ইসলাম নলেজইসলামিক প্রশ্ন উত্তর

তারাবির নামাজ বিশ রাকাতের দলিল সহিহ হাদিস

এই পোষ্টের মাধ্যমে তারাবির নামাজ বিশ রাকাতের দলিল সহিহ হাদিস জানতে পারবেন। আশা করি যাদের মনে এই প্রশ্ন আছে তারা উত্তর পেয়ে যাবেন।

রাসুল সাঃ, সাহাবায়ে কেরাম রাঃ, তাবেঈন, তাবে তাবেয়ীগণ এবং মুজতাহিদ ইমামগণের আমল দ্বারা ঐতিহাসিকভাবে প্রমাণিত, তারাবী নামায বিশ রাকাত।

কিন্তু ১২৮৪ হিজরীতে ভারতের আকবরাবাদ থেকে সর্বপ্রথম এক লা-মাযহাবী মৌলভী সাহেব আট রাকাত তারাবীর ফতওয়া প্রদান করেন। কিন্তু কুরআন ও হাদীস সম্পর্কে তৎকালীন প্রাজ্ঞ হক্কানী উলামায়ে কেরাম উক্ত আট রাকাত তারাবীর ফাতওয়াকে ভুল হিসেবে প্রমাণিত করে তা প্রত্যাখ্যান করেন।

তারাবির নামাজ বিশ রাকাতের দলিল

হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রা: থেকে বর্ণিত। রাসূল সা: রমজান মাসে বিশ রাকাত এবং বিতির পড়তেন। {মুসান্নাফে ইবনে আবী শাইবা-৫/২২৫, হাদীস নং- ৭৬৯২, মুসনাদে আব্দ বিন হুমাইদ-২১৮, আল মুজামুল কাবীর, হাদীস নং-১২১০২, মাজমাউজ যাওয়ায়েদ, হাদীস নং-১৭২, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৪৩৯১}

হযরত জাবের রা: বলেন- রমজান মাসের এক রাতে রাসূল সা: বাহিরে তাশরীফ নিয়ে এলেন। আর সাহাবায়ে কেরামকে ২৪ রাকাত [৪ রাকাত ঈশার, আর ২০ রাকাত তারাবীহের] নামায পড়ালেন। আর তিন রাকাত বিতির পড়ালেন। [তারীখে জুরজান-২৭}

মসজিদে নববীতে বিশ রাকাত তারাবীহ

মদীনা তায়্যিবাহর মাঝে হযরত ওমর রা:, হযরত উসমান রা:, হযরত আলী রা: এর শাসনামলে বিশ রাকাত তারাবীহই পড়া হতো। আজো মদীনা মুনাওয়ারায় বিশ রাকাত তারবীহই পড়া হয়। হযরত আয়শা রা: ও মদীনা মুনাওয়ারায় অবস্থান করতেন। যদি বিশ রাকাত তারাবীহের নামায বিদআত ও নাজায়েজ হতো, তাহলে হযরত আয়শা রা: বছরের পর বছর এর উপর চুপ করে বসে থাকতেন না।

চার মাযহাবে তারাবির নামাজ

শাহ ওয়ালী উল্লাহ মুহাদ্দেসে দেহলবী রহঃ বলেন: আহলে সুন্নাত ওয়াল জামাআত চার মাযহাবে সীমাবদ্ধ। এ চার ইমামের মাঝে প্রথম ইমাম হলেন ইমাম আবু হানীফা রহঃ বিশ রাকাত তারাবীহের প্রবক্তা। [ফাতাওয়া কাজীখান-১/১১২} ইমাম মালিক রহঃ এর একটি বক্তব্য বিশ রাকাতের পক্ষে, দ্বিতীয় বক্তব্য ৩৬ রাকাতের পক্ষে। [যাতে বিশ তারাবীহ আর ১৬ রাকাত নফল] হেদায়াতুল মুজতাহিদ-১/১৬৭}

ইমাম শাফেয়ী রহঃ বিশ রাকাতের প্রবক্তা। {আলমুগনী-২/১৬৭}

ইমাম আহমদ বিন হাম্বল রহঃ এর মুখতার বক্তব্যও বিশ রাকাতের পক্ষে। [আলমুগনী-২/১৬৭}

চার মাযহাবের ফিক্বহের ইবারতের মাঝে কোন একটি ইবারতেও শুধু আট রাকাত তারাবীহকে সুন্নত আর বিশ রাকাততে বিদআত বলা হয়নি।

২০ রাকাত তারাবীর হাদীস সহীহ

রাসূল (সাঃ) ২০ রাকাত তারাবি নামাজ আদায় করতেন, এ সম্পর্কিত হাদিসসমূহ হচ্ছেঃ

*** আল সুনানুল কুবরা বায়হাকীর ২য় খণ্ডের ৬৯৮ পৃষ্ঠার ৪২৮৬ নং হাদিস, হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) বলেন, রাসূল (সাঃ) রমজান মাসে ২০ রাকাত তারাবি ও বিতির নামাজ আদায় করতেন।

***মুসান্নাফে ইবনে আবী শায়বাহ-এর ২য় খণ্ডের ১৬৩ পৃষ্ঠায় ৭৬৮০ নং হাদিসে হযরত শুতাইর ইবনে শাকাল (রাঃ) এবং হযরত জাবির ইবনে আব্দুল্লাহ (রাঃ), তারীখু জুয়জান হামযাহ সাহমী (রাঃ) গ্রন্থের ১৩১৭ পৃষ্ঠায় ৫৫৭ নং হাদিসটিতেও একই রকম বর্ণনা রয়েছে ।

এ ছাড়া হযরত আবু যার গিফারী (রাঃ) হতে বর্ণিত সুনান তিরমিজির ৩য় খণ্ডের ১৬১ ও ১৬৯ পৃষ্ঠায় উল্লিখিত ৮০৬ নং হাদিসটিতে তিনি উল্লেখ করেন । তারাবির নামাজে রাসূল (সাঃ) কিয়ামুল লাইলও করতেন বলে উল্লেখ করেছেন। খোলাফায়ে রাশেদা হযরত উমর ফারুক (রাঃ), হযরত উসমান (রাঃ), হযরত আলী (রাঃ), ২০ রাকাত তারাবি নামাজ আদায় করতেন । আর এ সম্পর্কিত হাদিসসমূহ হলো:

*** ছিয়া-ছিত্তাহ হাদিস গ্রন্থসমূহের অন্যতম আবু দাউদ শরীফ-এর ২য় খণ্ডের ১৪২৯নং পৃষ্ঠায় হযরত হাসান (রাঃ) বলেন, হযরত উমর খাত্তাব (রাঃ) সকলকে হযরত উবাই ইবনে কা’আব (রাঃ) এর পেছনে একত্র করলেন, তখন ইবনে কা’আব (রাঃ) তাদের ইমামতি করে ২০ রাকাত নামাজ আদায় করলেন।

*** সুনানু বাইহাকীর ২য় খণ্ডের ৬৯৯ পৃষ্ঠায় উল্লিখিত ৪২৮৯ নং হাদিসে হযরত সায়ীব ইবনে ইয়াজিদ (রাঃ) বলেন, হযরত উসমান ইবনে আফকান (রাঃ) এর খিলাফতের সময়ে নামাজিরা দাঁড়ানোর কষ্টে লাঠিতে ভর দিতেন তবুও ২০ রাকাত তারাবির নামাজ কম পড়তেন না।

*** মুসান্নাফে ইবনে আবী শায়বাইর ২য় খণ্ডের ১৬৩ পৃষ্ঠায় উল্লিখিত ৭৬৮১ নং হাদিসে হযরত ইবনে আবিল হাসনা (রাঃ) বলেন, হযরত আলী (রাঃ) এক ব্যক্তিকে নির্দেশ দিলেন রমজানে ২০ রাকাত তারাবির নামাজ পড়তে ।

এ প্রসঙ্গে আরো হাদীসঃ

* জামে তিরমিযী, হাদীস নং ৮০৬।

* সুনানে কুবরা লিল বায়হাকী, হাদীস নং ৪২৯০, ৪২৯১, ৪২৯২।

* মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস নং ৭৬৮০, ৭৬৮১, ৭৬৮২, ৭৬৮৩, ৭৬৮৪, ৭৬৮৫।

* মুসান্নাফে আব্দুর রাযযাক, হাদীস নং ৭৭৩৩।

* আল-মু’জামুল আওসাত লিত-তাবারানী, হাদীস নং ৭৯৮।

* আল-মু’জামুল কাবীর লিত- তাবারানী, হাদীস নং ১২১০২।

* কিতাবুল উম্ম ১/১৬৭। এ ছাড়াও আরো অসংখ্য দলীল রয়েছে। সংক্ষেপে অল্প কিছু সংখ্যক দলীল উল্লেখ করা হলো।

[বি: দ্র: হাদীস নাম্বার ও রেফারেন্সের ক্ষেত্রে “মাকতাবায়ে শামিলা” অনুসরণ করা হয়েছে।]

শেষ কথাঃ

তারাবির নামাজ বিশ রাকাতের দলিল সহিহ হাদিস জানতে পারলেন। রাসুল সাঃ, সাহাবায়ে কেরাম রাঃ, তাবেঈন, তাবে তাবেয়ীগণ এবং মুজতাহিদ ইমামগণের মাধ্যমে জানা যায় ২০ রাকাত তারাবিহ নামাজই সঠিক।

?তারাবি নামাজ কত রাকাত ? এনায়েতুল্লাহ আব্বাসী নিচের ভিডিওটি দেখুন-

তারাবি নামাজ কত রাকাত ? / Anayetullah Abbasi / এনায়েতুল্লাহ আব্বাসী / Enayetulla Abbasi

আরো পড়ুন-

তথ্য সূত্রেঃ

adarshanari.com/ibadaat/namaz/9374/

m.somewhereinblog.net/mobile/blog/arafatrahman741/30046958

Quick Bangla

বাংলা তথ্যভিত্তিক ওয়েবসাইট হিসেবে পরিচালিত এই সাইটটি। তাই বাংলায় অনেক ধরনের তথ্যই এখানে পেয়ে যাবেন। আশা করি সঠিক তথ্য বিষয়বস্তু জানতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please Turn off ad blocker