টিউটোরিয়াল ভিডিওডকুমেন্ট ফরমেট

ব্যবসার কাজে টাকা দেওয়ার চুক্তিনামা লেখার নিয়ম, বিনিয়োগকারী চুক্তিপত্র

এই পোষ্টে ব্যবসার কাজে টাকা দেওয়ার চুক্তিনামা লেখার নিয়ম জানতে পারবেন। এবং বিনিয়োগকারী চুক্তিপত্র নমুনা ফরমেট পেয়ে যাবেন।

ব্যবসার কাজে যখন কারো টাকা প্রয়োজন হয় তখন ব্যবসায়ে অংশীদারি না করে কিছু লভ্যাংশের হারে চুক্তিপত্রের মাধ্যমে টাকা নিয়ে থাকে অনেক সময়। এই ব্যবসায়িক চুক্তিপত্র লেখার নিয়ম কি কিভাবে এই বিনিয়োগকারী চুক্তিপত্র লিখা যায় তা নিয়ে আজকের আলোচনা।

নিম্নে বিনিয়োগকারী চুক্তিপত্র এর নমুনা তুলে ধরা হলোঃ-

বিনিয়োগকারী চুক্তিপত্র

মোঃ ফখরুল, পিতা-খুরশেদ, বর্তমান ঠিকানা-হাউজ-১৯, রোড-৩, বনানী, ঢাকা-১২১৩, জাতীয়তা-বাংলাদেশী, ধর্ম-ইসলাম পেশা-ব্যবসা।

————– ১ম পক্ষ/ প্রোপাইটর, আলম টায়ার এন্ড ব্যাটারী।

মোঃ হাবিবুর রহমান, পিতাঃ আব্দুল ওহাব, ঠিকানা- শেওড়া, থানাঃ খিলক্ষেত, জেলা-ঢাকা, জাতীয়তা-বাংলাদেশী।

————– ২য় পক্ষ/ বিনিয়োগকারী অংশীদার।

বিনিয়োগকারী চুক্তিনামা দলিল শুরু করিলাম। আমরা উভয়ে যেহেতু পরস্পর পূর্ব পরিচিত, তাই আলম মাষ্টার টায়ার এন্ড ব্যাটারী এর ব্যবসায়ের মধ্যে ২য় পক্ষ ইসলামীক মোতাবেক বিনিয়োগ করার পক্ষে আগ্রহ প্রকাশ করিলে দুই পক্ষই একমত পোষন করেন।

শর্তাবলী

০১। ১ম পক্ষ বর্তমানে ব্যবসা পরিচালনা করে আসছে। ২য় পক্ষ ব্যবসায়ে বিনিয়োগ বাবদ ২০/১১/২০২০ইং তারিখে ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা প্রদান করিলেন। যার বাবদ দোকান ভাড়া ও বিবিধ খরচ বাদ দিয়ে লভ্যাংশের ৫% হারে ২য় পক্ষকে টাকা প্রদান করিবে। যদি ২য় পক্ষ বিনিয়োগকৃত মূলধন ব্যবসায়ের কাজের না রাখতে চান তাহলে ৩ (তিন) মাস পূর্বে ১ম পক্ষকে অবহিত করবেন।

এতদ্বার্থে স্বেচ্ছায়, সুস্থ্য মস্তিস্কে, অন্য কারো বিনা প্ররোচনায় অত্র চুক্তিপত্রের সকল শর্তাবলী আমরা উভয় পক্ষ ভালভাবে পড়িয়া ও পড়াইয়া, উহার মর্ম ভাল ভাবে অবগত হইয়া উপস্থিত সাক্ষীগণের মোকাবেলায় অদ্য অত্র ব্যবসায়ের বিনিয়োগ চুক্তিপত্রের সহি সম্পাদন করিলাম।

স্বাক্ষীগণের স্বাক্ষরঃ

১। প্রথম পক্ষের স্বাক্ষর

২।

৩। দ্বিতীয় পক্ষের স্বাক্ষর

বিনিয়োগকারী চুক্তিপত্র প্রিন্ট করব কিভাবে

এমএস ওয়ার্ড ফাইলে লেখার পর এটিকে পেইজ সেটাপ করে নিতে হবে। পেইজ সেটাপ করার জন্য  প্রথমে মাইক্রোসফট ওয়ার্ডের ফাইল ওপেন থাকা অবস্থায় বাম পাশের সাইটে ডাবল ক্লিক করলেই পেইজ সেটাপে নিয়ে যাবে। তারপর পেপার অপশন থেকে লিগ্যাল সাইজ করে দিতে হবে। তারপর margins অপশন থেকে উপরে মানে টপে 4.5 ইঞ্চি রাখতে পারেন, লেফট ও রাইট এ 1ইঞ্চি রাখতে পারেন। তারপর নিচে মানে বোটমে 1.5 ইঞ্চি রাখতে হবে। তারপর পেইজ সেটাপটি ওকে করে দিতে হবে।

এবার আপনি প্রিন্টারে প্রিন্ট করতে পারেন। যেকোন চুক্তিপত্র বাংলাদেশ আইন অনুসারে আইনি গ্রহণযোগ্যতা পেতে ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্প যা ১০০ টাকার ৩টি ষ্ট্যাম্প পেপারে প্রিন্ট করতে হয়। আপনি তিন পেইজে ভাগ করে প্রিন্ট করে নিতে পারেন।

ভিডিও দেখুন- ব্যবসায়ের চুক্তিপত্র লেখার নিয়ম, বিনিয়োগ চুক্তিপত্র

ব্যবসায়ের কাজে টাকা দেওয়ার নিয়ম, বিনিয়োগ চুক্তিপত্র নমুনা

আরো জানুন-

Quick Bangla

একজন বাঙ্গালী হিসেবে বাংলা ভাষায় অনেক কিছুই জানার ও জানানোর অভিপ্রায়ে এই সাইটটি তৈরি করা। বর্তমান যুগ যেহেতু টেকনোলজির তাই প্রধানত টেক বিষয় থাকলেও বিভিন্ন বাংলা তথ্যভিত্তিক ওয়েবসাইট হিসেবে পরিচালিত হচ্ছে। তাই বাংলায় অনেক ধরনের তথ্যই এখানে পেয়ে যাবেন।

Related Articles

One Comment

  1. Good day! I know this is kinda off topic however I’d figured I’d
    ask. Would you be interested in trading links or
    maybe guest writing a blog article or vice-versa? My blog goes over a lot of the same topics as yours and I think we could greatly benefit from each other.
    If you happen to be interested feel free to shoot me an email.
    I look forward to hearing from you! Fantastic blog by the way!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please Turn off ad blocker