কম্পিউটার নলেজটেক নলেজ
Trending

কিভাবে শেয়ার্ড নেটওয়ার্ক প্রিন্টার সেটাপ দিতে হয় জানুন

বর্তমানকালে উইন্ডোসগুলি নেটওয়ার্ক প্রিন্টার্স হ্যন্ডেলের ক্ষেত্রে ব্যপক উন্নতিসাধন করেছে। কিন্তু আপনি যদি নেটওয়ার্কের মাধ্যমে প্রিন্টার  শেয়ার দিতে চান সেক্ষত্রে আপনাকে আরও একটু পরিশ্রম করতে হবে। এখানে তার বিবরন দেয়া হলো।

বন্ধুরা আমরা দেখেছি অনেক অফিস আদালতেই অনেকগুলো পিসির জন্য একটিমাত্র প্রিন্টার ব্যবহার করা হয় যাতে করে খরচ ও জায়গা দুটিই সেভ হয়। 

সাধারনত আমরা তিন ধরনের প্রিন্টার ব্যবহার করে থাকিঃ লেজার প্রিন্টার, ইঙ্কজেট প্রিন্টার, আর ডোট্ম্যট্রিক্স প্রিন্টার। তবে অফিস আদালতে বা ছোট ব্যবসা বানিজ্যর জন্য লেজার প্রিন্টার ব্যবহার বেশি হয়ে থাকে। লেজার প্রিন্টারে নেটওয়ার্ক প্রিন্টারের সংখ্যা অনেক বেশি ফলে এই প্রিন্টারের আইপি দিয়ে সেটআপ করলে আপনি পুরো নেটওয়ার্ক থেকেই প্রিন্ট দিতে পারবেন। 

প্রিন্টারটি নেটওয়ার্কে সেট আপ করার জন্য দুইটি ধাপ রয়েছে। তার প্রথমটি হলো নেটওয়ার্কের সাথে সংযোগ ঘটানো। এই সংযোগ আপনি তিনটি পদ্ধতিতে করতে পারবেন। 

প্রিন্টারটি নেটওয়ার্কের সাথে সরাসরি কানেকশন করা। এটিই সবচেয়ে সহজ পদ্ধতি। এটার জন্য কোন পিসি অন করে রাখা লাগবে না প্রিন্ট করার জন্য। এবং শেরিং সেটিংস করার জন্য কোন ঝামেলা পোহানোর প্রয়োজন নেই। যেহেতু বিগত কয়েক বছর ধরে প্রিন্টারগুলি নেটওয়ার্কিং বিল্ট, তাই এটা সাপোর্ট করার সমূহ সম্ভবনা রয়েছে। 

আপনার প্রিন্টারটি যে কোন একটি পিসিতে সংযোগ করুন এবং হোমগ্রুপ এর মাধ্যমে শেয়ার করুন। এটি একটি সহজ পদ্ধতি। বেশিরভাগ উইন্ডোজ কম্পিউটারের জন্যই এটি পদ্ধতিটি অনেক সহজসাধ্য। 

আপনার প্রিন্টারটি যে কোন একটি পিসিতে সংযোগ করুন এবং হোমগ্রুপ ছাড়াই শেয়ার করুন। এই পদ্ধতিটি তখনই খুব কার্যকরি যখন হোমগ্রুপ কাজ করছে না বা ভিন্নভিন্ন কম্পিউটারে ভিন্নভিন্ন উইন্ডোজ দেয়া। 

কিন্তু সমস্যা হলো শেয়ার প্রিন্টার নিয়ে। শেয়ার প্রিন্টারে প্রিন্ট করার জন্য আপনি যে কম্পিউটার থেকে শেয়ার দিবেন সেই কম্পিউটারটি অন থাকতে হবে তানা হলে আপনি প্রাইন্ত দিতে পারবেন না। 

এ জন্য আপনাকে কন্ট্রল প্যানেল থেকে হার্ডওয়্যার অ্যান্ড সাউন্ড এ যেতে হবে। তারপর এড প্রিন্টারে যেতে হবে। এখন add printer এ ক্লিক করলে অটো কিছু প্রিন্টার দেখা যাবে যেগুলি আপনার নেটওয়ার্কে শেয়ার দেয়া আছে। এখন ব্রাউজারে গিয়ে আপনি আপনার শেয়ার কম্পিউটারের আইপি দিয়ে সার্চ করলে আপনি পেয়ে যাবেন আপনার শেয়ার কম্পিউটার। তারপর কানেক্ট এ ইন্সটল করে ফেলবেন। 

বন্ধুরা এইভাবে আপনি সহজেই কাজটি করে ফেলতে পারেন। শেয়ার করুন আপনার প্রিন্টার। ব্লগটি কেমন লেগেছে আপনার ভালো লাগা ও মন্দ লাগা কমেন্ট করে জানান। ধন্যবাদ সবাইকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please Turn off ad blocker