘড়ির দিকে তাকিয়ে থাকবেন না, কিন্তু ঘড়ি যা করে সেটা করুন,  চলতে থাকুন।

ঘড়ি ॥ সময়……

একবার গেলে জীবনে কোনদিন ফিরে আসেনা। ঘড়ি সুখ্যতম মেকানিক্যল অত্যাধনিক ক্রিয়া কর্ম। ঘড়ির জুয়েল মূল্যবান সক্ত মেটাল জেমস স্টোন দিয়ে তৈরি।

প্রথম মানব……

হযরত আদম পরে হাওয়া, প্রথম পিতা মাতা দুজনেই। যদিও হযরত আদম সম্পর্কে বহুবার সব যায়গায় উল্লেখ থাকলেও মাতা হাওয়ার কথা উল্ল্যেখিত না।

ইসলামিক শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস

ভালও মন্দ……

নিয়েই মানুষের জীবন। সকল সময় ভাল আসবে ভেবে বসে না থেকে সৎ থেকে সত্য পথে চলুন, আল্লাহর ইবাদত করুন সঠিক কর্ম করুন জীবনে খারাপ সময় থাকবে না। শুঁখ আসবেই।

জীবনের………

কাল ভেদ সময় সব মিলে হয়  জীবনের সার্থকতা। মানুষের কুঁড়ি বৎসর পর্যন্ত ইচ্ছা পোষণ, ত্রিশ বৎসর পর্যন্ত বুদ্ধিবৃত্ত, চল্লিশ বৎসর বয়েসে বিচার বিবেচনা, বার্ধক্য ও মৃত্যুকাল। 

রাজনীতি……

রাজকীয় রাজ্যনিতি দেশের মঙ্গলে আইন প্রণেতার প্রতি ফলন। প্রতিটা রাষ্ট্র নিজস্ব প্রয়োজনে ইতিহাসকে বিকৃত করে।

ইহকাল পরকালের ……

জীবনে যদি আপনি সুখি হতে  চান ? সৃষ্টি কর্তাকে ভালবেসে  দুনিয়াতে প্রতিষ্ঠা করতে হবে। সময়ের অপচয় করবেন না। কেননা জীবনটা সময়ের সমষ্টি দ্বারা সৃষ্টি। 

হারাম……

 সুদ ঘুষ মদ নারী অর্থ স্বার্থ যাদের নিকট আনন্দের সামগ্রী হবে,  পরবর্তীতে তাদের তা বিষ এবং কাল ও বোঝা হয়ে দাঁড়াবে।

সুখি ॥অসুখী……

যারা অল্পতেই তুষ্ট তৃপ্ত তারাই সর্ব কালের ভাগ্যবান ও প্রতিষ্ঠিত। আর অর্থও বিত্তশালি হইয়ায় যে অসুখী সে  দুর্ভাগাই  বটে।

জীবন সুখি……

হয় গুণবতী রমণীর গুনে। জীবন হতে পারে চমৎকার যদি আপনি লজ্জা ভঁয় না পান। এজন্য হতে হবে কৌশলি সাহসী উদ্দমি। আর কিছু মূলধন।

যারা অসৎ……

পাপ কাজে লিপ্ত তারা অবশ্যই জাহান্নামীদের সাথী হবে। দুনিয়াই আল্লাহ সকল বান্দাকে বিভিন্ন পেরাসানি কষ্ট দিয়ে পরীক্ষা করেন।

গুলশান……

বারিধারা বনানী থেকে সমস্ত দেশে ব্যবসা বাণিজ্য বাড়ী গাড়ী  বিল্ডিং বাড়ি দালান কোঠা কল কারখানা সবই সুদে ঋণ নেওয়া যা হারাম, তারা অবশ্যই জাহান্নামী।

কুরবানি……

আল্লাহকে খুশি করার জন্য তার নামে প্রিয় জিনিসকে উৎসর্গ করার নাম কুরবানি। পারত পক্ষে তার সাথে শিয়ার না করা ভাল। কুরবানি উৎসর্গ আল্লাহ নির্দেশ দেন হাবিল কাবিল থেকে।

এদুনিয়াই…..

আমরা সবাই কমবেশি সমস্যাই আছি এটাই আল্লাহর পরীক্ষা। আপনি যদি সমস্যাকে বড় করে দেখেন, তাহলে কখন সমাধানের পথ খুঁজে পাবেন না।

আল্লাহ……

মানুষকে একা পাঠিয়েছেন একা নিয়ে যাবেন। আমার জীবন চলার পথ  আমাকেই করে নিতে হবে, সবার পথ সবার জন্য নয়, তাই জীবনে কারো অপেক্ষায় থাকবেন না।

মানুষ……

সৃষ্টি করেছেন আল্লাহ। কাউকে কর্মচারী করে সংখায়  অধিক, কাউকে মালিক সংখাই কম। একজন  যদি ৮ঘন্টা কাজ করে যদি  মালিকের কাছে  প্রশংসার পাত্র হতে পারেন, তাহলে ১২ ঘণ্টা কাজ করে নিজে কেন মালিক হতে পারবেন না ?

সচ্ছ হৃদয়……

আর বিশ^স্থতা মানুষ-পরিবার- দেশ ও জাতীকে সৃষ্টি কর্তার গ্রহণ যোগ্যতার দার প্রান্তে পোঁছায়। আসুন আমরা নামাজ আদায় করি, যাকাত প্রদান করি আল্লাহ রাসুলের নির্দেশ পালন করি। 

দুনিয়াই……

আখেরাতে সুখ শান্তি পেতে হলে-ইতিবাচক চিন্তা করুন, ক্ষমাশীল হন, কারো ক্ষতি করা থেকে নিজেকে বিরত রাখুন, নিজেকে নিজে ভালো বাসুন, ভালো কাজ করুন।

আল্লাহর ইচ্ছাই……

সবিই সম্ভব। মানুষের জীবনে অসম্ভব বলতে কিছুই নাই। নিজের লক্ষ্য ও  স্বপ্নকে আপনার আত্মার সন্তান হিসাবে লালন করুন। এগুলোই আপনাকে সার্থক জীবনের অধিকারী বানাবে। 

মানুষকে……

বিবেক জ্ঞান বুদ্ধি সবই আল্লাহ দিয়েছেন তাই মানুষ সবই করতে পারে। পারিবনা একথাটি বলিওনা আর, কেন পারিবেনা তা ভাবো একবার, পাঁচজন পারে যাহা তুমিও পারিবে তাহা,পার কিনা পারো কর যত্ন আবার, একবার না পারলে দেখ শতবার।

এই মহা বিশ্বে……

স্থায়ী কিছুই না, এমনকি আমাদের সকল সমস্যা গুলোও না। লক্ষ কুটি গ্রহ প্ল্যানেট গ্যালাক্সি সবিই আল্লাহর নির্দেশে নিজ নিজ কক্ষয় পথে চলে। সবই ধংস হবে। 

নিঃস্বার্থ……

আপন দুনিয়াতে কেঁউ নাই। আজ নিজের ছায়াকে জিজ্ঞেস করলাম, আপনি কেনো চলেন আমার  সাথে ? সে হেঁসে জবাব দিলো, আমি ছাড়া আপনার আর কে আছে।

মানুষকে চিনতে……

গেলে ভ্রমণ করুন, একসাথে রাত্রি যাপন করুন। ভালো বই আর ভালো মানুষ তাড়াতাড়ি বোঝা যায় না, সেটাকে পড়তে হয় ভালো করে তবেই বোঝা যায়।

পার্থিব……

পৃথিবীতে শয়তানের বিরান ভূমী, এদিকে আল্লাহর পরীক্ষা স্থল। অযোগ্য বান্দার ইমান, অশিক্ষিত অজ্ঞ জনপদ, নিষ্ঠুর লোভনীয় মায়া ভঁরা দুনিয়া। হে রহমানের রহীম আল্লাহ  তুমি অসহায় দুর্বল ঈমান মানুষকে  রক্ষ্যা করো।

সবার মৃত্যুর……

আগে সমর্থ  অনুপাতে আল্লাহর ফরজ কাজ করে পরকালে যাওয়া উচিৎ। যেমন ম্যাট্রিক এক সাবজেক্ট ফেল করলে ফেল। তেমনি জীবনকে ফেল বানাবেন না।

দুনিয়াতে……

আমরা মুসাফির সকাল হলেই চলে যেতে হবে। রাত্রির খাবারটা খুব ভালো ছিল। ঘুমটা ভালো হয়েছে বিনা পয়সার  বাতাসে। জানিনা আজকি হবে ?

জীবনকে……

পরকালের জন্য যোগ্য করতে হলে  মানুষ সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয় রাগে , লোভে এবং আবেগের বশে।

সময়……

চলে গেলে আর ফিরে আসেনা। জিবন খনস্থায়ী, মৃত্যু পরকাল স্থায়ী। মানুষ অনুধাবন সৃতি চারন করে। ছোট বেলায় ফিরে যেতে পারলে আর কোনদিন বড় হইতে চাইতাম না।

আল্লাহকে স্বচ্ছ পবিত্র পরিষ্কার মনে তাকে ডাকলে শুনবেন, ইনশাল্লাহ। মানুষ ইচ্ছা করে কাদেন না, কাঁদায় তার অতীত। আর কাঁদায় তিনার প্রিয় মানুষ গুলো।

মানুষকে……

আল্লাহ বানিয়েছেন বিবেক বুদ্ধি সম্পন্ন করে। চিন্তা ভাবনা না করে কাজ, কাজ না করে শুধু চিন্তা দুটোই আপনাকে অসফলতা অসার্থক করে দিবে। 

অজ্ঞ……

মানবতাহীন পশুতো বিবেকহিন মানুষ অবশ্যই জাহান্নামিদের শারীতে যাবে। রাতের অন্ধকারের চেয়েও অজ্ঞানের অন্ধকার বেশি মারাত্মক। জ্ঞানের আলো সমাজকে আলোকিত করবে।

আসাও ছিল……

ভালো বাসা ছিল, আজ আসা নাই ভালো বাসাও নাই। আসাবাদিতা হল একধরনের বিশ্বাস যা মানুষকে সাফল্য ও সার্থকের দিকে পরিচালিত করে। আশা আত্মবিশ্বাস ছাড়া কোন কিছুই করা সম্ভব না।

আয়না……

মিথ্যা বলতে জানেনা আপনি কেমন আয়নার সামনে দাঁড়ালে সত্য টাই বলবে। আমাদের সফলতা আসে অভিজ্ঞতা থেকে, আর অভিজ্ঞতা আসে খুব বাজে অভিজ্ঞতা থেকে।

ভালোর ভালো……

সর্বকাল মনদের ভালো আগে। সফল ব্যক্তিরা কখন অন্যান্য মানুষের থেকে আলাদা হয়না, শুধু তাদের সফল  চিন্তা ভাবনাটাই অন্যান্য মানুষের থেকে আলাদা হয়ে থাকে।

ব্যর্থতা……

বার বার এসে আপনাকে লজ্জিত করবে, সফলতা যেদিন আসবে গোপনে এসে আপনাকে আলিঙ্গন করবে,  এটাই আমাদের জীবন।

সারাটা জীবন……

টাকা টাকা করে জীবনে কাঁটিয়ে দিবেন। কিন্তু একদিন দেখবেন অনেক টাকা হয়েছে কিন্তু তা উপভোগ করার সেই জীবন পাবেন না।

সতর্কতা……

জিবন চলার পথে ঈমান ধর্ম ঠিক রেখে চলুন। মানুষ কষ্ট দিবে বেঈমানি করবে বিশ্বাস ঘাতকটা করবে সুজগ নিবে অভিনয় করবে ব্যবহার করবে– আপনি ইগনোর করে এগিয়ে যান সবাই আপনার পিছনে পড়ে থাকবে।

ক্ষমায় উত্তম……

সারা জীবন আল্লাহর নিকট চান। দুনিয়াই জীবন চলার পথে ভুল ত্রুটির জন্য ক্ষমা চান পরে তাদেরকে খুঁজে  নাও পেতে পারেন, মূল্যবান সম্পদ ক্ষমা।

মাফ ক্ষমা……

চাইতে টাকা লাগেনা, অথচ সর্বকালের ইনভেস্ট ছাড়া মহা সম্পদ। আল্লাহ ক্ষমা চাওয়া ব্যক্তিদের মাফ করেন পছন্দ করেন। যথা সময়ে ক্ষমার অভ্যাস গড়ুন।

আরাম আয়েশ……

করার স্থান দুনিয়া না,ইহকালের সমস্ত উপার্জন কর্ম ফল পরকালে পাবেন। তাই অতিরিক্ত ভয় ঘুম রাগ আলস্য কাজকে ফাকি দেওয়া থেকে বিরত থাকুন।

নিশ্চয়তা……

দুনিয়ার সব মানুষের সব বিষয় এর সবাই পেতে চায়। চাওয়া পাওয়া সব বিষয়ে কেনা চায় ? দেওয়ার মালিক শুধু আল্লাহ। যথা স্থানে  তাকে  ঋণ দিন সবই হবে এবং সবই পাবেন ইনশাল্লাহ।

ভালো ॥ খারাপ……

নিজ কর্মের ফল আল্লাহ নির্ধারন করেন। সবচেয়ে ভালোর জন্য আশা রাখুন। সব থেকে খারাপের জন্য প্রস্তুত থাকুন।

অর্থ ছাড়াও….

সম্ভব যদি আল্লাহ রাজি খুশি হন। কষ্টে পাওয়া যায় সন্মান, হৃদয় থেকে পাওয়া যায় ভালো বাসা,   সহজে পাওয়া যায় দুর্নাম ও ধোকা, ভাগ্যে পাওয়া যায় মনের মত  জীবন সাথি।

অহংকার ……

শেরেক মহা পাপ ক্ষমার অযোগ্য শুধু আল্লাহ পারেন ক্ষমা করতে। নিজেকে জ্ঞানী চালাক মনে করা মহা পাপ। নিজেকে শিক্ষানবিস ভাবা উত্তম।

সুন্দর ॥ ভালো……

সবায় চায় কিন্তু নিজে কি কোনদিন বিচার করে কেউ দেখতে চায়না। আসলে সুন্দর মানুষ সব সময় ভালো হয়না, কিন্তু ভালো মানুষ সব সময় সুন্দর হয়।

মহত্বও……

জীবনের বড় গুন। পারত পক্ষে প্রতিশোধ না নিয়ে মুক্ত করে দেওয়া এবং ক্ষমা করাই মহতের লক্ষণ ও উত্তম।

সেবাই মহত্ব……

সেবামূলক কাজ কর্ম অনেক ধরনের আছে। সেবার জন্য বিশেষ কোন শিক্ষা ডিগ্রী প্রয়োজন হয়না। আপনার মহৎ হৃদয় ভালবাসাপুর্ণ আত্মা থাকতে হবে।

কিছু মুহূর্ত……

কোন দিন ভুলাও যায়না, আবার কখন ফিরে পাওয়াও যায়না। ধৈর্য্য ধরুন মনকে শক্ত করুন,মনে রাখবেন সময় সর্বদা এক অবস্থায় থাকেনা। খারাপ সময়ের পরে ভালো সময় আসে।

সুখ দুঃখ……

হায়াত মউত রিজেক ধন সম্পদ আল্লাহর হাতে। কপালে সুখ না থাকে, তাহলে জোড় করে সুখ আনা অসম্ভব।

কন্টাক্ট ॥ কানেকশন……

রিলেশন কন্টাক্ট কানেকশন হৃদয় থেকে নিঃস্বার্থ ভাবে আল্লাহ রাসুল সহ পরিবারের সবার সাথে এবং দেশ জাতি পৃথিবীর প্রকৃতি আল্লাহ সৃষ্টি কে এসবই পালন  করুন। প্রতিদান আল্লাহ দিবেন।

জীবনের……

সব সমস্যা আল্লাহর নিকট বলতে চাইতে হবে। পৃথিবীতে যারা মুখ ফুটে নালিশ করতে পারে না চুপ করে থাকে, তারাই উল্টো আসামী হয়।

সঙ্গ দোষে……

জ্বলে লোহা ভাসে। মানুষ তার সঙ্গী সাথী পাড়া প্রতিবেশী পরিবার এর চালচালনের সভাব চরিত্র দ্বারা প্রভাবিত। অতএব আপনি যেন  খেয়াল রাখেন কার সঙ্গে আপনি চলাফিরা করছেন।

যে জীবনে……

শত সত্য নিন্দা তার কোন অনিষ্ট করতে পারেনা। যে জীবনকে মনে করে  আজ রাত্রিতেই আমার মৃত্যু হতে পারে ? সেই ধর্মীয় জীবনে সার্থক। 

অবস্থা ভেদে কর্ম……

পৃথিবী স্রষ্টার সৃষ্টি লগ্ন তেকেই প্রতি সেকেন্ড পুরনো প্রতি সামনের সেকেন্ড নতুন। ধর্ম কর্ম আসমানি কিতাব নিয়ম কানুন এবাদত সময়ের সাথে পালন করাই নিয়ম।

অন্তরের পরিষ্কার……

সচ্ছ করানো আহ্বান আল্লাহর। হিজাব প্রতিটা মানুষের থাকা উচিৎ। হাত মুখ ধুইয়ে করনা নির্মূল করা যাবেনা, অন্তর পরিষ্কার করলেই হবে ইনশাল্লাহ।

গরিব ॥ ধনী……

সৎ চরিত্র সত্য ব্যক্তিত্ব কোন কালেই গরিব থাকেনা। সচ্চরিত্র মানুষের অনেক খারাপ দিককে ঢেকে দেয়, যেমন অসৎ চরিত্র অনেক ভালো দিককে ঢেকে দেয়।

মহান আল্লাহ……

আপনাকে আনলিমিটেড মেমরি সম্পূর্ণ মস্তিষ্ক বুদ্ধিমত্তা শক্তি দিয়েছেন। আপনার শক্তিমত্তা যখন আপনাকে অন্যায় অবিচারের দিকে আহব্বান করে তক্ষণ আল্লাহর শক্তিমত্তার কথা স্বরন করুন।

নিজেকে……

যে বড় ভাবে সে বড় নয়, লোকে যাকে বড় বলে সেই বড় হয়। কাউকে বোকা বানিয়ে নিজেকে চালাক মনে করবেন না, মনে রাখবেন সে আপনাকে বিশ্বাস করেছিল তাই আপনি তাকে বোকা বানাতে পেরেছেন।

দুনিয়ার সবই……

আল্লাহর হুকুমে স্বাদিত হয়, তিনার হুকুম ছাড়া দুনিয়াতে কিছুই হয়না। দুঃখ সজ্য করা মানুষ গুলো একদিন সুখি হবেই, কিন্তু মানুষকে যারা দুঃখ দেয় তারা কখনো সুখি হতে পারে না।

সাগরে……

অনেক ঢেউ থাকে কিন্তু সব ঢেউ কিনারায় পোঁছে না, সবার তৃষ্ণা আছে তদ্রূপ সাগরের তৃষ্ণা আছে সে বলতে পারেনা, কেউ বিশ্বাস করেনা। দুনিয়াতে সব মানুষের দুঃখ আছে কিন্তু বলা যায়না। 

নিজের……

 অপরাধ ভুল স্বীকার করে ক্ষমা চাওয়া মহতের লক্ষণ। ভুল করা দোষের কথা নয়, বরং ভুলের উপর প্রতিষ্ঠিত থাকাটায়      দোষনীয়।

আল্লাহ মানুষকে……

আনলিমিটেড মেমরি সম্পূর্ণ মস্তিষ্ক দিয়েছে, শরীরের অঙ্গ প্রতংজ্ঞ সবই বৈজ্ঞানিক পদ্ধতিতে লক্ষ কোটি সেন্সর মেকানিক্যাল ইলেকট্রিক ইলেকট্রনিক দিয়ে মানব দেহ তৈরী। তাই সুক্রিয়া আদাই করুন।  

শিক্ষাই……

সকল সুখের মুল, আমৃত্যু শিক্ষা নেওয়া উচিৎ। প্রতিশোধ অপমান না করার কথা  সব ধর্মেই বলা হয়েছে। অপমানের উচিৎ শিক্ষা অপমান নয়,  এমন কিছু করে দেখান সে যেন নিজের কাছে ছোট হয়।

প্রতিশোধ ॥ ক্ষমা……

কোন ধর্মে বা আসমানি কিতাবে লেখিনি প্রতিশোধ নিতে, সবাই বলেছে পারত পক্ষে ক্ষমা করতে ক্ষমাই মহত্বও। প্রতিশোধের আনন্দ কয়েকদিন, ক্ষমার আনন্দ চিরদিন থাকে।

আল্লাহ দুনিয়াতে……

শ্রেষ্ঠ জীব হিসাবে মানুষকে সৃষ্টি করেন তারা আল্লাহর হুকুম মানবে এবাদত করবে, সৎ সত্য পথে চলবে। আর এই  দুনিয়ার নিকৃষ্ট কাজগুলি এই মানুষ করে।

নিষ্ঠুর মহা পৃথিবীতে……

স্বার্থের এই দুনিয়াই ভালো খারাপ বলে কিছু হয়না আপনি যার মন রাখতে পারবেন তার কাছে আপনি ভালো, আর যার মন রাখতে পারবেন না তার কাছে আপনি খারাপ। এটাই বাস্তবতা।

ফেসবুক স্ট্যাটাস

আপনি………

ইহকাল পরকাল প্রকৃতি সুখ শান্তি পেতে চান-তাহলে বেশি বেশি গাছ লাগান, জীব জীবনকে অন্য দান করুন। এতীম দুঃস্থ গরীব মানুষকে সাহায্য করুন।

মনের প্রফুল্যতা……

 আল্লাহর অনুগ্রহ, যে ব্যক্তি প্রতিদিন আল্লাহকে পাওয়ার রাস্তায় এগুতে পারে না সেই দিনটিই সে পিছিয়ে গেলো।

মুসলমানকে……

গালি দেওয়া অনিষ্টকারি ফাসেকি, আর হত্যকারি কুফরি। আপনি মুসলমানকে কখনো অনিষ্টকর ভাষা ও কর্ম থেকে নিরাপদ রাখবেন।

পাখিরা খালি পেটে…

নিজ বাসস্থান থেকে বেরিয়ে সারাদিন অন্যসনে থেকে সময় মত ভর্তি পেটে নিজ বাসস্থানে ফিরে। পরিপূর্ণ তৃপ্তি নিয়ে কুঁড়ে ঘরে থাকা ভালো, অপূর্ণ তৃপ্তি নিয়ে অট্রলিকায় থাকার কোন সার্থকতা নাই।

সজ্জ ধৈর্য্য……

মহা গুণ আল্লাহ পছন্দ করেন এবং পুর¯ৃ‹ত করেন। সময় আর আপন জন যখন একসাথে আঘাত দেয় মানুষ ভিতর থেকে তখন পাঁথর হয়ে যায়।

মহান আল্লাহ পৃথিবীর……

 সবকিছুর সৃষ্টিকর্তা পালন কর্তা রিজিক দাতা। তিনি পৃথিবীকে ভালোবেসে বানিয়েছেন। তিনি আপনাকে আমাকে পাঠিয়েছেন তার ভালবাসা এবং সহায়তা দরিদ্রের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

সবচেয়ে ধ্বনি সেই……

ব্যক্তি যার মা আছে, সবচেয়ে গরীব সেই ব্যক্তি যে বিদ্যা থেকে বঞ্চিত। অজ্ঞ হওয়া যতটা লজ্জার বিষয়, তার চেয়ে বেশি লজ্জার বিষয় হচ্ছে শিখতে না চাওয়া।

অতীতকে মুছে……

ফেলার স্রেষ্ঠ উপায় স্থান পরিবর্তন করা। ভালো ইমানদার লোকের সাথে থাকুন, আপনার বুদ্ধি না থাকলেও তারা সময় মতো সব পরামর্শ দিবে।

যদি মানুষ……

আল্লাহকে প্রকৃত ভাবে চিনত জানত মানুষের আকুলটা থাকতো না পাপ কর্ম থাকতো না। আল্লাহ চিনুন তার সান্মিন্ধ অর্জন করুন। আপনাকে প্রত্যাবর্তন হতেই হবে।

সময় বুঝিয়ে দিবে……

কে আপন কে পর, নিজের অতীত জীবন নিয়ে  বসে থাকবেন না। ভবিষ্যতের অবাস্তব স্বপ্ন দেখবেন না, বর্তমান সময়ে মনযোগ দিন।

সঠিক কর্মকারী, পরিষ্কার হৃদয় এর মানুষ অবশ্যই জান্নাতে যাবেন, ইনশাল্লাহ। দুনিয়ার কর্ম ফল আল্লাহর দরবারে পোঁছবে।

সোনা কাঁদায়……

পড়লে দাম কমেনা, ঢেঁকি সর্গে গিয়েও ধান ভাঙ্গে। স্টেফিন হকিং ২৩ বৎসরে বয়েসে   পেরালাইসেস অচেতন থেকেও বিজ্ঞানী গবেষকের শিক্ষক নাসার প্রধান। আপনি আমি চোর বাটপার শিশু নারি নির্যাতন কারি। 

দুনিয়ার……

সকল মুসলমান একে অপরের ভাই ভাই। আপনি সেই ভাই এর প্রতি জুলম অবিচার অত্যাচার করবেন না। তিনাকে অপমানিত করবেন না। ইহায় ঈমান।

ইসলামিক দায়িত্ব……

আল্লাহ রাসুলের আদেশ নির্দেশ নিয়ম কানুন মেনে চলাই মমিনের কাজ। ভালো কাজ করার উপদেশ পরামর্শ দিন। খারাপ পাপ কাজকে বাধা দিন।

গরীবের হিসাব নিকাশ……

কম তাই তারাই বেশি জান্নাতে যাবেন। অর্থশালি বৃত্তশালি নেতা ব্যক্তিদের দায়িত্ব হিসাব নিকাশ ভুল ভ্রান্তি বেশি।

আল্লাহর রাস্তায়……

দান হচ্ছে একটি প্রমান। দান সম্পদ কমায় না। যে আল্লাহর পথে একটি  দান করে, আল্লাহ তার সাতশো গুন লিখে দেন। যে মানুষ কৃতজ্ঞতা প্রকাশ করেনা, সে আল্লাহরও কৃতজ্ঞ হয় না।

যে মানুষের……

প্রতি দয়া করে না আল্লাহ তার প্রতি দয়া করবেন না। সবুর হল আলো, রোগীর সেবা করুন, ক্ষুধার্তকে খেতে দিন।

পৃথিবীর সকল……

সৃষ্টির প্রতি ও সকল কিছুর প্রতি দয়া এবং সহানুভূতি করুন ইহা আল্লাহর নির্দেশ। ক্ষুধার্ত  সকল জীবদেরকে খাদ্য ও তৃষ্ণার্তকে পানি পান করান।

সমাজের……

সকল মানুষের দুর্দিনে  অসুস্থ অসহায় মানুষকে পারত পক্ষে অন্তর দিয়ে সাহায্য সহানুভূতি দান করুন। এতীম অসহায় দের পাশে দাঁড়ান।

হায়াত ॥ মউত……

রিজেক আল্লাহর হাতে। আজো কোন বিজ্ঞানী একটি মশা মাছি সৃষ্টি করতে পারেনি। ড্রেনের পোকা মাকড় পিপীলিকা থেকে মহাসাগরের মারিয়ানা ট্র্যান্সের শতাধিক টনের প্রানিকে আল্লাহ রিজিক দেন।

লজ্জা ঈমানের অঙ্গ……

আপনার অন্তরের চাওয়া পাওয়া আল্লাহর কাছে চান। সৎ পথে থেকে সত্য কথা বলুন, সুকর্ম করুন। হালাল রিজিক নিজে ও পরিবারকে খাওয়ান।

আল্লাহ আপনার……

ভাগ্যে যা রেখেছেন, তাতেই সন্তুষ্ট থাকুন, তবেই হবেন সবচেয়ে প্রাচুর্যশালি। যার উদ্দেশ্য হয় পরকাল লাভ করা, আল্লাহ তার অন্তরে প্রাচুর্য দান করেন। 

জান্নাত ॥ জাহান্নাম……

জান্নাত এতই আকর্ষণীও যে, তার আকাঙ্খীর চোখে ঘুম আসে না। জাহান্নাম এতোই ভয়াবহ যে, তার থেকে পলায়নকারির চোখে ঘুম আসে না।

মানুষের……

অবস্থা উটের মতো, একশ উটের মধ্যে ও একটি ভালো সওয়ারি পাওয়া যায়না। তদ্রূপ হাজারটা মানুষের মধ্যে একটি মুমিন ইমানদার পাওয়া যায়না।

দুনিয়াতে সবায়……

চায় ভালবাসা পেতে। কিন্তু ভালবাসা বিভিন্ন জনের ভিন্ন ভিন্ন। কিন্তু আল্লাহ ভালবেসেই মানুষ সৃষ্টি করেছেন, মানুষ ও ভালবাসবে আল্লাহকে। প্রশ্ন আপনি কাকে কতটুকু নিঃস্বার্থ ভালবেসেছেন এই দুনিয়াতে  ?

যে মানুষ কৃতজ্ঞতা……

 প্রকাশ করলো,আল্লাহ তার প্রতি কৃতজ্ঞ হল। তওবা এবং এস্তেগফার প্রায় একই, তবে পার্থক্য শুধু এতটুকু যে, এস্তেগফার জবান বা মুখ দ্বারা ক্ষমা চাওয়া আর তওবা অন্তর দিয়ে ক্ষমা চাওয়া।

মহা বিশ্বে……

হাজার কোটি গ্রহ প্ল্যানেট গ্যালাক্সি বিদ্যমান। তাদের আকার পৃথিবীর লক্ষ গুন বড়, নদী সমুদ্র সবই আছে কিন্তু অনেক কিছুই আছে মানুষের অজানা।

তথ্য প্রযুক্তি……

ইসলামের সম্পুরক তা দিয়ে সমাজ সংশোধন করে সৎ সত্য পথে চলুন এবং অন্যকে চলতে পরামর্ষ দিন। আল্লাহ একক মহান তিনার কোরআনের নির্দেশ পালন করুন। ঈমান আনুন। 

একটি মশালের আগুন থেকে হাজারটা মশাল জ্বালানো যায়, কিন্তু এতে ওই মশালের আগুণ কমে না। তেমনি সমুদ্রের পানি নিয়ে বিভিন্ন ভাব ব্যবহৃত হয় কিন্তু সমদ্রের পানি কখনো কমে না।

ক্রোধ অহংকার……

মানুষের ইহকাল পরকাল ধংস করে দেয়,  ইহা মহা পাপ। মানুষ ক্রোধ অহংকারের কারনে সাঁজা পায়না ক্রোধ অহংকার মানুষকে সাঁজা দেয়।

হিংসা দ্বারা জয়লাভ করা যায় না, কেবল মাত্র ভালোবাসা দ্বারা পরাভূত করা সম্ভব। মানুষকে  সমান ভাবে ভালোবাসতে আল্লাহ নির্দেশ দেন।

অতীতের……

জন্য নিজেকে দুঃখ দিবেন না, ভবিষ্যতের জন্য নিজেকে হারিয়ে ফেলবেন না, সব অভিজ্ঞতা সরণ রেখে কেবল মাত্র বর্তমানকে নিয়ে মনোনিবেশ  আল্লাহর নামে করুন।

সত্য সততা বিশ্বাস……

আল্লাহর পৃথিবীতে আল্লাহ থেকে লুকানোর যায়গা নাই, তেমনি চন্দ্র সূর্য সত্য বানী ও সুকর্ম দুনিয়াই লুকানো যায় না।

দুনিয়াতে……

মানুষ জীবনে যত বই কিতাব পড়ুন যতক্ষণ আসমানি আল্লাহর বাণী আল কোরআন না পড়েছেন সবই অসমাপ্ত। ইহাই বিশ^বাসীর মানব জাতির দিকনির্দেশনা গঠনতন্ত্র।

যে নিজেকে……

ভালোবাসে সে অপরকে কষ্ট দিতে পারেনা। আজ পর্যন্ত যা করেছি তার ফলে আমরা এখানে, এখন আমরা যা করবো কাল তার পরিনাম পাবো।

যে মানুষ……

সঠিক ভাব দারা পরিচালিত হয় তিনার ভবিষ্যৎ সুন্দর মধুময় হয়, যে বেঠিক ভাবদ্বারা দিয়ে পরিচালিত হয়, তার ভবিষ্যৎ যন্ত্রণা আর কান্না দ্বারা আবৃত থাকে।

স্বাস্থ্য সকল……

সুখের মূল তাই আল্লাহর দেওয়া স্বাস্থ্য জীবনে বড় উপহার। শান্তি জীবনের বড় ধন, সত্য সততা ঈমান ধর্ম জীবনের বড় সম্পদ।

আপনি……

 জীবনে ভাববেন না অতীতে কি করেছেন, আপনি ভাবুন দেখুন এখনো আপনার কি করা বাঁকি আছে। শেষ নিশ্বাস পর্যন্ত আল্লাহর নিয়মে চলুন।  

আপনি যদি……

মানুষের প্রকৃত চরিত্র রূপ চিনতে চান তাহলে ক্ষমতা দিন। রাজনীতি রাজ্য পরিচালনার কৌশল, সবাইকে যেহেতু প্রত্যাবর্তন হতেই হবে সেইহেতু সৎ ও সত্য পথে চলা উচিৎ।

ভাগ্য আল্লাহ……

 কর্তৃক আগে থেকেই নিধারিত। তিনি জানেন আপনি কবে কেমন হবেন তাই তিনি নির্ধারন করেই রেখেছেন। কিছু কিছু ক্ষেত্রে আল্লাহর হুকুমে পরিবর্তন হতে পারে নিজ কর্মে।

সার্থক ॥ সফল……

সব মানুষের চাওয়া পাওয়া। সার্থক আল্লাহর ইচ্ছাই নিজের অদম্য চেষ্টা । সফল মেধা অর্থ পাওয়ার কৌশল এসব খাটায়ে সম্ভব। দুটি বিষয় মতৈক্য আছে। 

প্রকৃত সম্পর্ক……

আল্লাহর হুকুমে সাধিত হয়। রিলেশন তাজমহলের মত, দেখতে সুন্দর হলেও গড়তে অনেক কঠিন। টিকাতে ধৈর্য্য সহ্য লাগে।

এক মমিন আর এক মমিনের দোষ ত্রুটি গোপন রাখতে বলেছেন। গীবত করা মহা পাপ, গিবতকারি জাহান্নামের সাথী হবেন।

আপন……

মহাবিশে^ নিঃস্বার্থ আপন শুধু আল্লাহ। মা বাবা অবইতেনিক আপন। যে আপন সে ছেড়ে যায়না আর যে যায় সে কোনদিন আপন ছিলনা।

ব্যস্ত মানুষ ……

তার ইচ্ছা মতো আপনার সাথে আচরণ করবে, আর স্বার্থপর মানুষ গুলো তার প্রয়োজনে বা দরকারে আপনার সাথে কথা বলবে। পারত পক্ষে এই জাতীয় মানুষ থেকে দূরে থাকুন।

মা……

স্নেহ মায়া মহব্বত ভঁরা একটি নাম। বিনা পারিশ্রমিক, ২৪ ঘণ্টা, অবসর ছাড়া, আজীবন,  অভিযোগ ছাড়া, সৎর্  ছাড়া, নিজেই যতোই কম পড়াশুনা করুক না কেন, মায়ের শিক্ষাই জীবনের প্রকৃত শিক্ষা। 

ক্ষমায় মহত্ত……

পারত পক্ষে মানুষকে ক্ষমা সুন্দর দৃষ্টি দিয়ে দেখা উচিৎ। যে বিশ্বাসের অমরজদা করে, যে ভালো না বেশে অভিনয় করে এবং বন্ধুতের সুযোগ নিয়ে বেঈমানি করে তাঁদেরকে ক্ষমা না করা উচিৎ।

সার্থগজ ার……

ভিত্তিতে মানুষকে  বিবেচনা না করে মানুষের ব্যর্থতার পর ঘুরে দাঁড়ানো ভিত্তিতে জানুন শিখুন কর্ম প্রয়োগ করুন।

পৃথিবীতে……

ক্ষমায় মহত্তের লক্ষণ। দুনিয়াতে প্রতিশোধ গ্রহণের মাধ্যমে আপনি জীবনে যতোটা অর্জন করতে পারবেন,তার চেয়ে বেশি অর্জন করতে পারবেন ক্ষমা প্রদর্শনের মাধ্যমে।

সাহসিগজ া……

বিজয় অর্জনে সহযোগিতা করে। যে কোন কিছুতে ভিতু নয় বরং যে ভয়কে জয় করতে পারে সেই হচ্ছে প্রকৃত সাহসী।

অন্ধ মানুষ……

নিজে দেখতে না পেলেও আল আলোয় থাকে, সে অন্ধকার হয়ে যায়না। অতীতকে নিয়ে পড়ে থাকলে আপনার একচোখ অন্ধ, অতীতকে ভুলে গেলে আপনার দুচোখ অন্ধ।

জীবনে……

সফল সার্থক হতে চাইলে- নিজে নিজেকে চিনুন, কর্ম সভাব চরিত্র ঈমান বদলান সংশোধন আনুন, নিজেকে বদলান ভাগ্য বদলে যাবে ইনশাল্লাহ।

হাতি মরলেও……

মুল্য লক্ষ টাকা। এন্টীকের বয়স সময় যত তত মুল্য বেশি, হীরার মুল্য যথা স্থানে। বিশে^র শ্রেষ্ঠ ব্যক্তিরা মৃত্যুর পর তাঁদের লেখা বাক্য হলে মুডিভিকেশন চিরন্তর বাণী হিসাবে চলে।

দান ছদগা……

এই দুই খাতে জীব জীবনের উপকৃত বিষয়, আল্লাহ ইনশাল্লাহ কবুল করবেন। বিভিন্ন ভাবে করা যায়। যদি অনন্তকাল উপকৃত হয় যেমন বাণী লেখা গাছ লাগানো মসজিদ মাদরাসা নির্মাণ ইত্যাদি।

জীবনে যাইহোক ……

জীবিত অবস্থায় কিছু নজীর কর্ম লেখা বাণী মুডিফিকেশন, গাছ, মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠান ছদগা জারিয়া হিসাবে সবার রেখে যাওয়া উচিৎ।

সব হারালে……

পাওয়ার অনভুতি বোঝা যায়। এই কথাটা জীবনে স্মরণ রাখাই যোগ্যতা। যখন মানুষ ভুলকরে তখন বুঝতে পারেনা,  পরে  শাস্তির যন্ত্রণা স্বরণ করিয়ে দেয় হারানোর অনভুতি।

উত্তম স্ত্রী ॥ স্বামী……

সেই যে উভয় উভয়ের দিকে তাকিয়ে আনন্দিত হয়। দুজনিই দুজনার আদেশ নির্দেশ পালন করেন। দুজনেরই ছাড় দেওয়া পছন্দ ভেবে চলা। ইহাই সুখি সংসার।

মানুষের……

মস্তিষ্ক আনলিমিটেড মেমরি মানুষ বিবেক সম্পূর্ণ প্রাণী। বুদ্ধির সীমা আছে কিন্তু বোকামির কোন সীমানা নেই। জ্ঞানী মূর্খ কে  চিন্তে পারে, কেননা সে জ্ঞানী। পক্ষান্তরে মূর্খ জ্ঞানীকে চিনতে পারেনা, কেননা সে মূর্খ।

মানুষের……

শুধু জ্ঞান কাজে দেয়না যদি না আপনি চরিত্রবান না হন। অস্ত্রের আঘাত শুকিয়ে যায়, কথার আঘাত সারা জীবন থাকে, সুখায় না।

প্রকৃত……

 শিক্ষা সেটাই যা দ্বারা মানুষের উপকার করা যায়। সেটা প্রকৃত শিক্ষা নয় যা শুধু মুখস্থ রাখা হয় কিন্তু কোন কাজে লাগানো যায়না।

শত্রুর……

সাথে থাকতে গিয়ে শত্রুর মত হওয়া যাবে না। দুনিয়ার মানুষের প্রকৃত শত্রু শয়তান ইবলিস। শয়তান আল্লাহকে অমান্য করেছেন। মহা সৃষ্টির সবার শত্রু। 

নিজের জীবন……

ভালো মন্দ ভবিষ্যৎ নিজের কর্মফল। জীবনের চাহিদাকে যত সীমিত রাখবেন, জীবন আপনার ততই শান্তিময় হবে।

দেওয়ার……

হাত মুষ্টি বাধা,  নেওয়ার হাত পাতানো তালু। নেওয়া দেওয়ার হিশাব আল্লাহ নিবেন। পারথিব জীবনে যে পাওয়ার হিসাব করে সে  দুনিয়াই ধনবান হন। গরীব মানুষ বেশি জান্নাতি হবেন।

আল্লাহ……

নিঃস্বার্থ আপন, তাঁকে কোন কোন ক্ষেত্রে তুমি সম্ভোধন করা হয়। তুমি থেকে তুই ডাকগুলো কাছের। যেগুলা সবাই বোঝেনা।

আল্লাহর নির্দেশ……

সোজা সহজ পথে চলুন। মানুষ ইমানের সহিত সোজা পথে চলতে চাই না, কারন বাকা পথেই আগ্রহ বেশি। এই জন্য মদ বিক্রেতাকে কোঁথাও যেতে হয় না, আর দুধ বিক্রেতাকে পাড়ায় পাড়ায় যেতে হয়।

শিক্ষা……

সিলেভাস পুথি গত মুখস্থ বিদ্যা। এ দিয়ে পুরোপুরী জীবনকে চালাতে শিখাবেন না। জীবনে সার্থক হতে নিজের জীবন থেকে নিজেকে তৈরি করতে হবে। ইহাই বাস্তব জীবন।

আপনি……

নিজেই নিজেকে চিনুন জানুন, নিজেকে নিয়ে ভাবুন। পারত পক্ষে প্রতিদিন নিজের সাথে একবার কথা বলুন, অন্যথায় হারাতে হবে জ্ঞানি গুনি ব্যক্তির সংসর্গ।

অর্থশালি……

বিত্তশালি ক্ষমতাশালি মানুষ  হওয়ার চেষ্টা করার চেয়ে বরং ভালো মূল্যবোধ সম্পন্ন মানুষ হওয়ার চেষ্টা করুন, আল্লাহ পছন্দ করেন।

যথা সময়ে……

জীবনের সার্থগজ া পেতে সময় মত সম্পুর্ন করা ভাগ্য কর্ম আল্লাহর ইচ্ছা লাগে। শিশু কালে সুস্বাস্থ্য সুশিক্ষা সময় মত এবাদত বিবাহ সুকর্ম করা ভাগ্যের বেপার। 

ফেরেসৎ া……

জিন ইনসান আল্লাহর আদেশ নির্দেশ পালনের জন্য সৃষ্টি করেন। ইনসান ও জিন ঈমান মজবুত রাখতে পারেনি। জানিনা মহাবিশে^ আর কি আছে শুধু আল্লাহ জানেন।

উদ্ভিদ ও প্রাণী……

জীবন আছে খাদ্য গ্রহণ করে। মুল খাদ্য অক্সিজেন ও নাইট্রুজেন, গাছ নাইট্রুজেন নেয় অক্সিজেন দেয় প্রাণী অক্সিজেন নেয়। তাই গাছ লাগান পৃথিবী বাঁচান, ইহা ছদগা জারিয়া।

জন্ম থেকে নয়……

নিজের কর্ম থেকেই মানুষ বড় হয়। একজন মানুষ অর্থশালি বীত্তশালি ক্ষমতাশালি হোক না কেনো। তার প্রিয়জন এর কাছে সে সবসময় দুর্বল।

মহাবিশে^র……

শ্রেষ্ঠ সন্মানিত প্রাণী মানুষ। সুন্দর সৃষ্টিকে উপভোগ করার গজ  কিনাই আল্লাহ সৃষ্টি করেছেন। নভ সৌর জগতে কোটি কোটি গ্রহ প্ল্যানেট গ্যালাক্সি আছে, জানুন আল্লাহকে অনুমান করুন।  

ক্ষমাই মহৎ……

আল্লাহ ক্ষমাকারীকে পছন্দ করেন। জীবনে ভুল ক্রুটি মানুষের হবেই, ক্ষমা দৃষ্টিতে দেখা উত্তম কিন্তু মনে রাখা উচিত ভুল করলে ক্ষমা হয় বেঈমানি করলে নয়।

আল্লাহ……

জন্ম ও মৃত্যুর মালিক এই দুটোই আশ্চর্য রকমের স্মৃতি ইহা একান্তই নিজের। কারন এই দুটাই কারো সাথে শিয়ার করা যায়না।

সম্পর্ক……

হৃদয়ের চাওয়া পাওয়া বিভিন্ন রকমের সেটা পার্থিব জীবনের হতে পারে, আধ্যাত্মিক অদৃশ্য হতে পারে। সম্পর্ক নিভর করে আত্মার সাথে আত্মার মিলনের তথা পারস্পারিক বিশ্বাস ও মর্যাদার ওপর।

দুঃখ……

কখনো একা আসেনা আসলে দল বেঁধে আসে। মানুষের জীবনটাই ভুলের যোগফল। দুনিয়াকে মানুষকে পরিবারকে দেশ জাতিকে বদলাতে চাইলে নিজেকে বদলান।

মানুষ……

মাত্রয় ভুল করেছিল  করছে কিয়ামত পর্যন্ত করবে ইহাই বাস্তবতা। ভুল সবসময় ক্ষমাযোগ্য যদি কেউ সত্য বলে স্বীকার করে নেয়। তওবা ইস্তেগফার করুন আল্লাহকে ভঁয় করুন।

মানুষ……

ইচ্ছা করে অনেক কিছু লুকাতে পারে, আল্লাহর কাছে কিছু লুকানো ঐায়না। মানুষ মাতাল হলে প্রেমে পড়লে লুকাতে পারেনা।

জীবন……

অতীত আপনাকে কষ্ট দিবে, ভবিষ্যৎ আপনাকে স্বপ্ন দেখাবে, বর্তমান সব সময় আপনার পাশে থাকবে তাই জিবনে আল্লাহর নাম নিন ইমানের সহিত বর্তমান নিয়ে ভাবুন।

সার্থক জীবন……

নিজে শুঁখে থাকা জিবনের সার্থগজ া নয়। দুনিয়াতে কাউকে কাউকে সুখে রাখতে পারাটাই চরম সার্থগজ া।

ভাগ্য দিয়ে……

পাওয়া যায় বন্ধুত্ব, সহজে পাওয়া যায় বেইমানি আর ধোঁকা, কষ্ট করে পাওয়া যায় সন্মান, যেটা হৃদয় থেকে পাওয়া যায় সেটা ভালোবাসা।

পক্কতা ……

জীবনের বয়সের সাথে আসেনা, জীবনের কঠিন বাস্তবতার সাথে আসে। জন্ম মৃত্যু ভাগ্য আল্লাহর হাতে সৎ সত্য পথে ইমানের সাথে চলুন।

বাংলা স্ট্যাটাস

সফল সার্থক……

হওয়া জীবনের কঠিন বেপার, তাই ইমান ধর্ম কর্ম আল্লাহর এবাদত গ্রহণ যোগ্যতা অবশ্যই  লাগবে। আপনি যদি মানুষকে বিচার বিবেচনা করতে যান ভালোবাসার সময় পাবেন না।

পৃথিবীর……

নিষ্ঠুর মানুষ সেই যে বিনা দোষে আরেক জনকে খুন করে, নিজের  প্রয়জনে কাউকে ব্যবহার করে আর প্রয়োজন ফুরিয়ে গেলে ছুড়য়ে ফেলে দেয়।

আপনি যাই……

আল্লাহ সবই জানেন দেখেন শোনেন। মানুষ যা প্রকাশ্যে করেন, তা অনেক ক্ষেত্রে তিনার আসল চরিত্র নয়। লোকে যা আড়ালে করে সেটাই তার আসল চরিত্র।

বর্তমান যুগে……

আপনি পশু পাখী গাছকে আপনি ভালবাসলে, সে আপনাকে সাহায্য না করতে পারলে ক্ষতি করবে না কিন্তু আপনি একটি মানুষকে যতোই ভালোবাসুন সে আপনার ক্ষতি চাইবে তবু সাহায্য করবেনা।

আল্লাহ……

যাকে বেশি ভালোবাসেন তাকে দুনিয়াতে পার্থিব জীবনে অনেক পরীক্ষা করেন। কোটি কোটি বৎসর পূর্বে সকল নবীকে তাই করেছেন। তিনি যত পরীক্ষা কঠিন নিন কাউকে ফেল করাবেন না।

বিশ্বাস……

ইসলামের মুল বাক্য। জীবনের সকল কালে প্রয়োজন, ছোট শব্দ পড়তে এক সেকেন্ড লাগে, ভাবতে কয়েক ঘণ্টা লাগে, বুঝতে মাস লাগে, বিশ্বাস অর্জন আল্লাহর হুকুম লাগে।

অনুশোচনা……

করার অর্থ তওবা ইস্তেগফার করা। জীবনে একবার ক্ষমারযোগ্য, পারত পক্ষে মমিনদের থাকা বা করা উচিৎ। আপনাকে বিচারের  সমক্ষীণ ও প্রত্যাবর্তন হতেই হবে।

পৃথিবীর……

কঠিন কাজ হল আল্লাহর গ্রহণ যোগ্যতা পাওয়া। হালাল ও ঈমানের সাথে বেঁচে থাকা ও অর্থও উপার্জন করা,  প্রকৃত মানুষ চেনা।

যখন দুনিয়াই……

মানুষ পাপ কর্ম সীমা অতিক্রম করে আল্লাহ তক্ষণ আজাব গযব মহামারী নাযিল করেছেন করতেছেন করবেন। তাই জীবনে সৎ হয়ে সত্য পথে চলুন।

পবিত্র কোরআন……

কোরআনের বানী আল্লার প্রেরিত সত্য বানি, মানুষের জীবনের নিরদেসিখা গঠন তন্ত্রও। নিজস্য ভাষাই পড়ুন জানুন শিখুন।

আপনি কথার……

চেয়ে জীবনে কাজ বেশি করবেন, কাজই জীবনকে সার্থক করে তুলবে। দুনিয়াই যে যতবেশি সৎ  থেকে সঠিক কর্ম করবে সে অবশ্যই ইহকাল পরকাল সুখি হবে।

শিখতে হয়……

মাথা নিচু করে, বাঁচতে হয় মাথা উঁচু করে। যেখানে পরিশ্রম নাই শেখানে সফলতা সার্থগজ া নাই। পরিশ্রমে আনে ধন পূর্ণে আনে সুখ।

অন্যকে……

বার বার ক্ষমা করুন কিন্তু নিজেকে কখনো ক্ষমা করবেন না। আপনি যদি কাউকে ভালোবাসতে চান তাহলে তাকে আগে ভালো বাসতে শিখুন।

দেশের……

সৎ করা ৯৫% মানুস অজ্ঞ মুসলিম কৃষক। মানুষত্বহীন দুর্নীতি পরায়ণ মানুষ। সরকার চেষ্টা করেও কিছু করতে পারেনি, কারন প্রশাসন একীই চরিত্রের।

জাতীকে……

অনুরোধ করবো আপনারা যা দেখান তার চেয়েও বেশি আপনার থাকা উচিত। যা আপনি জানেন তার তুলনায় কম কথা বলা উচিত।

জীবনের ……

প্রতিটাসিঁড়িতে পা রেখে উঠা উচিত, ডিঙয়ে উঠলে পড়ে যাবার সম্ভাবনা বেশি। ধৈর্য্যশীল ব্যক্তির ক্রোধ থেকে সাবধান। বিষধর হিংস্র প্রাণী থেকে সাবধান থাকা উচিৎ। 

যে মানুষ……

ভুল করে না, বাস্তবে সে কিছুই করেনা। শৈশবে লজ্জা, যৌবনে ভারসাম্য এবং বার্ধক্যে ব্যয় সঙ্কোচন ও দূরদর্শিতার  প্রয়োজন।

দুনিয়াতে……

কেউ বললোনা আমি সুখে আছি। কষ্ট জীবনের অংশ, সুখ জীবনের বোনাস এবং কষ্ট নিয়ে জীবন, একটি পয়সার এপিঠ অপিট।

চাওয়া আর পাওয়া……

পার্থিব জীবনে সবাই চায়, নিঃস্বার্থ দেওরার একজন শুধু মহান আল্লাহ, তার ভান্ডারের শেষ নাই, ক্লান্ত নাই বিরক্তি নাই দিন তারিখ সময় খন নাই। শেষও নাই।

চতুরটা……

শিক্ষা জীবনকে সফল সার্থক করে। কিন্তু চালাকি দ্বারা কোন মহৎ কাজ হয়না। ঈমানদার হওয়ার চেষ্টা করুন। নিজের প্রতি বিশ^স্ত হন, মানুষের নিকট বিশ^স্ততা অর্জন করুন।

আপনি……

কোন দিনই নিজের লখ্যে পোঁছতে পারবেন না। যদি আপনি প্রত্যেক নিন্দুকের প্রশ্নের জবাব দিতে চান। যে যাই বলুক আপনি ঈমান ও বিশ^স্ততার সাথে কর্ম করুন।

মানুষের……

অন্তর নিজের দ্বারা এবং  আল্লাহর নির্দেশে চলে। যে একবার কারো অন্তরে ঐায়গা করে নিয়েছে তাকে সৎ  চেষ্টা করেও কখনো মন থেকে তাড়িয়ে দেওয়া যায় না।

একজন……

 মহান ব্যক্তির মহত্ত বোঝা যায় ছোট ব্যক্তিদের সাথে তার ব্যবহার দেখে। আমার কর্ম বলে দিবে আমি কেমন?

সুসময়ে……

 বন্ধু সবাই হয় অসময়ে কেউ কারো না। আমার সব থেকে ভালো বন্ধু হল আয়না কারন আমি যখন কাঁদি সে তখন হাসেনা।

থাকলে……

 কে আর বোঝে হারিয়ে গেলে সবাই খোজে, জিবনে পাওয়ার হিসাব করুন,  যে দিতে জানে সে হারাতে ঘাবড়ায় না।

যদি বেশি……

 কিছু গ্রহণ করতে চান আরেক হাত খালী করতে হয়। ইহ জগতে স্বার্থে মানুষ তাই করে সয়তান প্রলব্ধ করে,

আল্লাহ……

মানুষের ভাগ্য পঞ্চাশ হাঐার  বৎসর পূর্বে নির্ধারণ করে রেখেছেন। কে কি হবে কাকে কি করা যায় তা আল্লাহ জানেন ও করেন। সুকর্ম কিছু পরিবর্তন হতে পারে।

যে ব্যক্তি……

নারীকে সন্মান করতে জানেনা,  সে মা মেয়ে বোনকে সন্মান করতে জানেনা। দুনিয়াতে কিছু মানুষ অসহায় টাকা ছাড়া পুরুষ রূপ গুন সাড়া নারী। অর্থই অনারথের মুল। 

বন্ধুত্ব……

সারা জীবনের জন্য এবং জীবনকে সুখি সুন্দর করার জন্য। ভালবাসা বিভিন্ন ভাবে আসে সারা জীবন হৃদয়ে থাকে। জীবন হলো সুপথে চলার জন্য। হৃদয় আমৃত্যু দেবার জন্য।

প্রেমপ্রীতি……

 ভালবাসা তিনটিই আনে সর্বনাশা। ভালবাসার কোন রং নেই, নেই কোন গন্ধ তবুও মানুষ ভালো বেশে হয় অন্ধ।

শক্তিশালী……

ঐ ব্যক্তি নয় যে কুস্তীতে লড়তে পারে, শক্তিশালী সেই ব্যক্তি যে নিজের ক্রোধ কে নিয়ন্ত্রণ করতে পারে। ক্রোধ আল্লাহ পছন্দ করেন না।

প্রচুর……

ধন সম্পদের মাঝে সুখ নাই, মনের সন্তোষ্টির মাঝেই প্রকৃত সুখ। অন্যের ভালো কাজের প্রসংসা যে করে না, নিসন্ধে সে অহংকারী।

জাগুন……

উঠুন এবং নিজের লক্ষে না পোঁছানও পর্যন্ত থামবেন না। জীবনে কাউকে কাঁদিয়ে বেশি ভালো থাকা যায়না। অন্যকে কষ্ট দেওয়া পাপ।

দুনিয়াই……

অধিকাংশ মানুষ সব কিছুই পেতে চায়, সেটুকু দেয় মনে করে আমার দেওয়া সঠিক, সে আরো দীতে পারে দেয়না কেন ? নিজে নিঃস্বার্থ ভাবে দিতে শিখুন।

ইচ্ছা করে……

আপনি কাউকে বোকা বানীয়ে দিতে পারেন, অথবা কারো সরলতার সুযোগ নিয়ে ঠকিয়ে দিতে পারেন। কিন্তু নিজের বিবেকের কাছে নিতির কাছে আপনি নিজের হেরে গেলেন।

পৃথিবী……

আল্লাহর পরীক্ষাস্থল। হজরত আদমের জেলখানা, ইবলিস সয়তানের অভয় অরন্য, যেনে ধর্ম কর্ম সবকিছুই ভেবে চলা উচিৎ। আল্লাহর আজাব গযব অদৃশ্য।  

দুনিয়াতে……

সৎ সুকর্ম আল্লাহর এবাদত করেই রেজাল্ট নিয়ে প্রত্যাবর্তন হতেই হবে। আপনি যদি পেনসিল হয়ে সুখ লিখতে না পারেন, সুন্দর রাবার হয়ে সবার দুঃখ গুলো মুশে ফেলুন।

আমরা আল্লাহকে……

সন্তুষ্ঠ রেখেই প্রত্যাবর্তন হবো। কাউকে কথা দেওয়াটা বড় না কথা রাখাটাই বড়। দেশ স্বাধীন করাটা সহজ, দেশ রক্ষা করা অনেক কঠিন।

প্রতিশ্রুতি……

 সবার ক্ষেত্রে ধর্ম কর্ম পরিবার দেশ জাতি প্রকৃতি সবার নিকট কোন না কোন ভাবে আমরা মানবিক প্রতিশ্রুতি বদ্য বা ঋণী। দুনিয়াতে জীবিত অবস্থায় ঋণ শোধ করাই সার্থকতা। 

ফলোআপ……

যেমন পাঁচ ওয়াক্ত নামাজ না পড়লে আল্লাহকে সরণ করা হয়না, তেমনি পরিবারের সাথে আত্মীয়র সাথে সমাজের সাথে ফলোআপ মানবিক কারণে থাকা উচিৎ। এটাই মানবতা। 

ভঁয় ভীতরে……

রেখে জয়ের আশা করা বোকামি। কারন জয় যেখানে বিদ্যমান সার্থকতা সেখানে বেমানান। যাই করুন আল্লাহর নামে করুন।

যে আল্লাহকে……

উত্তম ঋণ দেয় সেই জীবনে সার্থক। দানে সম্পদ বাড়ে, নম্র ভদ্রটায় মর্যাদা বৃদ্ধি পায়, যে ক্ষমা করে সেই মহৎ।

জীবনে……

যদি কিছু ভেঙ্গে যায় বা নষ্ট হয়ে যায় তা মঙ্গলের জন্য আল্লাহরআদেসে হয়। হারিয়ে যায় কষ্টের চাইতে, নিজস্ব আপন মানুষের বদলে যাওয়ার কষ্ট টা বেশি যন্ত্রণাদায়ক।

সেই ব্যক্তি………

জীবনে প্রকৃত সার্থক হয় যখন তার কাজ কর্ম সুখ অন্যের উপকারে আসে। এদুনিয়া ক্ষণস্থায়ী জীবিত অবস্থায় অন্যের জন্য করে যাওয়াই পূর্ণ।

অন্তরের……

কোন কিছুই বলা যায়না তার গতিস্থান কর্ম পাপ পূর্ণ ভাগ্য ভবিষ্যৎ কেউ বলতে পারেনা। নিয়ন্ত্রিত অন্তরজামিই আল্লাহ বলতে পারে। দেহর মৃত্যু ঘটলে রুহুতে পরিণত হয়।

চিরস্থায়ী……

শুধুই থাকবে আপনার সু কর্ম আপনার সুন্দর ব্যবহার, যেটা মৃত্যুর পরেও সবার সৃতিতে চির সরণীয় হয়ে থাকবে।

লোভ……

লালসা অহংকার জীবনের পতন ঘটায়। লোভের কারনে নেতা হারায় নেত্রিত্য, নারী হারায় সতীত্ব, পুরুষ হারায় ব্যক্তিত্ব।

চেনার উপাই……

স্ত্রীকে স্বামীর দরিদ্রতায়, স্বামীকে স্ত্রীর অসুস্থতায়, পুত্রকে বিবাহের পর, কন্যকে যৌবনে, বন্ধুর পরিচয় বিপদে, ভাইয়ের পরিচয় লড়াইয়ে, আর স্ত্রী সন্তান চেনার উপাই বাধ্যকে।

ভদ্রতা……

ঈমানের অঙ্গ আল্লাহ ভদ্রতা পছন্দ করেন। তাই সবার ভদ্র ব্যবহার করা উচিৎ, পক্ষান্তরে বেশি ভদ্র হওয়া ঠিক নয়। কারন কিছু মানুষ আছে যারা ভদ্রতার ভাষা বোঝেনা।

সদা সত্য……

কথা বলুন সৎ পথে চলুন ভ্রমনে চলতে হয় যদিও হয় দেরি, অসৎ নারীকে কোন দিন করবেন না বিয়ে যদিও সে দেখতে হয় পরী।

সংসার……

অন্যের উপর নিভর না হয়ে নিজের হাত পায়ের উপর নিভর হওয়া সুখকর। তাই জীবন নিজ নিভরশীল হওয়াই মঙ্গল।

দুনিয়াই……

রাষ্ট্রর পাটির দলের ধনীর সবার গুরুত্বপূর্ণ  প্রধান অথিতি হওয়ার চেয়ে গরীবের অথিতি হওয়া অনেক ভালো ও সন্মানের।

কর্ম উপার্জনের……

জন্য, ধর্ম ঈমান এবাদতের জন্য ও সৃষ্টিকর্তার জন্য। কোন কাজ ছোট করে দেখার অবকাশ নাই। সবই রোজগারের জন্য। আর তাই সকল কাজই বড়।

মানুষ……

যতই শিক্ষিত হোক না কেন তার ভীতরে বিবেক না থাকলে মুল্যহিন। তেমনি কলম যতই দামি হউক না কেন লিখতে জানতে হবে কালীও থাকতে হবে।

দুনিয়াই……

সব যায়গায় চলতে গেলে সবাই আপনার যোগ্যতা জানতে চাইবে, যোগ্যতা ছাড়া আল্লাহরগ্রহণ যোগ্যতা পাওয়া যাবেন। নিজের যোগ্যতা অর্জন করুন। 

পৃথিবীতে……

সবাই আপন সাজে। আপনার জীবনের আসার খারাপ সময় সময় গুলো বলে দিবে কে আপন কে পর। সুকর্ম সুফল আনে।

আপনি……

অন্যের ভালো করলে ভালো ফল পাবেন। অন্যের ভালো করতে শিখুন দেখবেন আপনার জন্য ভালো কিছু অপেক্ষা করতেছে।

আল্লাহ……

মানুষকে বিবেক বুদ্ধি দিয়ে সৃষ্টি করেছেন তাই মানুস পৃথিবীর শ্রেষ্ঠ জীব। দুনিয়াই অসহ্য বলে কিছুই নাই। সময়ের সাথে আপনাকে সব কিছু সহ্য করে নিতে হবে।

জীবনে……

এমন বন্ধু বানান জেনো আয়না আর ছায়ার মত হয়, কারন আয়না কখন মিথ্যা বলেনা আর ছায়া আপনাকে ছেড়ে যায় না।

যখন……

কোন জনপদ যখন  সীমা অতিক্রম পাপে লিপ্ত হয়, তক্ষণ সরকার প্রশাসন আইন নিরুপাই হয়, তখন আল্লাহ নিজে সেই জাতীর উপর আজাব গযব নাযিল করেন।

এই পৃথিবী……

যদিও কেউ কারোনা, আমার ধারনা  পুরা পৃথিবীটাই আমার আমরা সবাই সবার জন্য। এই মানসিকতা পোষণ আল্লাহ জান্নাত বাসী করাবেন ইনশাল্লাহ। 

আমাকে……

একজন জিজ্ঞেস করেছিল আমার সবচেয়ে আপন কে ? আমি হেসে বলেছিলাম সময় কারন সময় ভালো থাকলে সবাই আপন আর সময় খারাপ থাকলে কেউ আপন নয়।

দুনিয়ার……

সব কাজই যদি হতো তাহলে সবাই সবটা পারতো। জীবনে অসফল হওয়ার অনেক মানুষ আছেন তারা জানেনা সফলতার কত  নিকটে?

 রাগকে……

 মনে যায়গা দিলে সম্পর্ক নষ্ট হয়, অভিমান মনে পুষে রাখলে দুরত্বের সৃষ্টি হয় কিন্তু সব ভুলে ক্ষমা করে দিলে প্রতিটা সম্পর্ক স্থায়ী হয়।

সফল সার্থক……

জীবন সবাই চায়। মানুষ মাত্রয় ভুল করে, ভুল থেকে নতুন কিছু শেখার নাম জীবন। যে ভুল থেকে শিখবে সেই বাস্তব জীবনে সফল সার্থক হতে পারবে।

মহা বিশে^……

বাংলাদেশ একটি ক্ষুদ্র ঘন বসতি অসৎ দুর্নীতি অজ্ঞয় জন গুষ্টি গরিব দেশ। এদেশের ৯৫% মুসলিম কৃষক নামে মাত্র। নামাজ রোযা যাকাত ধর্ম সুকর্ম ৫% নাই। 

অহংকার……

জীবনের পতন ঘটায়।  সাস্থ আর অর্থও সম্পদ নিয়ে অহংকার করা উচিৎ নয়। কারন যে কোন সময় এই দুটো সম্পদ নষ্ট হয়ে জেতে পারে।

কষ্ট আপনাকে……

শক্তিশালি করে তুলবে, ভঁয় আপনাকে সাহসী বানাবে, আর হৃদয় বিদারক আপনার জ্ঞান বুদ্ধি বাড়াবে। সুতরাং অতীতকে ধন্যবাদ একটা ভালো ভবিষ্যতের জন্য।

পরিস্থিতি……

মানুষকে অনেক কিছু শেখায় যেমন চলতে শেখায়, নিজের পায়ে দাড়াতে শেখায়, বাস্তবতা শেখায়। শেখার শেষ নাই শেষ নিঃশ্বাস পর্যন্ত দুনিয়াতে শিখতে হয়।

বিজ্ঞান ময়……

কোরআনের কসম আপনারা নবীর উম্মত। আল্লাহকে ভঁয় করুন। তোমরা অবশয় প্রত্যাবর্তন করবে আমার কাছে।

নিজে ভালো……

হলে জগত ভালো হয়। দুনিয়াতে সব ধরমের মানুষ যেদিন অন্যের ভুল ধরার চেয়ে সবার আগে নিজের ভুল ধরতে শিখবে সেদিন মানুষ প্রকৃত মানুষ হবে।

মানুষ……

নিজেই নিজেকে অসুখী মনে করে, তার কারোন সে সর্বদা ব্যর্থতার হিসাব করে। জীবনটা যে মস্ত বড় পাওয়া এটা মৃত্যুর আগমুহূর্ত ছাড়া সে বুঝতে পারেনা।

সহ্য গুন বড় গুন……

ধরজো সহ্য ঈমানের অঙ্গ। যে সয় সে রয়। যে না সয় সে সর্ব নাশা হয়। সৎ  সঠিক পথে ঈমানের সাথে চলুন। আল্লাহ সবারই মঙ্গল চান।

সুন্দর চরিত্রের লক্ষণ……

হতে গেলে- কাউকে ভঁয় দেখাবেন না, সাহস দিবেন লজ্জা দিবেন না। শিখিয়ে দিবেন বোকা বলবেন না, বুঝিয়ে দিবেন রাগ করবেন না, বুঝতে চেষ্টা করবেন এসবই হচ্ছে সু চরিত্রের লক্ষণ।

মিথ্যা কথা……

বলবেন না, অসৎ উপার্জন করা পাপ। মূর্খ অজ্ঞ বড়াই করে, এবাদত করতে অলসতা করা যাবেনা, দিন দেখে দান করুন। নিজে সুন্দর হলে অহংকার করবেন না।

শিক্ষনীয় ফেসবুক স্ট্যাটাস

ঈমানের……

সাথে চলুন সৎ  সত্য চলা ছাড়া কোন ঊপাই নাই আপনাকে আল্লাহরকাছে আমল নিয়েই প্রত্যাবর্তন হতেই হবে। অধমেরা ধন চায়, মধ্যমেরা ধন ও মান চায়। উত্তমেরা শুধু মান চায়। মানই মহতের ধন।

দশ দিন চোরের……

এক দিন গৃহস্থের। রান্না না জানলে বেশি করে ঝাল দিন। যিনি খাবেন একটু ঝাল বেশি হয়েছে ছাড়া আর বদনাম করতে পারবে না।

বোকারা……

নিজেকে জ্ঞানী মনে করে, কিন্তু জ্ঞানী ব্যক্তি নিজেকে বোকা মনে করে। হাতির শরীর সে দেখতে পায়না, দেকতে পেলে অন্য প্রানি ঘর বাড়ি সবই নষ্ট করতো। 

উপগার……

করলে শরীরের ছাল বাকলা থাকেনা। অর্জুন গাছটাই তার প্রমান। পর উপজ্ঞার নিজের ক্ষয় ও বদনাম।

উত্তেজনা……

কোন বিসয়ের সমাধান নয়, নীরবতাই গভীর ভালো বাসার আসল বহি প্রকাশ। হিজাব মহিলা পুরুষ উভয় ক্ষেত্রে। সবার আগে অন্তরের হিজাব করা সবার প্রয়জন।

মিথ্যা দিয়ে……

কিছু দিন সফল হওয়া ঐায়, কিন্তু সত্য দিয়ে প্রথমে কষ্ট হলেও সফলতা সার্থকতা ধরে রাখা যায় আজীবন।

আল্লাহকেও……

ভালো বাসা যায়, মা কে ভালো যায়, আল্লাহর সকল সৃষ্টিকে ভিন্ন ভিন্ন ভাবে ভালো বাসা যায়। সময়ের সাথে সাথে আপনার প্রতি কারো ভালো বাসা কমে যায়, তবে বুঝবেন সেটা ভালবাসা ছিলনা সেটা ছিল প্রয়জন।

মানুষ মাত্রয়……

ভুল হয় বা আমরা করেই ফেলি, স্বীকার ও অনুশোচনা করুন আল্লাহরনিকট তওবা করুন। ভুল থেকে নতুন কিছু শেখার নামীই হচ্ছে জীবন, যে ভুল করা থেকে শিখবে সে বাস্তব জীবনে সফল সার্থক হতে পারবে ইনশাল্লাহ।

মানবতা……

মনসত্য আমরা ভুলে গেছি আজাব গযব মহামারী আল্লাহ তখনই নাযিল করেন। নিজের চরিত্র আর আয়না পরিষ্কার রাখুন নিজেকে সুন্দর দেখাবে।

আল্লাহর……

সৃষ্টির পতন বা বিলপ্তি এবং মৃত্যু আছে, সবই তারই হুকুমে। পাতা ঝড়ার আগে পাতার রঙ বদলে যায়, আর মানুষ বদলার আগে তার ব্যবহার কথা বলার ধরন বদলে যায়।

লোভের……

কারনে পুরুষ হারায় ব্যক্তিত্ব, নারি হারায় সতীত্ব, নেতা হারায় নেতৃত্ব, আলেম হারায় অস্তিত্ব। লোভ লালসা অহংকার জীবনের পতন ঘোঁটায়।

জীবন……

আল্লাহর দেওয়া আশীর্বাদ, বৈজ্ঞানিক পদ্ধ্যতিতে মানুষ সৃষ্টি করেছেন আল্লাহ। হাত পা মাথা বেথাতেই অতিষ্ঠ হয়, যার  হাত বা পা নেই তার কি অবস্থা ?

একটা……

দেশ জাতীকে উন্নত করতে চাইলে দেশের মানুষকে কর্মঠ এবং পবিত্র মনের অধিকারী হতে হবে। সেই জাতীকে সবার নিজ নিজ শিক্ষক ও বাবা মাকে সন্মান শ্রদ্ধা  করতে হবে।

পৃথিবীর……

সৃষ্টি কবে হয়েছে এই মর্মে কোন দলীল নাই। পূর্বের মানুষ সৎ  সহজশীল ছিল, ক্রমানয়ে সবই চালাক চতুর হয়। বর্তমানে সত্যবাদীকে  বলে বোকা, আর মিথ্যাবাদী কে বলে বুদ্ধিমান।

পৃথিবী……

আল্লাহর শাস্তিরস্থল, মানব জাতীর পরীক্ষা কেন্দ্র। তাই জীবনে প্রতিষ্ঠিত হতে ধৈর্য্য লাগে, বদলাতে লাগে সময় মানুষ কঠোর হতে শিখে, যখন সে অপমানিত হয়।

জীবন……

আল্লাহর দেওয়া আশীর্বাদ এবং  উপহার, মৃত্যু আল্লাহর নির্দেশে হয়।  কাফনের কাপড় যে বানায় সে বিক্রি করে দেয়। যে কিনে সে ব্যবহার করেনা। যে ব্যবহার করে সে যানেই না।

কেউ আপনাকে……

অপমান বা কষ্ট দিয়ে কথা বলে  থাকলে তিনার সাথে তর্ক নাকরে উলটা তিনার জন্য দোয়া করলে আল্লাহখুশি হবেন। নিশ্চয় আপনি জা করবেন তার অনুরুপ পাবেন।

পাছে লোক……

কিছু বলে, লোকে আপনার ব্যাপারে কি ভাবল সেটা গুরুত্বপূর্ণ ব্যাপার নয় আপনি নিজের ব্যাপারে কি  ভাবেন সেটাই গুরুত্বপূর্ণ ব্যাপার।

যখনই জীবন……

 মানবতা মনসত্য ভবিষ্যৎ ইহকাল পরকাল নিয়ে লিখতে বসলাম, দুঃখ গুলো লেখা শেষ, যখনিই জীবনের সুখ আর ভবিষ্যৎ লিখতে যাব ঠিক তখনি দেখি কলমের কালি শেষ, আর এটাই জীবন। 

যার ……

মানবতা মানসত্য আছে সে দোষ ভুল ত্রুটি খোঁজে সংশোধন করে দেওয়ার  জন্য, আর অমানুষেরা দোষ খোঁজে অপমান করার জনয়, এইতো দুনিয়া।

ধৈর্য্যশীল……

ব্যক্তিকে আল্লাহ পছন্দ করেন। কখন কখন ভালো যায়গায় পোঁছানোর জন্য খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে হাটতে হয়, সময়ের অপেক্ষা করুন সঠিক জিনিস সঠিক সময়ে পেয়ে যাবেন।

বিশ্বাস……

মানুষ যা কিছুই পায় বিশ্বাস করেই পায়, আর যা কিছু হারায় বিশ্বাসের কারনে হারায়। ছোট্ট একটা মিথ্যা কথা পুরা জীবনটাই নষ্ট করে দিতে পারে। বিশ্বাস জিনিসটা বড় অদ্ভুদ।

আমাদের ……

জানা মতে মানুষকে বিবেকবান বুদ্ধিমান জীব হিসবে আল্লাহ সৃষ্টি করেছেন। ভালো মন্দ দুনিয়ার কাজের হিশাব আল্লাহ কিয়ামতে নিবেন। সেটাই জান্নাত ও জাহান্নাম।

কে ভালো……

কে মন্দ তার সঠিক উত্তর সময় বলে দেয়। বৃষ্টি না আসলে বঝা যায়না ছাতার কোঁথায় ছিদ্র আছে, তেমনি খারাপ সময় না আসলে বোঝা যায়না কার মনে কি আছে।

অপমৃত্যু……

কেউ আশা করেনা সবায় চায় আল্লাহ আমার ঈমানের সহিত ইজ্জতের সহিত মৃত্যু দিও। করোনা ভাইরাস একদিন ঠিকই চলে যাবে, কিন্তু ফিরে আসবেনা চলে যাওয়া মানুষ গুলো।

মানুষের……

জীবনে কিছু থাকুক না থাকুক কষ্ট জিনিষটা সবার জীবনে কম বেশি থাকে। দুনিয়াতে কাউকে ভালো বাসতে চাইলে যন্ত্রণা সজ্য করার ক্ষমতা আপনার থাকতে হবে।

শেষ কথাঃ শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস সম্পর্কে

আশা করি লেখাগুলো ভাল লেগেছে। তবে লেখা গুলো লিখেছেন বা সংগ্রহ করে সম্পাদনা করেছেন “হানিফ সরকার বীর মুক্তিযোদ্ধা”। তিনি অনেক যাবত অসুস্থ্য কথা বলতে পারেন না, নল দিয়ে খাওয়াতে হয়, এই অসুস্থ্য অবস্থায় বিভিন্ন ভাবে উক্তি সংগ্রহ করে নিজ মত করে সাজিয়েছেন। পাশাপাশি নিজ মত করে সম্পাদনাও করেছেন। যে কথা গুলো হয়তো অনেক গুণী ব্যক্তির বা কোরআন হাদিসেও থাকতে পারে। তিনি যখন যে বাণী বা উক্তি পেয়েছেন সেটাই নিজ মত করে বা কিছু নিজের মত করে সাজিয়ে একটি বই আকারেও ছাপিয়েছেন যা বাণী সমাহার নামে । তিনির প্রতি শ্রদ্ধা রেখে এবং তার সংগ্রহিত লেখাগুলো তিনি ফেসবুক কেপশন বা ফেসবুক স্ট্যাটাস আকারেও নতুন ভাবে নিজ নামের পরিচয়ে প্রকাশ করেছেন তিনির ফেসবুক পেইজে। তবে লেখায় ভুলক্রটি মনে হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন এবং কমেন্ট করে জানালে শুধরানো চেস্টা করবো পোষ্টকারী হিসেবে। ধন্যবাদ।

আরো জানুন-

১৫০+ নিউ ঈদ মোবারক স্ট্যাটাস, পবিত্র ঈদের শুভেচ্ছা মেসেজ ২০২৪

Quick Bangla

বাংলা তথ্যভিত্তিক ওয়েবসাইট হিসেবে পরিচালিত এই সাইটটি। তাই বাংলায় অনেক ধরনের তথ্যই এখানে পেয়ে যাবেন। আশা করি সঠিক তথ্য বিষয়বস্তু জানতে পারবেন।