ইসলাম নলেজইসলামিক প্রশ্ন উত্তর

মহিলারা কবর জিয়ারত করতে পারবে

এই পোষ্টের মাধ্যমে মহিলারা কবর জিয়ারত করতে পারবে কিনা জানতে পারবেন। আশা করি যাদের মনে এই প্রশ্ন আছে তারা উত্তর পেয়ে যাবেন।

মহিলাদের কবর জিয়ারত

নবী করিম (সা.) ইসলামের শুরু যুগে কবর জিয়ারত করতে নিষেধ করেছিলেন। পরে তিনি নারী-পুরুষের কোনো পার্থক্য না করে কবর জিয়ারতের অনুমতি প্রদান করেছেন। যেন মানুষের মাঝে পরকালের ভাবনা সৃষ্টি হয়। এ হাদিসের আলোকে ইসলামিক স্কলাররা মহিলাদের কবর জিয়ারতের অনুমতি দিয়েছেন।

আম্মাজান আয়েশা (রাঃ) প্রিয় নবী মুহাম্মদ (সাঃ) হজরত আবু বকর সিদ্দিক (রাঃ) ও হজরত ওমর (রাঃ)-এর কবর জিয়ারত করতেন। তাই মহিলাদের জন্য আপনজনদের কবর জিয়ারত করা জায়েজ আছে। তবে কবরস্থানের পরিবেশের প্রতি লক্ষ রাখতে হবে। কোনো ধরনের শোরগোল করা যাবে না। যদি কোনো গায়রে মাহরামের কবর হয় (অর্থাৎ যাদের সঙ্গে বিবাহ বৈধ) তাহলে জীবিত অবস্থায় যেভাবে তাদের সঙ্গে পর্দার করা হতো, সেভাবে কবরের সামনে সতর ও পর্দা খেয়াল রাখতে হবে।

আম্মাজান আয়েশা রাদিয়াল্লাহু তায়ালা আনহা বলেন, যখন রওজা শরিফে আল্লাহর রাসূল ও আবু বকর সিদ্দিক (রা.)-এর কবর ছিল আমি স্বাভাবিকভাবেই কবরে যেতাম। যখন হজরত ওমর (রাঃ) কে দাফন করা হলো (তিনি ছিলেন গায়রে মাহরাম) আমি ভালোভাবে কাপড় পরিধান করে পর্দাসহ জিয়ারত করতাম।

তথ্যসূত্র : মুসনাদে আহমদ হাদিস নং ১২৪০, হাসিয়াতু জামিয়ালি মাসানিদ ওয়াল সুনান, হাদিস নং-১৬১৫, ফতোয়ায়ে আলমগিরি, খণ্ড-১, পৃষ্ঠা-৩০৫।

মহিলারা কবর জিয়ারত করতে পারবে

মহিলাদের জন্য জনসাধারণের গোরস্তানে যাওয়া নিষেধ। এর কারণ, হাদিস শরিফে বলা কারণসমূহের মধ্যে এমন ইশারা পাওয়া যায় যে, মহিলারা হন নরম হৃদয়ের অধিকারী। কান্না, বিলাপ, মূর্ছা যাওয়া ইত্যাদি মহিলারাই বেশি করে থাকেন। বিশেষ করে নিজ সন্তান বা নিকটাত্মীয়ের কবর পাশে তারা নিজেদের সামলে রাখতে পারেন না। এসব নিয়ে সিনক্রিয়েট হয় অনেক বেশি। তাদের পোশাক-আশাক, অঙ্গ-ভঙ্গি অনেক সময় ঠিক থাকে না। বেগানা পুরুষ এসব দেখে গোনাহগার হতে পারে। সমান গোনাহগার এই দুঃখভারাক্রান্ত নারীরও হতে হবে। বিশেষ করে একটি বয়সে নারীরা নিয়মিত অসুস্থ হন, তাদের শরীর পাক থাকে না ইত্যাদি কারণে সাধারণ কবরস্থানে নারীদের বিচরণ নিষিদ্ধ।

অবশ্য একাকী কবর কিংবা পারিবারিক কবর কাছে থেকে দেখা বা নিকটে আসা-যাওয়া করা আত্মীয় নারীর জন্য কড়া নিষেধ নয়। সব শর্ত রক্ষা করে নারীরাও নিকটজনের কবরে যেতে পারেন। তবে, তাদের জন্য কবর জিয়ারতের সাধারণ নিয়ম প্রযোজ্য নয়। নবী করিম (সা.) এর রওজার পাশে নারীরা যেমন দরূদ-সালাম পেশ করতে পারেন, নিজ মাহরামের একাকী কবরেও তারা দোয়া করতে পারেন। আম গোরস্তানে গিয়ে নয়, যেখানে নানারকম মানুষকে কবর দেয়া হয়েছে।

মহিলারা জানাজার নামাজে শরিক হতে পারবে

নারীরা জানাজার নামাজে শরিক হওয়ার কোনো বিধান শরিয়তে নেই। আলাদাভাবে বা মূল জামাতে কোথাও তারা জানাজা পড়তে পারবেন না। তারা দোয়া, দরূদ, তিলাওয়াত, দান-সদকা ইত্যাদি করতে পারবেন। জানাজা তাদের ওপর ওয়াজিব নয়।

শেষ কথাঃ

মহিলারা আত্মীয়স্বজনদের কবর জিয়ারত করতে পারবে। তবে কিছু বিধি নিষেধ আছে সেগুলো মেনে অবশ্যই মহিলারা কবর জিয়ারত করতে পারবে। তবে মহিলাদের কবর জিয়ারতকে নিরুৎসাহিত করা হয়েছে।

তথ্য সূত্রেঃ

jugantor.com/todays-paper/features/islam-and-life/460782/মহিলারা-কি-কবর-জিয়ারত-করতে-পারবেন

dailyinqilab.com/article/171385/

Quick Bangla

বাংলা তথ্যভিত্তিক ওয়েবসাইট হিসেবে পরিচালিত এই সাইটটি। তাই বাংলায় অনেক ধরনের তথ্যই এখানে পেয়ে যাবেন। আশা করি সঠিক তথ্য বিষয়বস্তু জানতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please Turn off ad blocker